অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম - মোবাইল ট্রেন টিকেট বুকিং

প্রিয় পাঠক আপনি কি অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম বা  মোবাইল ট্রেন টিকেট বুকিং করার নিয়ম সম্পর্কে জানেন না কিন্তু জানতে চাচ্ছেন ? তাহলে আপনি আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম বা মোবাইল ট্রেন টিকেট বুকিং করার নিয়ম সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম

সেই সাথে আরো জানতে পারবেন ট্রেন সম্পর্কে আরো কিছু তথ্য বা ট্রেন লোকেশন অ্যাপস বা যাবতীয় এরকম রিলেটেড সকল সব তথ্য। সেজন্য আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম বা মোবাইল ট্রেন টিকেট বুকিং করার নিয়ম

ভূমিকা

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন আজকের আর্টিকেলটি হচ্ছে আমাদের অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম বা মোবাইল ট্রেন টিকেট বুকিং করার নিয়ম সম্পর্কে। সেই সাথে আজকের আর্টিকেলে আরো থাকবে অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম ও ট্রেন টিকেট বুকিং করার নিয়ম ট্রেন লোকেশন অ্যাপস ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

রেল সেবা রেজিস্ট্রেশন করার নিয়ম

অনলাইনে ট্রেন টিকেট দেখার নিয়ম হিসেবে আপনি দুইটি পদ্ধতিতে অনলাইনে ট্রেন টিকেট দেখতে পারবেন। দুইটি নিয়ম হলো
  • অ্যাপস এর মাধ্যমে দেখতে পারবেন
  • ওয়েবসাইট ব্রাউজারের মাধ্যমে দেখতে পারবেন
আপনাকে সর্বপ্রথম প্লে স্টোর থেকে রেল সেবা সার্চ দিয়ে রেল সেবা অ্যাপসটি ইনস্টল করতে হবে এবং ইনস্টল করতে হবে। রেল সেবা অ্যাপসটি দেখতে কেমন তার নিচে পিকে দেওয়া হলো
অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম
নিশ্চয়ই আপনি পিক টির মাধ্যমে বুঝতে পেরেছেন রেল সেবা অ্যাপসটি কোনটি। আপনার যদি পিকটি দেখতে বা বুঝতে কোন সমস্যা হয় তাহলে পিকের উপরে একটি ক্লিক করুন তাহলে পিকটি আপনার কাছে পরিষ্কার ভাবে উপস্থাপন হবে।

এবার আপনি ব্রাউজার বা এপ্স এর মধ্যে গেলে আপনার কাছে আপনার একাউন্টের ই্জউর আইডি ও পাসওয়ার্ড।
অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম
আপনার যদি কোন একাউন্ট না থেকে থাকে বা আপনি যদি নতুন ইউজার হন তাহলে নিচে রেজিস্টার লেখার উপরে ক্লিক করে আপনার নতুন একাউন্ট ক্রিয়েট করুন। নতুন অ্যাকাউন্ট ক্রিয়েট করার জন্য আপনার এন আইডি কার্ডের নাম্বার ও আপনার মোবাইল নাম্বার দিয়ে ও বাকি তথ্য দিয়ে ভেরিফাই করুন।
অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম

সকল তথ্য দিয়ে ভেরিফাই করলে নেক্সটে আপনার পার্সোনাল কিছু ইনফরমেশন চাইবে ও আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে সে সকল ইনফরমেশন গুলো দিয়ে নিচের সাবমিট করুন সাবমিট করার পর আপনার মোবাইলে একটি কোড আসবে সেই কোডটি সেখানে দিন। তাহলে আপনার অ্যাকাউন্ট তৈরি করা হয়ে যাবে।

তারপরে আপনি আপনার মোবাইল নাম্বার আর ওই দেওয়া পাসওয়ার্ড দিয়ে অ্যাপসের ভিতর লগইন করুন এবং জে এন আইডি দিয়ে ভেরিফাই করেছেন সে এন আই ডি দিয়ে আপনার টিকিট কাটা হবে এই একাউন্টে।

অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম

অনলাইন ট্রেন টিকেট দেখার জন্য আপনাকে অ্যাপসের ভিতরে যেয়ে নাম্বার পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। নাম্বার পাসওয়ার্ড দিয়ে লগইন করলে আপনার সামনে চারটি স্টেপ আসবে। অপশনগুলোর নিচে উল্লেখ করা হলো।
  • ফার্স্টে ফ্রম থাকবে। ফর্মে কোথায় থেকে যাবেন সেখানকার ঠিকানা দিবেন। যেমন রাজশাহী। আমি রাজশাহী থেকে যাব। রাজশাহী থেকে আমি ট্রেনে উঠবো। এর জন্য আপনি যেখান থেকে উঠবেন সেখানকার ঠিকানা দিবেন।
  • তারপর টু থাকবে। মানে আপনি কোথায় যাবেন সেখানকার ঠিকানা দিবেন। যেমন ঢাকা। আপনি যেখানে যাবেন সেখানকার ঠিকানা দিবেন।
  • তারপর ক্লাস অপশন থাকবে । ক্লাস মানে বোঝাচ্ছে আপনি কোন ধরনের সিট নিতে চাচ্ছেন সেটা বোঝাবেন।
  • তারপর জার্নি ডেট বোঝাবে । মানে আপনি কত তারিখে যাবেন তারিক অপশন দিয়ে নিচে সার্চ ট্রেন অপশনে ক্লিক করবেন।

অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম

নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন পিকের মাধ্যমে কিভাবে কি করতে হবে। সার্চ ট্রেন করার পরে আপনার সামনে ওই দিনের যত ট্রেন থাকবে তত ট্রেন দেখাবে । কয়টা সিট আছে কয়টা সিট নাই কয়টার সময় ট্রেন আছে ইত্যাদি যাবতীয় তথ্য দেখাবে।
অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম
আপনি পিকের মধ্যে তিনটি অপশন দেখছেন তিনটি অপশন হল আপনার ক্লাস বা সিট আপনার যে রকম পছন্দ যেরকম নিচে বুক নাউ লেখার উপর ক্লিক করবেন। বুক নাও লেখার উপর ক্লিক করলে আপনার কোনগুলো সিট অ্যাভেলেবল আছে সেই লিস্ট দেখাবে।
মোবাইল ট্রেন টিকেট বুকিং

তো নিশ্চয়ই আপনি দেখতে পেরেছেন যেগুলো সাদা আছে সেগুলো সিট আছে। আর যেগুলো হলুদ হয়ে আছে সেগুলো সিট অলরেডি বুক হয়ে গেছে। এভাবে অনলাইন ট্রেন টিকিট অ্যাভেলেবল আছে কিনা তা দেখতে হয়। আপনি বুঝতে পেরে গেছেন কিভাবে অনলাইনে ট্রেন টিকিট দেখতে হয়। নিচের ট্রেন টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো বলা হলো।

মোবাইল ট্রেন টিকেট বুকিং করার নিয়ম

আপনি যেভাবে এতক্ষণ অনলাইনে ট্রেন টিকিট দেখার নিয়ম জানলেন শেখ সেভাবেই ট্রেন টিকিট দেখবেন যে ট্রেন টিকেট আছে কিনা। ট্রেন টিকিট থাকলে যে শীট আপনি নিতে চাচ্ছেন সেই সিটের উপর ক্লিক করুন তাহলে আপনার কাছে এরকম একটি ইন্টারফেস আসবে।
মোবাইল ট্রেন টিকেট বুকিং

নিচে প্রসিড লেখার উপরে আপনি ক্লিক করলে আপনাকে পেমেন্ট করার অপশনে নিয়ে যাবে। আপনি অনেক উপায়ে পেমেন্ট করতে পারবেন। বিকাশ নগদ রকেট আরো বিভিন্ন মাধ্যমে টিকিটের টাকা পেমেন্ট করতে পারবেন।

আপনি যেভাবে টাকা পেমেন্ট করতে চান যেমন বিকাশ থেকে করতে গেলে বিকাশের উপর ক্লিক করে আপনার কাছে নাম্বার চাইবেন নাম্বার দিন তারপর আপনার কাছে একটি ভেরিফিকেশন কোড চাইবে সে কোডটি দিন। তারপর আপনার পাসওয়ার্ড চাইবে পাসওয়ার্ডটি দিলে আপনার টিকিট কনফার্ম হয়ে যাবে পেমেন্ট অটোমেটিক আপনার বিকাশ থেকে টাকাটি কেটে নিবে।

এভাবে আপনার একটি টিকিট কাটা হয়ে যাবে। তারপরে টিকিট কাটা হয়ে গেলে আপনার কাছে সেভ করার অপশন আসবে। আপনি সেখান থেকে আপনার ফোনের সেভ করে নিন এবং প্রিন্ট করে নিন তাহলে আপনার সমস্ত কাজ সম্পন্ন হবে।

ট্রেন লোকেশন অ্যাপস

ট্রেন লোকেশন এপপ্স হিসেবে সবথেকে বেস্ট অ্যাপ্স হলো বাংলাদেশ ট্রেন ট্র্যাকার। এটি সবথেকে ভাল অ্যাপস এটির মাধ্যমে ট্রেনের লোকেশন জানা যায়। এটি প্লে স্টোরে অ্যাভেলেবল রয়েছে আপনি যেকোনো সময় পেলে স্টোর থেকে ইন্সটল করতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি বুঝতে পেরেছেন আজকের আর্টিকেলটি ছিল আমাদের অনলাইন ট্রেন টিকেট দেখার নিয়ম বা মোবাইল ট্রেন টিকেট বুকিং করার নিয়ম ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে। আজকের আর্টিফিলের মাধ্যমে আপনি নিজেই নিজের মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

আর্টিকেলের ব্যবহৃত যেসব পিক রয়েছে সেগুলো যদি আপনার কাছে কোন কারণে বুঝতে সমস্যা হয় তাহলে পিকের উপর একটি ক্লিক করলে পিক গুলো আপনার কাছে ক্লিয়ার ভাবে চলে আসবে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দেন আমাদের কমেন্ট বক্সে এবং সেই সাথে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনার আন্তরিকভাবে বিশেষ ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url