ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

প্রিয় পাঠক আপনি কি ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী  ও ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী  ও ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

সেই সাথে আরো জানতে পারবেন কবে উদ্বোধন হতে চলেছে ঢাকা থেকে কক্সবাজার রুটে সরাসরি ট্রেন চলাচল তো কবে থেকে চলাচল শুরু হছে যাত্রীবাহী ট্রেন নিয়ে।

পোস্ট সূচিপত্র ঃ ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী 

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী  ও ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা ও কবে উদ্বোধন হচ্ছে বা যাত্রীবাহী ট্রেন নিয়ে কবে চলাচল করছে সেসব সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি আজকের আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য। সেজন্য আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের উদ্বোধন কবে

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন প্রকল্পের কাজ সম্পন্ন হয়ে গেছে। ইতিমধ্যে ট্রেনটির ট্রাইল রান সম্পূর্ণ করেছে। সফলভাবে ট্রেন চলাচল সফল হয়েছে। এজন্য ১২ ই নভেম্বর ২০২৩ তারিখ সকাল ১১ টার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইন উদ্বোধন করবেন।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের চলবে কবে

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচল হবে খুব শীঘ্রই। ১২ই নভেম্বর ২০২৩ তারিখ চট্টগ্রাম দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যেই দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ট্রায়াল চলাচল সফল হয়েছে।

বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রাম দোহাজাড়ি রেলওয়ে স্টেশন পর্যন্ত ট্রেন চলাচল করে।চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ সমাপ্ত হয়ে গিয়েছে এবং ট্রায়াল রান সফল হয়েছে। যার ফলে এখন ঢাকা থেকে চট্টগ্রাম দোহাজারী হয়ে কক্সবাজার সরাসরি ট্রেন চলাচল করবে।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১ ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে ঢাকা থেকে কক্সবাজার সরাসরি ট্রেন চলবে যাত্রীবাহী ট্রেন এই সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। এর মধ্যে এর সকল কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী

রেলপথ মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ঢাকা কক্সবাজার রুটে সরাসরি দুইটি ট্রেন চলাচল করবে। দুইটি নতুন আন্তঃনগর ট্রেন চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে এই ট্রেনগুলোর নাম সিলেকশন করা হয়নি।

নাম সিলেকশন করার কাজ চলমান। নতুন সম্পন্ন দুটি করছে দুইটা আন্তঃনগর ট্রেন চলবে ঢাকা কক্সবাজার রুটে সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত। তাহলে চলুন জেনে নেই সেই দুটি ট্রেনের সময়সূচি সম্পর্কে ঃ
১ম ট্রেন ঃ ঢাকা টু কক্সবাজার রুটে প্রথম আন্তঃনগর ট্রেনের সময়সূচী হচ্ছে ঢাকা থেকে ছেড়ে যাবে রাত ৮টা ১৫ মিনিটে । ও কক্সবাজারে গিয়ে পৌঁছাবে ভোর ৫ টা ৩০ মিনিটে। ঢাকা টু কক্সবাজার রুটে প্রথম ট্রেনের এই সময়সূচী নির্ধারণ করেছে রেল মন্ত্রণালয়।

২য়ট্রেনঃ ঢাকা টু কক্সবাজার রুটে দ্বিতীয় আন্তঃনগর ট্রেনের সময়সূচী হচ্ছে ঢাকা থেকে ছেড়ে যাবে রাত ১১টা ৫০ মিনিটে । ও কক্সবাজারে গিয়ে পৌঁছাবে ভোর ৯ টা ৩০ মিনিটে। ঢাকা টু কক্সবাজার রুটে প্রথম ট্রেনের এই সময়সূচী নির্ধারণ করেছে রেল মন্ত্রণালয়।

ঢাকা কক্সবাজার রুটে দুইটি আন্তঃনগর ট্রেন চলাচল করার মধ্যে একটি ট্রেনকে সরাসরি ঢাকা টু কক্সবাজার রুটে চলাচল করার প্রস্তাব নিয়েছে রেল মন্ত্রণালয়। এর মধ্যে একটি সরাসরি চলাচল করতে পারে।

কক্সবাজার থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

 কক্সবাজার টু ঢাকা রুটে দুইটি ট্রেন চলবে প্রতিদিন শুধুমাত্র সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত। যে দুটি ট্রেন ঢাকা টু কক্সবাজার চলাচল করতো সে দুটি ট্রেন কক্সবাজার টু ঢাকা রুটে চলাচল করবে। তাহলে চলুন জেনে নেই কক্সবাজার টু ঢাকা রুটে চলাচলকারী দুইটি ট্রেনের সময়সূচী ঃ

ম ট্রেন ঃ কক্সবাজার টু ঢাকা রুটে প্রথম আন্তঃনগর ট্রেনের সময়সূচী হচ্ছে কক্সবাজারথেকে ছেড়ে যাবে সকাল ১০ টায় । ও ঢাকা গিয়ে পৌঁছাবে সন্ধ্যা  ৭ টা ১৫ মিনিটে। কক্সবাজার টু ঢাকা রুটে প্রথম ট্রেনের এই সময়সূচী নির্ধারণ করেছে রেল মন্ত্রণালয়।

২য় ট্রেন ঃ  কক্সবাজার টু ঢাকা রুটে দ্বিতীয় আন্তঃনগর ট্রেনের সময়সূচী হচ্ছে কক্সবাজারথেকে ছেড়ে যাবে দুপুর ১২ টা ৪৫ মিনিটে । ও ঢাকা গিয়ে পৌঁছাবে রাত  ১০ টায়। কক্সবাজার টু ঢাকা রুটে দ্বিতীয় ট্রেনের এই সময়সূচী নির্ধারণ করেছে রেল মন্ত্রণালয়।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা

ঢাকা টু কক্সবাজার এর পথ হচ্ছে প্রায় ৫৫১ কিলোমিটার রাস্তা। বর্তমানে রেলপথ মন্ত্রণালয় এখনো চূড়ান্ত ভাড়া ঘোষণা করেনি কিন্তু রেল পথ মন্ত্রণালয় থেকে জানা যায় ঢাকা টু কক্সবাজার রুটে নন এএসি শোভন চেয়ারের ভাড়া হতে পারে বা রেলপথ মন্ত্রণালয় প্রস্তাব করেছে ঢাকা টু কক্সবাজার রুটের ভাড়া নন এসি শোভন চেয়ার ৫১৫ টাকা।
রেলপথ মন্ত্রণালয় থেকে আরো প্রস্তাবিত ভাড়ার তথ্য পাওয়া যায়। ঢাকা টু কক্সবাজার এ সিটের জন্য রেলপথ মন্ত্রণালয়ের প্রস্তাবিত ভাড়া জানা যায়  ও নির্ধারণ করেছে এসি  ১১৩২ টাকা। আর এসি কেবিন সিটের ভাড়া নির্ধারণ করেছে ১৩৬৩ টাকা।  এসি বার্থ ঢাকা টু কক্সবাজার রুটে ভাড়া নির্ধারণ করেছে ২০৩৬ টাকা। 

বর্তমানে এ ভাড়া গুলো গুলো প্রস্তাবিত করা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এ ভাড়ার উপরে এক তারিখ থেকে ঢাকা টু কক্সবাজার ট্রেন চলাচল করবে।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের নন এসি শোভন চেয়ার সিটের ভাড়া কত ?
উত্তর   ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের নন এসি শোভন চেয়ার সিটের প্রস্তাবিত ভাড়া  ৫১৫ টাকা।
প্রশ্ন ২  ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের এসি সিট ভাড়া কত ?
উত্তর   ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের এসি সিট প্রস্তাবিত ভাড়া  ১১৩২ টাকা
প্রশ্ন ৩ ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের এসি কেবিন ভাড়া কত ?
উত্তর   ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের এসি কেবিন  প্রস্তাবিত ভাড়া ১৩৬৩ টাকা।
প্রশ্ন ৪  ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের এসি বার্থ ভাড়া কত ?
উত্তর   ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের এসি বার্থ  প্রস্তাবিত ভাড়া ২০৩৬ টাকা।
প্রশ্ন ৫  ঃ ঢাকা টু কক্সবাজার দূরত্ব কত কিলোমিটার ?
উত্তর   ঃ ঢাকা টু কক্সবাজার দূরত্ব কত ৫৫১ কিলোমিটার।

শেষ কথা ঃ ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী 

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে আলোচনা করেছি ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা  সম্পর্কে নিয়ে যাবতীয় সকল তথ্য।

প্রিয় পাঠক আজকের আর্টিকেল সকল তথ্যগুলো রেলমন্ত্রণালয় থেকে পাওয়ার সকল তথ্য। এগুলো সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। এখন পর্যন্ত এগুলো গৃহীত ও কার্যকর রয়েছে।
প্রিয় পাঠক আমাদের আজকের এই  ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকে আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url