আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে - আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে

প্রিয় পাঠক আপনি কি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে বা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে  ইত্যাদি সম্পর্কে খোঁজাখুঁজি করছেন ?? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে বা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে ইত্যাদি সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে

সেই সাথে আরো জানতে পারবেন আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি কোন সালে হবে ও কিভাবে গ্রুপ ও বাছাই পর্ব হবে কোন দেশ আয়োজন করছে কোথায় খেলা হবে ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে - আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে 

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি আগামীতে হওয়া আই সি চ্যাম্পিয়ন ট্রফি সম্পর্কে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে বা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে বা আই সি সি চ্যাম্পিয়ন ট্রফি খেলার যোগ্যতা গ্রুপ ও বাছাই পর্ব ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি রিলেটেড যাবতীয় সকল তথ্য ও গ্রুপ ও বাছাই পর্ব রিলেটেড সকল তথ্য জানতে পারবেন। কোন টিম খেলার সুযোগ পাবে কোন টিম খেলার সুযোগ পাবে না ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে। সেজন্য আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়ুন।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে 

বর্তমান বিশ্বকাপে চলাকালীন সময়ে আমরা একটা কথা খুব শুনতে পাচ্ছি সেটা হল আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি কোথায় হবে বা কবে হবে। কারণ বিশ্বকাপের মধ্যে এই কৌতুহলটা আমরা সবার মধ্যে দেখতে পাচ্ছি। এবং বিশ্বকাপের মাধ্যমেই যোগ্যতা পাবে সকল দলগুলো

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি খেলাটি অনুষ্ঠিত হবে ২০২৫ সালে। আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ সালের টুর্নামেন্ট হচ্ছে আইসিসির নবম চ্যাম্পিয়ন ট্রফি টুর্নামেন্ট। আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি খেলার সুযোগ পায় ৮ টি দল। সবকিছু ঠিকঠাক থাকলে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে ২০২৫ সালের ফেব্রুয়ারি অথবা মার্চ মাসের শুরু দিকে।

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ আয়োজক কোন দেশ

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ এর আয়োজক দেশ হতে যাচ্ছে পাকিস্তান। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি ২০২১ সালের টুর্নামেন্ট শেষ হওয়ার পর পাকিস্তান দেশকে পরবর্তী আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ এর জন্য আয়োজক দেশ ঘোষণা করে। অর্থাৎ আগামীতে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি আয়োজন করছে পাকিস্তান।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ পাকিস্তানে অনুষ্ঠিত হবে। যেহেতু আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ এর আয়োজক দেশ হচ্ছে পাকিস্তান সেহেতু এটা ফাইনাল সিদ্ধান্ত হয়ে গেছে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ সালের পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি খেলার যোগ্যতা

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি টুর্নামেন্টে খেলার দলের সংখ্যা হবে আট টি। ৮ টি দেশের দল খেলার সুযোগ পাবে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে। এর ভিতর আয়োজক দেশের কোন যোগ্যতা লাগে না সে অটোমেটিক সিলেক্ট হয়ে যায়। অর্থাৎ পাকিস্তান তার কোন যোগ্যতা লাগবে না আয়োজক দেশে হিসেবে।

বর্তমানে হওয়া ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর পয়েন্ট টেবিলের ভিত্তিতে পাকিস্তান সহ প্রথম থেকে ৮ নম্বর পর্যন্ত আটটি দেশ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে সুযোগ পাবে। অর্থাৎ নয় ও দশ নম্বর দেশ সুযোগ পাচ্ছে না। বিশ্বকাপের বর্তমানে পাকিস্তান পাঁচ বা ছয় নম্বরে রয়েছে। অর্থাৎ বিশ্বকাপে থাকানয় ও দশ নম্বর তালিকা দলগুলো আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে সুযোগ পাবেন।

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি যোগ্যতা হলো আপনাকে এক থেকে আটের ভিতর থাকতে হবে বর্তমান হওয়া বিশ্বকাপের পয়েন্ট টেবিলে। তাহলে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে প্রথম আটটি দেশ সুযোগ পাচ্ছে আই সি সি চ্যাম্পিয়ন ট্রফিতে।

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি গ্রুপ পর্ব ও বাছাই পর্ব

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ২০২৫ টি অনুষ্ঠিত হবে গ্রুপ পর্ব ভিত্তিতে। দুইটি গ্রুপে চারটি করে মোট ৮টি দলকে ভাগ করে দেয়া হবে। প্রত্যেক বার যেভাবে দুই গ্রুপ ভিত্তিতে অনুষ্ঠিত হয় ঠিক সেভাবে অনুষ্ঠিত হবে। চারটি দল নিজ গ্রুপের দলের সাথে খেলবে। এভাবে মোট খেলার সংখ্যা হবে ১৫ টি।

গ্রুপ ভিত্তিক খেলা শেষ হয়ে গেলে বাছাই পর্ব শুরু হবে। বাছাই পর্ব নিয়ম হলো দুই গ্রুপের প্রথম দুইটি দল অর্থাৎ দুই গ্রুপ থেকে দুইটি করে চারটি দল সেমিফাইনাল খেলবে। সেমি ফাইনাল খেলার পর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। অর্থাৎ দুই গ্রুপের যে দুইটি দল পয়েন্ট বেশি থাকবে সে সরাসরি সেমিফাইনাল খেলবে।

যার পয়েন্ট হবে বেশি অথবা যে এক ও দুইয়ে থাকবে গ্রুপ ১ ও গ্রুপ ২ দুইটি টিমের বিপরীতের সিলেক্ট হওয়া সেমিফাইনাল টীমগুলো চারটি একে অপরের সাথে খেলা হবে। তারপর ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা 

প্রশ্ন ১  ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে ?
উত্তর   ঃআইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে হবে।
প্রশ্ন ২  ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে 
উত্তর   ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ সালে ফেব্রুয়ারি অথবা মার্চ মাসে হবে।
প্রশ্ন ৩  ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ এর আয়োজক কোন দেশ ?
উত্তর   ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ এর আয়োজক দেশ পাকিস্তান।
প্রশ্ন ৪ ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কত তম আসর ?
উত্তর   ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ ৯ম তম আসর।
প্রশ্ন ৫  ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কতটি দল সুযোগ পাবে ?
উত্তর   ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ ৮টি দল সুযোগ পাবে।

শেষ কথা ঃ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কোথায় হবে - আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে 

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে বা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি কবে হবে কতটি দল খেলতে পারবে কিভাবে সুযোগ পাবে এরকম ইত্যাদি রিলেটেড সকল তথ্য নিয়ে।

তারে নিশ্চয়ই এখন আপনি জেনে গেছেন যে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ কোথায় হবে কোন দল কিভাবে যোগ্যতা পাবে ইত্যাদি সেসব সকল তথ্য সম্পর্কে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url