রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী

প্রিয় পাঠক আপনি কি রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়া তালিকা সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ?? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী

সেই সাথে আরো জানতে পারবেন রাজশাহী টু ঢাকা রুটে নতুন আন্তঃনগর এক্সপ্রেস সম্পর্কে ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

পোস্ট সূচিপত্র ঃরাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হল বা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

ইতিমধ্যে বাংলাদেশ রেলওয়ে ৫৩ টাইম টেবিল এর সময়সূচি নির্দিষ্ট কার্যকর গৃহীত হয়ে গিয়েছে। সুতরাং আমরা বাংলাদেশ রেলওয়ের ৫৩ টাইম টেবিল অনুযায়ী রাজশাহী টু ঢাকা ট্রেনের নতুন সময়সূচি সম্পর্কে কথা বলব।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি বাংলাদেশ রেলওয়ে ৫৩ টাইম টেবিল অনুযায়ী রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে পারবে। সেজন্য আপনি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

রাজশাহী টু ঢাকা চলাচল কারি ট্রেনের নাম

প্রিয় পাঠক বর্তমানে ও আগে রাজশাহী থেকে ঢাকা সরাসরি চলাচল করতো চারটি ট্রেন। কিন্তু বাংলাদেশ রেলওয়ের ৫৩ টাইম টেবিল অনুযায়ী রাজশাহী টু ঢাকা পদ্মা সেতু হয়ে আরেকটি ট্রেন চলাচল করবে রাজশাহী থেকে ঢাকা।

সুতরাং রাজশাহী থেকে ঢাকা আগামী এক ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে রাজশাহী টু ঢাকা রুটে পাঁচটি আন্তঃনগর ট্রেন চলাচল করবে সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত। তাহলে চলুন জেনে নিই সেই পাঁচটি ট্রেনের নাম সম্পর্কে ঃ

  • আন্তঃনগর বনলতা এক্সপ্রেস
  • আন্তঃনগর সিল্ক সিটি এক্সপ্রেস
  • আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস
  • আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেস
  • আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস
বর্তমানে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী টু ভাঙ্গা রুটে চলাচল করে কিন্তু মধুমতি এক্সপ্রেস ট্রেনের রুট বর্ধিত করে রাজশাহী থেকে ঢাকা চলাচলের সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। যা ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ের ৫৩ টাইম টেবিল করা হয়ে গিয়েছে এবং কার্যকর করা হয়ে গিয়েছে।

রাজশাহী টু ঢাকা ট্রেনের রুট সম্পর্কে

রাজশাহী টু ঢাকা বরাবরের চারটি ট্রেন চলে আসে যে ঈশ্বরদী বাইপাস হয়ে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকা পৌঁছেছে। এর মধ্যে বনলতা হচ্ছে ননস্টপ ট্রেন। আগামী ১ ডিসেম্বর থেকে আন্তঃনগর মধ্যে এক্সপ্রেস ট্রেনটি পদ্মা সেতু হয়ে ঢাকা চলাচল করবে।

অর্থাৎ আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে ছেড়ে ঈশ্বরদী কুষ্টিয়া ভেড়ামারা পোড়া দেওয়া হয়ে ভাঙ্গা হয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে পাওয়া যাবে। এভাবে চলাচল করবে নতুন কোচ নিয়ে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি।

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী

বাংলাদেশ রেলওয়ে ৫৩ টাইম টেবিল অনুযায়ী আগামী ১ ডিসেম্বর থেকে নতুন সময়সূচী উল্লেখিত হয়েছে। রাজশাহী থেকে ঢাকা চলাচল করা পাঁচটি ট্রেনের সময়সূচী আপনাদের সামনে নিচে উল্লেখ করা হলো ঃ

আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ঃ আন্তঃনগর মধুমতি রাজশাহী টু ঢাকা ট্রেনের  নতুন সময়সূচী হচ্ছে রাজশাহী থেকে ছাড়বে সকাল ৬টা ৪০ মিনিটে ও ঢাকা গিয়ে পৌছাবে দুপুর ২ টা ০০ মিনিটে। সাপ্তাহিক বন্ধের দিন হচ্ছে মঙ্গলবার বৃহস্পতিবার।

আন্তঃনগর বনলতা এক্সপ্রেস ঃ আন্তঃনগর বনলতা এক্সপ্রেস ট্রেনটি হচ্ছে একটি ননস্টপ ট্রেন। এটি সকাল ৬টায় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে এবং রাজশাহী থেকে সকাল ৭টার সময় ছাড়বে ঢাকা গিয়ে পৌঁছাবে সকাল ১১ টা ৩৫ মিনিটে। বনলতা এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে শুক্রবার।
আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস ঃ আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস রাজশাহী টু ঢাকা ট্রেনের  নতুন সময়সূচী হচ্ছে রাজশাহী থেকে ছাড়বে সকাল ৭টা ৪০ মিনিটে ও ঢাকা গিয়ে সকাল ১ টা ২০ মিনিটে। সাপ্তাহিক বন্ধের দিন হচ্ছে রবিবার।

আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস ঃ আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস রাজশাহী টু ঢাকা ট্রেনের  নতুন সময়সূচী হচ্ছে রাজশাহী থেকে ছাড়বে বিকাল ৪টা ০০ মিনিটে ও ঢাকা গিয়ে পৌছাবে রাত ৯  টা ২৫ মিনিটে। সাপ্তাহিক বন্ধের দিন হচ্ছে মঙ্গলবার রবিবার।
আন্তঃনগর ধুমকেতু এক্সপ্রেস ঃ আন্তঃনগর ধুমকেতু এক্সপ্রেস রাজশাহী টু ঢাকা ট্রেনের  নতুন সময়সূচী হচ্ছে রাজশাহী থেকে ছাড়বে রাত ১১টা ২০ মিনিটে ও ঢাকা গিয়ে পৌছাবে ভোর ৫ টা ০০ মিনিটে। সাপ্তাহিক বন্ধের দিন হচ্ছে মঙ্গলবার বুধবার।

বাংলাদেশ রেলওয়ে ৫৩ টাইম টেবিল অনুযায়ী এগুলো হচ্ছে রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী। রাজশাহী থেকে ঢাকা চলাচল করি মধ্যবর্তী স্টেশন গুলোর টাইম টেবিল কয়েক মিনিটের বা কিছু সময়ের ব্যবধানে পার্থক্য রয়েছে। যে আপনারা রেল সেবসে টিকিট কাটার সময় দেখতে পারবেন।

রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা

রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা মধ্যে কোন পার্থক্য নিয়ে আসেনি। আগে যে ভাড়া গুলো কার্যকর ছিল বর্তমানে এ ভাড়া গুলো কার্যকর রয়েছে। শুধুমাত্র আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনের পদ্মা সেতু হয়ে রোড চলাচলের জন্য এই ট্রেনটির ভাড়া কিছু পরিমাণ বাড়তি হতে পারে।

রাজশাহী টু ঢাকা পদ্মা সেতু হয়ে চলাচল করার আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা করার কাজ বর্তমানে বিদ্যমান রয়েছে। আর অন্যান্য ট্রেনের যে ভাড়া গুলো রয়েছে সে ভাড়ায় রয়েছে তাহলে চলুন জেনে নিই রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকাঃ
  • ননস্টপ বনলতা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা
  • শোভন চেয়ার ৩৭৫ টাকা
  • স্নিগ্ধা ৭২৫ টাকা
  • এ সি এস ৮৬৫ টাকা
  • পদ্মা সিল্কসিটি ধুমকেতু ট্রেনের ভাড়ার তালিকা
  • শোভন চেয়ার ৩৪০ টাকা
  • স্নিগ্ধা ৬৫৬ টাকা।
  • এ সি এস ৭৮২ টাকা।
এগুলো হচ্ছে রাজশাহী টু ঢাকা রুটে চলাচল করা ট্রেনের ভাড়ার তালিকা। এই ভাড়ার তালিকা গুলো হচ্ছে আন্তঃনগর বনলতার, সিল্কসিটি, পদ্মা ও ধুমকেতু এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা।

আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা এখনও প্রকাশিত ও কার্যকর করা হয়নি প্রকাশিত করা হলে আপনাদের সামনে ভাড়ার তালিকা গুলো উল্লেখ করা হবে এবং রেল সেবা অ্যাপ তা কার্যকর হবে।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ  রাজশাহী টু ঢাকা ননস্টপ বনলতা ট্রেনের ভাড়া কত ?
উত্তর   ঃ রাজশাহী টু ঢাকা ননস্টপ ট্রেনের ভাড়া শোভন চেয়ার ৩৭৫ স্নিগ্ধা ৭২৫ ও এসিএস ৮৬৫।
প্রশ্ন ২ ঃ রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়া কত ?
উত্তর  ঃ রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়া শোভন চেয়ার ৩৪০ স্নিগ্ধা ৬৫২ ও এসিএস ৭৮২ টাকা।
প্রশ্ন ৩ ঃ রাজশাহী টু ঢাকা ননস্টপ ট্রেন কোনটি ?
উত্তর  ঃ রাজশাহী টু ঢাকা ননস্টপ ট্রেন আন্তঃনগর বনলতা এক্সপ্রেস।

শেষ কথা ঃ রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি করে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী ও রাজশাহী টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে।।
প্রিয় পাঠক আজকের আর্টিকেলের সময়সূচি গুলো বাংলাদেশ আগামী ১লা ডিসেম্বর ২০২৩ থেকে  এই ট্রেনের সময়সূচী অনুযায়ী রাজশাহী টু ঢাকা রুটে এই পাঁচটি ট্রেন চলাচল করবে। ১ ডিসেম্বর এর আগে তাদের নির্দিষ্ট টাইম টেবিল অনুযায়ী চলাচল করবে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url