২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে

প্রিয় পাঠক  আপনি কি ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে বা ২০২৬ বিশ্বকাপ ফুটবল সম্পর্কিত তথ্য খোঁজাখুঁজি করছেন ?? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে বা ২০২৬ বিশ্বকাপ ফুটবল সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।

২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে

সেই সাথে আপনি আরো জানতে পারবেন ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোন মহাদেশে আর কোন কোন ভেন্যুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইত্যাদি সেসব সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আমাদের আর্টিকেল এর মূল বিষয় হলো বা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে বা ২০২৬ বিশ্বকাপ কোন কোন স্টেডিয়ামে খেলা গুলো হবে কয়টি দল খেলার সুযোগ পাবে ইত্যাদি এসব সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি জানতে পারবেন ২০২৬ বিশ্বকাপ ফুটবল ৪৮ টি দল বাছাইপর্ব সকল তথ্য ও ভেন্য তথ্য সম্পর্কে। সেজন্য আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়ুন।

২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে

ইতিমধ্যে কাতার ফুটবল বিশ্বকাপ ২০২৩ অনুষ্ঠিত হয়েছিল এবং চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা দল এবং রানার্সআপ হয়েছে ফ্রান্স। ২০২৩ ফুটবল বিশ্বকাপটি শেষ হওয়ার পরে ঘোষণা হয় আগামী আসরের ২০২৬ বিশ্বকাপ ফুটবল খেলাটি কোন দেশে অনুষ্ঠিত হতে চলেছে ।

২০২৬ বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হতে যাচ্ছে যৌথভাবে। অর্থাৎ ২০২৬ বিশ্বকাপ ফুটবল খেলা হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ও কানাডাতে। তিনটি দেশের যৌথ উদ্যোগে হতে চলেছে ২০২৬ বিশ্বকাপের ফুটবল মেগা আসর।
তিনটি দেশ যৌথভাবে এই ফুটবল বিশ্বকাপ টিম অনুষ্ঠিত করার কারণ হলো  ২০২৬ বিশ্বকাপে মোট ৪৬ টি দল সুযোগ পাবে। কাতার বিশ্বকাপ ২০২২ এ ৩২ টি দল নিয়ে ফিফা বিশ্বকাপ ২০২২ অনুষ্ঠিত হয়েছিল।

যুক্তরাষ্ট্র মেক্সিকো ও কানাডা এই তিনটি দেশে আলাদা আলাদা ভাবে নির্দিষ্ট দিনে নির্দিষ্টভেনুতে ভাগ করে খেলা গুলো অনুষ্ঠিত হবে। তিনটি দেশের খেলা হবে অর্থাৎ সকল ফুটবল দলকে তিনটি দেশের ভেন্যুতে খেলা চালিয়ে যেতে হবে।

২০২৬ বিশ্বকাপ ফুটবল স্টেডিয়াম

আপনি ইতিমধ্যেই জেনেছেন যে 2026 বিশ্বকাপ ফুটবল খেলাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে খেলাটি হতে যাচ্ছে তিনটি ভিন্ন দেশে যুক্তরাষ্ট্র কানাডা মেক্সিকো। অর্থাৎ ২০২৬ বিশ্বকাপ ফুটবল এর স্টেডিয়াম হচ্ছে তিনটি দেশে । তিনটি দেশে মোট ১৬ টি স্টেডিয়ামে খেলা পরিচালনা করা হবে।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের মোট ১১টি ভেন্যু বা স্টেডিয়ামে  ২০২৬ বিশ্বকাপের খেলা গুলো পরিচালনা করা হবে। মেক্সিকো মোট ৩টি ভেনুতে বা স্টেডিয়ামে খেলা পরিচালনা করা হবে। কানাডার মোট দুইটি ভেন্যুতে বা স্টেডিয়ামে বাকি খেলাগুলো পরিচালনা করা হবে।
তাহলে চলুন জেনে নেই যুক্তরাষ্ট্র ম্যাক্সিকো ও কানাডা কোন ভেন্যু বা স্টুডিও তে খেলা গুলো অনুষ্ঠিত হতে চলেছে সেই স্টেডিয়াম বা ভেন্যুর নাম ঃ

  • যুক্তরাষ্ট্র ভেন্যু স্টেডিয়াম
  • আটলান্টা
  • হিউস্টন
  • লস এঞ্জেলাস
  • ডালাস
  • বোস্টন
  • মায়ামি
  • কানসাস
  • নিউ ইয়র্ক
  • সিয়াটল
  • ফিলাডেলফিয়া
  • মেক্সিকো ভেন্যু স্টেডিয়াম
  • মেক্সিকো সিটি
  • মন্টেরে
  • গুয়াদালাহারা
  • কানাডা ভেন্যু স্টেডিয়াম
  • টরেন্টো
  • ভ্যানকুভার
উপরেতে উল্লেখিত ১৬ টি ভেন্যু হচ্ছে আগামীতে হতে যাওয়া ২০২৬ বিশ্বকাপ ফুটবলের ভেনু বাই স্টেডিয়াম। এই ১৬ টি স্টেডিয়ামে ২০২৬ বিশ্বকাপের ৪৮ টি দলের খেলাগুলো অনুষ্ঠিত হবে। এবং এই মাঠেই খেলা গুলো পরিচালনা করা হবে।

দলের সংখ্যা বেশি হওয়ায় ২০২৬ বিশ্বকাপ ফুটবলের খেলাটি তিনটি দেশের ভেন্যুতে অনুষ্ঠিত করার সিদ্ধান্ত করে ফিফা। অতিরিক্ত খেলা হওয়ার কারণে ১৬ টি ভেনুতে খেলা পরিচালনা করতে হবে। একটি দলকে অনেকগুলো ম্যাচ খেলে কোয়ালিফাই করতে হবে।

২০২৬ বিশ্বকাপ ফুটবল কতটি দল খেলবে

২০২৬ বিশ্বকাপ ফুটবলে ফিফা থেকে এবার নিয়ম হয়েছে মোট ৪৮ টি দল সুযোগ পাবে। ২০২৬ ফুটবল বিশ্বকাপে মোট ৪৮ টি দল এবার খেলবে। অর্থাৎ অনেক দেশ এবার সুযোগ পাবে।

সদ্য হওয়া কাতার বিশ্বকাপ ২০২২ এ আমরা দেখেছি ৩২ টা দল অংশগ্রহণ করতে পেরেছিল বিশ্বকাপে। অনেক দল বিশ্বকাপ বাছাইপর্ব থেকে বাদ হয়ে যায়। অনেক ভালো ভালো চ্যাম্পিয়ন দল বিশ্বকাপ বাছাইপর্ব থেকে বাদ হয়ে পড়ে।

যার ফলে সবাই সুযোগ পাওয়ার জন্য এবার ফিফা থেকে নিয়ম হয়েছে ২০২৬ বিশ্বকাপ ফুটবলে ৪৮ টি দল অংশগ্রহণ করবে। ২০২৬ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্ব খেলা শুরু হয়ে গিয়েছে। টপ ৪৮ টি দল সুযোগ পাবে ২০২৬ বিশ্বকাপ ফুটবলে।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচার জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে ?
উত্তর   ঃ  ২০২৬ বিশ্বকাপ ফুটবল যুক্তরাষ্ট্র মেক্সিকো ও কানাডা তে হবে।
প্রশ্ন ২  ঃ ২০২৬ ফুটবল বিশ্বকাপ কয়টি ভেন্যুতে খেলা হবে ?
উত্তর   ঃ ২০২৬ ফুটবল বিশ্বকাপ ১৬টি ভেন্যুতে খেলা হবে।
প্রশ্ন ৩  ঃ ২০২৬ ফুটবল বিশ্বকাপ এ কয়টি দল অংশগ্রহণ করতে পারবে ?
উত্তর   ঃ ২০২৬ ফুটবল বিশ্বকাপ এ ৪৮টি দল অংশগ্রহণ করতে পারবে ।

শেষ কথা ঃ ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম ২০২৬ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে বা ২০২৬ বিশ্বকাপ ফুটবল সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।

বর্তমানে এ সকল তথ্যগুলো ফিফা থেকে নিশ্চিত হয়ে রয়েছে। আগামী বিশ্বকাপ আসর তিনটি দেশে মোট ১৬ টি ভেনুতে খেলাটি অনুষ্ঠিত হতে চলেছে। এবং ৪৮ টি দল সুযোগ পাবে খেলার।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দেন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url