ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি কি ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন ? তাহলে আপনি আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

আরো জানতে পারবেন ঢাকা টু চট্টগ্রাম মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ঢাকা টু চট্টগ্রাম যাওয়ার রেল ব্যবস্থা যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচীপত্র ঃ ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আমাদের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি  ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ও ঢাকা টু চট্টগ্রামের বিরতি স্টেশন এরকম ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে নিয়েই আজকের আমাদের আর্টিকেলটি। আপনি যদি এ বিষয়ে সম্পর্কে সকল কিছু জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেন সমূহ

ঢাকা টু চট্টগ্রাম রুটে প্রতিদিন ৫ টি ট্রেন চলাচল করে। সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত এই পাঁচটি ডিম প্রতিদিন ঢাকা থেকে চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। তাহলে চলুন জেনে নিন ঢাকা টু চট্টগ্রাম ও চট্টগ্রাম টু ঢাকা রুটের পাঁচটি ট্রেন সম্পর্কে ঃ
  • মহানগর এক্সপ্রেস (৭২২)
  • সুবর্ণা এক্সপ্রেস ( ৭০২ )
  • মহানগর প্রভাতী ( ৭০৪)
  • সোনারবাংলা এক্সপ্রেস ( ৭৮৮)
  • তূর্ণা এক্সপ্রেস ( ৭৪২)
তাই ছুটির দিন ব্যতীত এই পাঁচটি ট্রেন প্রতিদিন ঢাকা টু চট্টগ্রাম ও চট্টগ্রাম টু ঢাকা চলাচল করে। আপনি যদি ঢাকা থেকে চট্টগ্রাম বা চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করতে চান তাহলে এই পাঁচটি ট্রেনের যে কোন একটি ট্রেনে যাতায়াত করতে পারবেন।

ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী

ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী গুলো উল্লেখ করা হলো ঃ

মহানগর এক্সপ্রেস (৭০২) ঃ আন্তঃনগর মহানগর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে রবিবার। মহানগর এক্সপ্রেস ট্রেনটি রাত ৯ টা ২১ এ ছাড়ে আর  পৌছায় ভোর ৪ টা ৫১ এ।

সুবর্ণা এক্সপ্রেস ( ৭০২ ) ঃ আন্তঃনগর সুবর্ণা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে সোমবার। আন্তঃনগর সুবর্ণা এক্সপ্রেস ট্রেনটি ছাড়ে বিকাল ৪ঃ৪৬ এ আর পৌছাই ৯ঃ৫১ এ।

মহানগর প্রভাতী ( ৭০৪) ঃ আন্তঃনগর মহানগর প্রভাতী ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন নাই । এই ট্রেনটি ঢাকা ছাড়ে সকাল ৭ঃ৪৫ এ আর চট্টগ্রাম পৌঁছায় দুপুর ২ টায়।

সোনারবাংলা এক্সপ্রেস ( ৭৮৮) ঃ সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে বুধবার। সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা ছাড়ে সকাল ০৭ টায় চট্টগ্রাম পৌঁচায় ১২:১৬ তে।

তূর্ণা এক্সপ্রেস ( ৭৪২) ঃ আন্তঃনগর তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি ছুটির দিন না এটি সপ্তাহে সাত দিনই চলাচল করে। এটি ঢাকা ছাড়ে ১১ঃ৩০ এ আর চট্টগ্রাম পৌঁছায় সকাল ৬ টা ২০ এ ।

এগুলো হচ্ছে পাঁচটি ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী কখন ছাড়ে কখন যাই ইত্যাদি।

চট্টগ্রাম টু ঢাকা আন্তঃনগর ট্রেনের সময়সূচী

ঢাকা টু চট্টগ্রাম রুটে যে ৫টি আন্তঃনগর ও ৩টি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে সে ট্রেনগুলোই আবার চট্টগ্রাম ঢাকা রুটে চলাচল করে । তাহলে চলুন জেনে নিই চট্টগ্রাম টু ঢাকা আন্তঃনগর ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত

মহানগর এক্সপ্রেস (৭০৩) ঃ আন্তঃনগর মহানগর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে রবিবার। মহানগর এক্সপ্রেস ট্রেনটি রাত ১২টা ৩০ এ ছাড়ে আর  পৌছায় ভোর ৭ টা ১৫ এ।

সুবর্ণা এক্সপ্রেস ( ৭০১ ) ঃ আন্তঃনগর সুবর্ণা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে সোমবার। আন্তঃনগর সুবর্ণা এক্সপ্রেস ট্রেনটি ছাড়ে  ৭ঃ০০ এ আর পৌছাই ১২ টা ১৫ তে।

মহানগর প্রভাতী ( ৭০৪) ঃআন্তঃনগর মহানগর প্রভাতী ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন নাই । এই ট্রেনটি চট্টগ্রাম ছাড়ে দুপুর ৩ টা তে আর ঢাকা  পৌঁছায় রাত ৭:৩০ এ।

সোনারবাংলা এক্সপ্রেস ( ৭৮৮) ঃ সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে মঙ্গলবার। সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি  ছাড়ে বিকাল ৫ টায় ঢাকা পৌঁচায় রাত ১০:১৫ তে।

তূর্ণা এক্সপ্রেস ( ৭৪২) ঃ আন্তঃনগর তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি ছুটির দিন না এটি সপ্তাহে সাত দিনই চলাচল করে। এটি চট্টগ্রাম ছাড়ে রাত ১১ঃ০০ টায় এ আর ঢাকা পৌঁছায় সকাল ৫ঃ১৫ তে ।

ঢাকা টু চট্টগ্রাম মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ঢাকা টু চট্টগ্রাম রুটে প্রতিদিন ৫ টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এর সাথে আরও মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে ঢাকা টু চট্টগ্রাম রুটে। আপনি কি জানেন ঢাকা টু চট্টগ্রাম রুটে চলাচলকারী মেল ট্রেন এক্সপ্রেস এর সম্পর্কে ? তাহলে চলুন জেনে নিই।
ঢাকা টু চট্টগ্রাম রুটে এই তিনটি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে । নিচের তিনটি ট্রেনের বিস্তারিত উল্লেখ করা হলো ঃ

  • চট্টগ্রাম মেইল
  • চট্টলা এক্সপ্রেস
  • কর্ণফুলী এক্সপ্রেস
আপনি যদি তিনটা ট্রেনের সময়সূচী সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি এখনই জানতে পারবেন এই তিনটি ট্রেনের সময়সূচি সম্পর্কে এবং কবে সাপ্তাহিক ছুটির দিন বন্ধ থাকে এই তিনটি ট্রেন।

চট্টগ্রাম মেইল ঃ চট্টগ্রাম মেইল ট্রেনটি সপ্তাহে সাত দিন চলাচল করে।  চট্টগ্রাম মেইল ট্রেনটি  ঢাকা ছাড়ে রাত ১০:৩০ এ আর চট্টগ্রাম পাওয়া যায় সকাল ৭ টা ৩০ এ।

চট্টলা এক্সপ্রেস ঃ চট্টলা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে মঙ্গলবার । এই ট্রেনটি ঢাকা ছাড়ে দুপুর ১টায় চট্টগ্রাম পৌছায় রাত ৮ঃ৫৫ তেভ

কর্ণফুলী এক্সপ্রেস ঃ কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন নাই সপ্তাহে সাত দিন চলাচল করে। এই ট্রেনটি ঢাকা ছাড়ে সকাল ৮:৩০ এ চট্টগ্রাম পর্যায়ে সন্ধ্যা ৬ টা ১০ এ।

উপরের  বিষয়গুলো ছিল ঢাকা টু চট্টগ্রাম মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী।

চট্টগ্রাম টু ঢাকা মেল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

উপরের উল্লেখিত তিনটি ট্রেন ওই তিনটি ট্রেনি মেইল এক্সপ্রেস হয়ে চট্টগ্রাম থেকে ঢাকা আসে।
নিচে চট্টগ্রাম টু ঢাকা মেল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী উল্লেখ করা হলো ঃ

ঢাকা মেইল ঃ চট্টগ্রাম মেইল ট্রেনটি সপ্তাহে সাত দিন চলাচল করে।  চট্টগ্রাম মেইল ট্রেনটি  চট্টগ্রাম ছাড়ে রাত ১০:৩০ এ আর  পাওয়া যায় সকাল ৭টাতে।

চাটলা এক্সপ্রেস ঃ চট্টলা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে মঙ্গলবার । এই ট্রেনটি চট্টগ্রাম ছাড়ে দুপুর সকাল সকাল ৮:৩০ এ চট্টগ্রাম পৌছায় সন্ধ্যা ৩ টা ৫০ এ।

কর্ণফুলী এক্সপ্রেস ঃ কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন নাই সপ্তাহে সাত দিন চলাচল করে। এই ট্রেনটি চট্টগ্রাম ছাড়ে সকাল ১০ টায় ঢাকা পর্যায়ে সন্ধ্যা সন্ধ্যা ৯ঃ৫০ এ

ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের ভাড়ার তালিকা

ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের প্রায় অনেক ক্লাস সিটের উপরে ভাড়া নির্ধারণ করা হয়। তাহলে চলুন জেনে নিন ঢাকা টু চট্টগ্রাম সিটের কোন সিটের কত টাকা ভাড়া লাগে ঃ

  • শোভন - ২৮৫ টাকা
  • শোভন চেয়ার - ৩৪৫ টাকা
  • স্নিগ্ধা - ৬৫৭ টাকা
  • এসি - ৭৮৯ টাকা
  • এসি বার্থ ১১৮০
  • প্রথম সিট ৪৬০ টাকা
উপরে বিভিন্ন সিটের বিভিন্ন ক্লাস অনুযায়ী ভাড়া তালিকা দেওয়া হলো। এ ভাড়া থেকে পরবর্তীতে ভাড়া পরিবর্তন করতে পারে রেল পথ মন্ত্রণালয়।

ঢাকা টু চট্টগ্রাম বিরতি স্টেশন সমূহ

ঢাকা টু চট্টগ্রাম যাওয়ার মধ্যে অনেক ট্রেন বিরতি দেয় মাঝের স্টেশনগুলোতে। মানুষের মধ্যে স্টেশন এ যাতায়াত করে। তাহলে চলুন জেনে নিই ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার মধ্যে কোন কোন স্টেশন গুলো পড়ে ঃ

  • ঢাকা থেকে ছাড়ে
  • বিমানবন্দর স্টেশন
  • নরসিংদী
  • ভৈরব বাজার
  • আশুগঞ্জ
  • ব্রাহ্মণবাড়িয়া
  • আখাউড়া
  • কসবা
  • কুমিল্লা
  • লাকসাম 
  • নাংলোকোট
  • ফেনী
  • কুমিরা
  • চট্টগ্রাম
ঢাকা টু চট্টগ্রাম যাওয়ার মাঝে এসব স্টেশনে বিরতি দেয় আন্তঃনগর ট্রেনগুলো। এর মধ্যে যদি আপনি কোন ষ্টেশনে যেতে চান বা না নিতে চান বা জেলায় যেতে চান তাহলে আপনি এই ট্রেনগুলিতে যাতায়াত করতে পারবেন ।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১ ঃ ঢাকা টু চট্টগ্রাম রুটে কয়টি আন্তঃনগর ট্রেন রয়েছে ?
উত্তর  ঃ ঢাকা টু চট্টগ্রাম রুটে ৫ টি আন্তঃনগর ট্রেন রয়েছে।
প্রশ্ন ২ ঃ ঢাকা টু চট্টগ্রাম রুটে কয়টি মেইল এক্সপ্রেস ট্রেন রয়েছে ?
উত্তর  ঃ ঢাকা টু চট্টগ্রাম রুটে তিনটি মেইল এক্সপ্রেস ট্রেন রয়েছে ।
প্রশ্ন ৩ ঃ ঢাকা টু চট্টগ্রাম রুটে শোভন চেয়ার টিকিটের দাম কত ?
উত্তর  ঃ ঢাকা টু চট্টগ্রাম রুটে  শোভন চেয়ার টিকিটের দাম ৩৪৫ টাকা।
প্রশ্ন ৪ ঃ ঢাকা টু চট্টগ্রাম এসি টিকিটের দাম কত ?
উত্তর  ঃ  ঢাকা টু চট্টগ্রাম এসি টিকিটের দাম ৭৯০ টাকা।
প্রশ্ন ৫ঃ ঢাকা টু চট্টগ্রাম নন স্টপ ট্রেন কোনটি ?
উত্তরঃ  ঢাকা টু চট্টগ্রাম নন স্টপ ট্রেন আন্তঃনগর সোনার বাংলা এক্সপ্রেস ও সুবর্ণা এক্সপ্রেস।   

শেষ কথা ঃ  ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে সম্পূর্ণ বুঝতে পেরেছেন যে আজকের আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করলাম  ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ও ঢাকা টু চট্টগ্রাম রেল ব্যবস্থার সম্পর্কে।

ঢাকা থেকে চট্টগ্রাম বা চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করতে চান তাহলে আপনি এই পাঁচটি ট্রেনের যে কোন একটি ট্রেনে যাতায়াত করতে পারে। এর মধ্যে একটি ননস্টপ ট্রেন রয়েছে যা  ঢাকা টু চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা এর মধ্যেই রয়েছে।

আজকের আর্টিকেলটি পড়ে আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে বিশেষ ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url