মুখে ব্রন কমানোর উপায় - ব্রন দূর করার ক্রিম

প্রিয় পাঠক আপনি কি মুখে ব্রন কমানোর উপায় বা ব্রন দূর করার ক্রিম সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন মুখে ব্রন কমানোর উপায় বা ব্রন দূর করার ক্রিম যাবতীয় সকল তথ্য।

মুখে ব্রন কমানোর উপায়

জানতে পারবেন ব্রণ ও ব্রণের দাগ দূর করার উপায় ও তা ছাড়া আজকের আর্টিকেল রিলেটেড যাবতীয় সকল তথ্যের সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ মুখে ব্রন কমানোর উপায় - ব্রন দূর করার ক্রিম

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি মুখে ব্রন কমানোর উপায় বা ব্রন দূর করার ক্রিম বা ব্রণের দাগ দূর করার উপায় না হওয়ার করনীয় ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি ব্রণ দূর করার উপায় ও ব্রণের দাগ দূর করার উপায় এবং ব্রণ হবে না কি করলে ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন। সেজন্য আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়ুন।

মুখে ব্রন কমানোর উপায়

প্রায় অনেকের মধ্যে দেখা যায় যে একটি সমস্যার মধ্যে সবাই চিন্তিত হয়ে থাকে। সেই সমস্যাটা হলে মুখে। প্রায় সবাই চেষ্টা করে মুখে ব্রণ কমাতে। কিন্তু অনেকেই জানেনা কি করলে মুখের ব্রণ কমানো সম্ভব। তাহলে চলুন জেনে নেই মুখে ব্রণ কমানোর উপায় সম্পর্কে ।
বয়সের ভিত্তিতে প্রাকৃতিকভাবে অটোমেটিক ব্রণ হবে এটা স্বাভাবিক। কিন্তু ব্রণ নিয়ে দুশ্চিন্ত হওয়ার কোন কারণ নেই। ব্রণ হলে আপনাকে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে কিছু উপায় অবলম্বন করতে হবে যার ফলে অটোমেটিক্যালি কিছুদিনের ভিতরে আপনার ব্রণ দূরত্ব কমে যাবে। কি করতে হবে বা মুখে ব্রন কমানোর উপায় সেগুলোর নিচে আলোচনা করা হবে।

  • আপনার মুখমন্ডল সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।
  • আপনি আপনার নিজের ব্যবহারের জন্য সকল গামছা চিরুনি ইত্যাদি আলাদা করে নিন
  • আপনাকে নিয়মিত পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে
  • আপনার মাথায় খুশকি ও ডেনরাফ মুক্ত রাখতে হবে
  • যদি পারেন দিনে মেডিকেটেড ফেসওয়াশ এর মাধ্যমে আপনার মুখমন্ডল পরিষ্কার রাখুন
  • কোন ক্রিম ব্যবহার করা যাবে না যেগুলো তেল যুক্ত। কোন মেকআপ ব্যবহার করা যাবে না।
  • ব্রণে হাত লাগাবেন না।
  • একটি বরফ নিয়ে কাপড়ের ভিতরে ঢুকিয়ে ব্রণের স্থানে দিয়ে রাখুন
  • মুখ মন্ডলে ময়লা ধুলোবালি পড়া থেকে সতর্ক থাকুন
আপনি যদি এই মুখে ব্রন কমানোর উপায় ও নিয়ম গুলো মানতে পারেন তাহলে আপনার ফেসে যদি অনেক পরিমানও ব্রণ থাকে তা অল্প কয়েকদিনের মাধ্যমে কমে যাবে এবং সম্পূর্ণ ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ। এ নিয়মগুলো আপনাকে প্রতিদিন ভালোভাবে মেনে চলতে হবে তাহলে দ্রুত ব্রণ কমানো সম্ভব।

ব্রন দূর করার ক্রিম

প্রিয় পাঠক ব্রণ হলে অনেককে অনেক ক্রিম ব্যবহার করতে দেখা যায়। যা ফেসের জন্য খুবই ক্ষতিকারকও হতে পারে। ব্রণের জন্য স্বাস্থ্যকর কোন ক্রিম ব্যবহারের আগে আমরা ডক্টরের সাথে পরামর্শ করব। অথবা কোন ফার্মালিস্ট এর সাথে সাজেস্ট করে ফেশের জন্য ক্রিম ইউজ করা সবথেকে ভালো হবে।

বর্তমানে ব্রণ দূর করার জন্য কিছু ফার্মাসিস্ট ক্রিম রয়েছে যেগুলো প্রায়ই ইউজ করে। সে ক্রিমগুলো ব্রণ দূর করার জন্য ব্যবহার করে থাকে। কিন্তু এই ক্রিমগুলো আপনি ব্যবহার করার আগে কোন ফার্মাসিস্ট অথবা কোন ডক্টর এর সাথে অবশ্যই পরামর্শ নিতে হবে। কেননা এই ক্রিম আপনার ত্বক উপযোগী কিনা সে সম্পর্কে আগে আপনাকে জানতে হবে তারপর ব্যবহার করতে হবে।
তাহলে চলুন জেনে নেই সাধারণত মুখে ব্রণ কমানোর জন্য যেসব ফার্মাসিস্ট ক্রিম ব্যবহার করা হয় সে সকল ক্রিম এর নাম সম্পর্কে ঃ

  •  নোভোক্লিয়ার একনি ক্লিনজার ক্রিম
  • ডার্মাটিক্স এন্টি সিরাম
  • নরম্যাকনে এর অ্যান্টি ব্যাকটেরিয়াল ফেসিয়াল জেল
ইত্যাদি আরো বিভিন্ন প্রকার ব্রণ দূর করার বা ব্রণের জন্য ক্রিম রয়েছে। আমি আপনাদের সামনে উল্লেখিত ভালো তিনটি তুলে ধরলাম। আরো অনেক মুখে ব্রণ দূর করার ক্রিম রয়েছে। কিন্তু আপনি কোন ক্রিম ব্যবহারের আগে অবশ্যই বা ডক্টরের সাথে বা কোন ফার্মাসিস্ট এর সাথে যোগাযোগ করবেন।

কারণ আপনি যে ক্রিমটি ব্যবহার করবেন সেই ক্রিমটি যদি আপনার ত্বক সহ্য ক্ষমতা না করতে পারলে আপনার ফেসের মারাত্মক ক্ষতি হতে পারে এবং ব্রণ আরো ঘন দ্রুত বের হয়ে যেতে পারে। এজন্য আপনার ত্বক এর জন্য কার্যকর হবে শেই ক্রিমটি ব্যবহার করতে হবে।

ব্রন ও ব্রনের দাগ দূর করার উপায়

আমরা অনেক সময় দেখে থাকি আমাদের ফেসে ব্রণ বের হলে অনেক সময় ব্রণ ঠিক হয়ে যায় কিন্তু ব্রণের দাগ থেকে যায়। যার ফলে আমাদের চেহারা দেখতে একটু খারাপ লাগে। তাহলে চলুন জেনে কিভাবে মুখের ব্রণের দাগ দূর করা যায় সে সম্পর্কে।

  • আপনার যদি অতিরিক্ত তৈলাক্ত ভাগ হয়ে থাকে বা আপনার ত্বকে যদি অতিরিক্ত পরিমাণে ব্রণের দাগ থেকে থাকে তাহলে আপনার জন্য সবথেকে কার্যকারী উপায় হচ্ছে মুলতানি মাটি। মুলতানি মাটি নিয়ে তার সাথে পানি দিয়ে ভালোভাবে সংমিশ্রণ করে একটি পেস্ট তৈরি করুন এবং সেটি মুখে লাগিয়ে রাখুন। তাহলে আপনার দ্রুত মুখের ব্রণ ও দাগ ভালো হবে।
  • ব্রণের দাগ দূর করার দ্বিতীয় কার্যকারী উপায় হচ্ছে শসার রস। আপনি যদি পারেন প্রতিদিন শসার রস দিয়ে আপনার মুখে লাগিয়ে রাখুন এবং কিছুক্ষণ পরে মুখটি ধুয়ে ফেলুন। এটা খুব কার্যকারী ও দ্রুত মুখে ব্রণের দাগ দূর করে।
  • আপনি যদি অতি দ্রুত মুখের দাগ দূর করতে চান তাহলে আপনি কমলালেবুর খোসা ও তার রস মুখে লাগিয়ে রেখে সকালে উঠে মুখ পরিষ্কার করে নিন তাহলে আপনার মুখে ও তার দ্রুত দূর হয়ে যাবে।
  • মুখে ব্রণের দাগ দূর করার আরো একটি উপায় হচ্ছে আপনি কিছু নিম পাতা বেটে নিন তারপরে তাতে মুলতানি মাটি ও গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং সেটি মুখে ভালোভাবে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে তা ধৌত করেনিন। দেখবেন আপনার মুখ মন্ডল থেকে যে কোন দাগ অতি দ্রুত দূর হয়ে যাচ্ছে।
  • মুখে ব্রণ অভ্রণে দাগ দূর করতে সবথেকে কার্যকরী উপায় হচ্ছে চন্দন কাঠের গুড়া। অর্থাৎ কিছু চন্দন কাঠের গোড়া ও গোলাপজল এর সঙ্গে মিশিয়ে বা লেবুর রসের সঙ্গে মিশিয়ে আপনি যদি পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে রেখে ধৌত করতে পারেন তাহলে অতি দ্রুত আপনার মুখ থেকে দাগ দূর হয়ে যাবে।
আপনি যদি উপরের নিয়ম গুলো নিয়মিত পালন করতে পারেন তাহলে আপনি দেখবেন আপনার মুখে থাকা ব্রণ অবরোধ নেতা অতি দ্রুত দূর হয়ে যাচ্ছে এবং আপনার চেহারার উজ্জ্বলতা ফির আসছে। উপরে উল্লেখিত নিয়ম গুলো হচ্ছে ১০০% কার্যকারী ও নন সাইড ইফেক্ট উপায়।

শেষ কথা ঃ মুখে ব্রন কমানোর উপায় - ব্রন দূর করার ক্রিম

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম মুখে ব্রন কমানোর উপায় বা ব্রন দূর করার ক্রিম ও ব্রণেরর দাগ দূর করার উপায় সম্পর্কে।

প্রিয় পাঠক আপনার মুখে যদি ব্রণ হয়ে থাকে আর আপনি যদি ক্রিম ব্যবহার করতে চান তাহলে অবশ্যই আগে ডক্টর বা কোন ফার্মাসিস্ট এর সাথে পরামর্শ নিবেন। না হলে আপনি যদি কোন ক্রিম ব্যবহার করে থাকেন সেটি যদি আপনার ত্বক এ সাইড ইফেক্ট করে তাহলে আপনার ব্রণ বাড়তে পারে। সেজন্য আগে ডক্টর বা ফার্মাসিস্টের সাথে পরামর্শ নিবেন।

আজকের আর্টিকেলটি পড়ে আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url