চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা

প্রিয় পাঠক আপনি কি চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া বা চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ?? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন  চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া বা চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা

সেই সাথে আপনি আরো জানতে পারবেন কিভাবে চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে বা প্রতি কিলোমিটারে আপনার কত টাকা ভাড়া নির্ধারণ করেছে সে সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া বা চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী বা চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের ভাড়া প্রতি কিলোমিটার কত টাকা নির্ধারণ করেছে ইত্যাদি সেসব সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়েন তাহলে আপনি জানতে পারবেন চট্টগ্রাম থেকে কক্সবাজার প্রতি কিলোমিটারে কত টাকা নির্ধারণ করা হয়েছে ভাড়া সর্বনিম্ন ভাড়া কত সর্বোচ্চ ভাড়া কত ইত্যাদি সেসব সকল তথ্য সম্পর্কে। সেজন্য আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়ুন।

চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া নির্ধারণ

চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথের দূরত্ব হচ্ছে প্রায় ৮৭ কিলোমিটার। এবং সম্পূর্ণ রেলপথ হচ্ছে ১০১ কিলোমিটার। কোন নতুন স্টেশন হলে বা কোন নতুন গন্তব্য হলে রেল মন্ত্রণালয় প্রতি কিলোমিটারে খরচ হিসেবে ট্রেনের ভাড়া নির্ধারণ করে থাকে। 
তেমনি চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের ভাড়া কিলোমিটার ভাবে নির্ধারণ করেছে। অর্থাৎ চট্টগ্রাম থেকে কক্সবাজার এর রেলপথ প্রতি ১ কিলোমিটারে এসি ভাড়া নির্ধারণ করেছে ১ টাকা ৯৭ পয়সা।
ও নন এসি শোভন চেয়ার প্রতি কিলোমিটারে ভাড়া নির্ধারণ করেছে ১টাকা ১৩ পয়সা।

প্রত্যেক সিট ক্লাস আন্তঃনগর ট্রেনের সকল সিটের ক্লাসের ভাড়া ভিন্ন রয়েছে। আপনাদের জানানোর ক্ষেত্রে দুইটি সিট ক্লাসের ভাড়া কিলোমিটার ভিত্তিকভাবে ভাড়ার তথ্য দেওয়া হয়েছে। এসি কেবিন এসি বার্থ এরকম ভাবেই আলাদাভাবে কিলোমিটার ভিত্তিক ভাড়া নির্ধারণ করেছি।

চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা

ইতিমধ্যেই রেল মন্ত্রণালয় এর বিভিন্ন সূত্র থেকে চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা সম্পর্কে জানা যায় আপনি যদি ভাড়ার তালিকা সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন জেনে নিই চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা সম্পর্কে

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন চালু হয়ে যাওয়ার পরে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া হবে ৫৫ টাকা। অর্থাৎ লোকাল ও কম্পিউটার ট্রেন গুলোতে মানুষ অল্প ভাড়া দিয়ে এ চট্টগ্রাম থেকে কক্সবাজার পৌঁছাতে পারবে।

চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথের দূরত্ব হচ্ছে ৮৭ কিলোমিটার। এই পথের জন্য চট্টগ্রাম থেকে কক্সবাজার ভাড়া হচ্ছে  নন এসি শোভন চেয়ারের জন্য প্রস্তাবিত ভাড়া করেছে ২০৫ টাকা।
চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের লোকাল ট্রেনের সর্বনিম্ন ভাড়া প্রস্তাবিত করছে পাঁচ টাকা। যা আন্তঃনগর ট্রেনের জন্য সর্বনিম্ন ভাড়া হচ্ছে ৩৫ টাকা।

চট্টগ্রাম টু কক্সবাজার আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া হচ্ছে ২০৫ টাকা, এসি চেয়ারের ভাড়া হচ্ছে ৩৮৬ টাকা, এই সিটের ভাড়া প্রস্তাবিত করছে বা নির্ধারণ করার চিন্তা করছে ৪৬৬ টাকা।

এগুলো হচ্ছে বিভিন্ন তথ্য রেল মন্ত্রণালয় থেকে পাওয়া চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা। এগুলো এখনো চূড়ান্ত হয়নি কিন্তু এগুলো প্রস্তাবিত করা হয়েছে। অর্থাৎ আগামীতে এ ভাড়া গুলো হতে পারে।

চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এখনো চূড়ান্ত করা হয়নি কিন্তু রেলপথ মন্ত্রণালয় থেকে জানা যায় যে চট্টগ্রাম টু কক্সবাজার রুটের সরাসরি দুইটি আন্তঃনগর ট্রেন চলাচল করার সিদ্ধান্ত নিছে রেল পথ মন্ত্রণালয়।

ইতিমধ্যে আন্তঃনগর ট্রেনের সকল ক্লাস সিটের ভাড়ার তালিকা নির্ধারণ করেছেন রেলপথ মন্ত্রণালয়। কোন মেইল এক্সপ্রেস বা লোকাল ট্রেন চলাচলের এখনো কোনো সিদ্ধান্ত বা কোন সূত্র জানা যায়নি রেল মন্ত্রণালয় থেকে।

কিন্তু রেল মন্ত্রণালয় থেকে জানা যায় আন্তঃনগর চট্টলা এক্সপ্রেস ট্রেন কে চট্টগ্রাম টু ঢাকা রুট থেকে সরিয়ে চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচল করবে। আবার ঢাকা টু কক্সবাজার রুটে একটি ট্রেন চট্টগ্রামে বিরতি দিয়ে কক্সবাজার যাবে।
চট্টগ্রাম টু কক্সবাজার রুটে একটি ননস্টপ  ট্রেন চলার পরিকল্পনা করছে রেল মন্ত্রণালয়। বিভিন্ন সূত্র থেকে জানা যায়। এগুলো এখনও কার্যকর বা গৃহীত বা চূড়ান্ত হয়নি। ভবিষ্যতে চট্টগ্রাম টু কক্সবাজার দুইটি মেইল এক্সপ্রেস ট্রেন ও একটি লোকাল ট্রেন চলার সিদ্ধান্ত নিবে বলে এরকম জানা যায়।

দোহাজারী কম্পিউটার মেইল এক্সপ্রেস ট্রেন নামে একটি ট্রেন চলার প্রস্তাবনা করতে পারে রেল মন্ত্রণালয়। এরকম তথ্য জানা যায় রেল মন্ত্রণালয় থেকে। এবং ঢাকা টু কক্সবাজার রুটে সরাসরি কোরিয়ান রেকে ট্রেন চলবে ঢাকা টু কক্সবাজার।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া কত ?
উত্তর   ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া ৫৫ টাকা।
প্রশ্ন ২ ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি সিটের ভাড়া কত ?
উত্তর  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি সিটের ভাড়া কত ৪৬৬ টাকা
প্রশ্ন ৩ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি চেয়ারের ভাড়া কত ? 
উত্তর  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি সিটের ভাড়া কত ৩৮৬ টাকা
প্রশ্ন ৪  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের শোভন চেয়ারের ভাড়া কত ?
উত্তর   ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা।

শেষ কথা ঃ চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা

আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেনগুলোর সময়সূচী এগুলো করার সম্ভাবনার প্রস্তাব রয়েছে কিন্তু সময়সূচি গুলো বা ভাড়া গুলো এখনো চূড়ান্ত করা হয়নি। সূত্র থেকে জানা যায় চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়া এগুলো সিদ্ধান্ত হবে। কিন্তু ট্রেনের সময়সূচী এখনো চূড়ান্ত হয়নি।
আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url