চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় - চুল পড়ার কারণ কি

প্রিয় পাঠক আপনি কি চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় বা চুল পড়ার কারণ কি সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আপডেট খেলতে আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় বা চুল পড়ার কারণ কি সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায়

সেই সাথে আরও জানতে পারবেন চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় ও যেভাবে চুল পড়া বন্ধ করা যায় সে সকল উপায় সম্পর্কে।

ভূমিকা

প্রিয় পাঠক আপনি যদি আপনার মাথার চুল পড়া নিয়ে টেনশনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ আপনার জন্য । কেননা আজকের আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করছি চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় বা চুল পড়ার কারণ কি বা চুল পড়া বন্ধ হওয়ার তেলের নাম শ্যাম্পু ক্যাপসুল ইত্যাদি সকল কিছু সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় গুলো সাথে সাথে কার্যকারী টিপস ও উপায়গুলো। আপনি যদি এই টিপসগুলো মেরে চলতে পারেন ইনশাআল্লাহ তাহলে আপনি দ্রুত চুল পড়া থেকে রক্ষা পাবে। সে জন্য আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

চুল পড়ার কারণ কি

বর্তমানে প্রায় চুল পড়া সমস্যাটি খুব প্রায় দেখা যায়। প্রিয় পাঠক সর্বপ্রথম আপনাকে জানতে হবে চুল পড়ার কারণ কি সে সম্পর্কে। আপনি যদি চুল পড়ার কারণ কি সে সম্পর্কে জানে তাহলে আপনি চুল পড়া বন্ধ হওয়ার উপায় ভালোভাবে খুঁজতে পারবেন। তাহলে চলুন জেনে নেই চুল পড়ার কারণ কি সে কারণগুলো সম্পর্কে ঃ

  • সর্বপ্রথম ইউভি রশ্মি হচ্ছে চুলের জন্য খুব ক্ষতিকর। এর রশ্নির জন্য অনেকের চুল ঝরে পড়ে।
  • আপনার খাবার তালিকায় এমন কিছু রাখছে যা আপনার হেয়ার ফ্রেন্ডলি নয়।
  • চুলও কোন প্রকার প্রডাক্ট বা কালারিং মেডিসিন বা হিট দেওয়ার ফলে চুল ঝরে পড়ে।
  • চুল ঝরে পড়ার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে রেস্টিং ফেজ।
  • ডুবলিকেট শ্যাম্পু বা তেল ব্যবহার করার ফলে চুল ঝরে পড়ে।
  • অতিরিক্ত ওষুধের ফলে চুল ঝরে পড়ে
  • বিভিন্ন কিছু রোগের ফলে চুল ঝরে পড়ে
  • বংশগত কারণেও আপনার চুল ঝরতে পড়ে এবং তাৎপর হতে পারে।
  • দূষিত পানি ব্যবহারের ফলে চুল ঝরতে পারে।
উপরে উল্লেখিত কারণগুলো হচ্ছে চুল পড়ার সবথেকে যুক্তিযুক্ত কারণ। সাধারণত একটি মানুষের চুল ঝরে পড়ে এসব কারণেই। এইগুলো আপনাকে নিয়ম মেনে চলতে হবে। এ কারণগুলো সম্পর্কে জেনে সাবধানতা অবলম্বন করতে হবে।

চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় 

বর্তমানে চুল ঝরে পড়াটা খুবই সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে আমাদের মধ্যে। কিন্তু আপনি যদি চুল পড়া বন্ধ হওয়ার উপায় বা চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে থাকেন তাহলে সেগুলোর নিয়মিত মেনে চলেন। আপনি বাড়িতে বসে ঘরোয়া ভাবে নিজের মাথার চুল পড়া সমস্যার সমাধান করতে পারেন।
চুল পড়া বন্ধ হওয়ার জন্য আপনি ভালো মানের তেল বা চুল পড়া বন্ধ করতে পারে এমন শ্যাম্পু ব্যবহার করতে পারেন। আবার চুল পড়ার বন্ধ হওয়ার জন্য ভিটামিন জাতীয় চুলে লাগানোর ক্যাপসুলও পাওয়া যায় যার ফলে দ্রুত চুল পড়া বন্ধ হয়ে যায়। এগুলো হচ্ছে চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় এসব নিয়ম গুলো মানলে দ্রুত চুল পড়া থেকে সমাধান পাওয়া সম্ভব।

এগুলো বাদে আরো অনেক কিছু উপায় রয়েছে যেগুলো ঘরে বসে আপনি প্রাকৃতিকভাবে আপনার চুল পড়া বন্ধ করতে পারেন। তাহলে চলুন জেনে নিই চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত ও গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো ঃ

  • কোন স্থানে চুল গজানোর জন্য সবথেকে ভালো ঘরোয়া উপায় হচ্ছে পেঁয়াজ পেঁয়াজের রস। যেখানে আপনার চুলের ঘনত্ব কম সেখানে পেঁয়াজের রস বা পেঁয়াজের খোসা নিয়মিত ঘষাঘষি করুন। তাহলে দেখবেন সেখানে আস্তে আস্তে চুলের ঘনত্ব বেড়ে গেছে।
  • চুল পড়ার বন্ধ করার আরও একটি কার্যকারী উপায় হল জবাব ফুল। জবা ফুলের রস আপনি আপনার মাথায় লাগিয়ে রাখুন। এর ফলে আপনার চুলের সমস্যা এবং যেকোনো খুশকি বাজে কোন প্রবলেম থাকলে তা ক্লিয়ার হয়ে যাবে। যার ফলে আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে।
  • চুল পড়া যদি আপনি দ্রুত বন্ধ করতে চান তাহলে সব থেকে কার্যকারী টিপস হলো নিমপাতা বাটা। নিম পাতা হচ্ছে সম্পূর্ণ আয়ুর্বেদিক। নিম পাতার অনেক উপকার রয়েছে। কিছু নিম পাতা বেটে তার সাথে নারকেল তেল লাগিয়ে সেটি সামান্য গরম করে চুল পড়ার স্থানগুলোতে লাগিয়ে নেই তাহলে দ্রুত চুল পড়া বন্ধ হয়ে যাবে।
  • আপনার যদি চুল পড়া বন্ধ করতে চান তাহলে আপনি আওলা ও মেথি বেটে নিয়মিত চুলে লাগিয়ে কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন। আউলা ও মেথি চুলের ঘনত্ব বাড়াতে খুবই কার্যকরী হয়ে থাকে।
বর্তমানে এগুলো হচ্ছে উল্লেখযোগ্য চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় মধ্যে সেরা উপায়। আপনি যদি এই উপায় গুলো নিয়মিত পালন করতে পারে তাহলে আপনার দ্রুত চুল পড়া সমস্যার সমাধান পাবেন।

চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়

চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায় গুলো বলতে প্রাকৃতিক থেকে সামগ্রী নিয়ে চুল পড়া বন্ধ করা। যেমন নিম পাতা বাটা জবা ফুলের রস আওলা মেথি ইত্যাদি এগুলো হচ্ছে প্রাকৃতিক উপায়। আপনি যদি এগুলো নিয়ম করে মানতে পারেন তাহলে খুবই দ্রুত চুল পড়া থেকে সমস্যার সমাধান পাবেন।

প্রাকৃতিক উপায় এর মাধ্যমে চুল পড়া বন্ধ হওয়ার উপায় গুলো যদি আপনি পালন করেন তাহলে এতে আপনার কোন সাইড ইফেক্ট হবে না। আর বর্তমানে চুল পড়া বন্ধ করার জন্য প্রাকৃতিক এর নিয়মগুলোকে ফলো করা হচ্ছে। আর এইসব ব্যবহার করার নিয়ম উপরে বলা হলো।

চুল পড়া বন্ধ করার তেলের নাম

চুল পড়ার অন্যতম ও প্রধান কারণ হচ্ছে তিন। আপনি যে তেলটি ব্যবহার করছেন তা অর্গানিক কিনা বা আপনার চুল পড়ার প্রদান কারণ হয়ে তারা আছে কিনা সে সম্পর্কে আপনাকে খেয়াল রাখতে হবে। তাহলে চলুন জেনে নিই চুল পড়া বন্ধ করার তেলের নাম ঃ
  • বার্গামাট অয়েল
  • নারিকেল তেল
  • রোজমেরি অয়েল
  • বাদাম তেল
আপনি যদি এসব তেল গুলো ব্যবহার করেন তাহলে আপনার চুল পড়া সমস্যা থেকে দ্রুত সমাধান পাবেন এবং আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে খুবই দ্রুত কম সময়ের মধ্যে। আর এসব তেলের মধ্যে কোন সাইড ইফেক্ট পরবে না।

চুল পড়া বন্ধ করার সেম্পু

আপনার যদি খুবই ঘন চুল পড়ে বা আপনার মাথায় খুশকি থাকে বা কোন প্রবলেম হয়ে থাকে সেক্ষেত্রে আপনি যেকোনো ধরনের শ্যাম্পু ইউজ করতে পারবেন না। অবশ্যই আপনার প্রবলেম গুলো সমাধান করতে পারে সেরকম শ্যাম্পু ব্যবহার করতে হবে। তাহলে চলুন জেনে নেই চুল পড়া বন্ধ করার সেম্পু এর নাম ঃ
  • ওডেসি শ্যাম্পু
  • অনিয়ন শ্যাম্পু
বর্তমানে কোন মাথার চুল পরা বা খুশকি প্রবলেম থেকে থাকলে আপনার জন্য সবথেকে ভাল শ্যামপুঁটি হবে ওডেসি শ্যাম্পু। এই শ্যাম্পু টি মাথার খুশকি হেয়ার ফল ও এরকম যাবতীয় সমস্যার সমাধানের জন্য তৈরি করা হয়েছে। চুল পড়া বন্ধ করার জন্য ডাক্তাররা এই শ্যাম্পু সাজেস্ট করে।

চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল

আমাদের চুলের জন্য খুবই প্রয়োজনীয় ভিটামিন হচ্ছে ভিটামিন ই ক্যাপসুল। অনেক সময় ভিটামিনের অভাবে আমাদের মাথা থেকে চুল ঝরে পড়ে। আপনি যদি ভিটামিন জাতীয় কোন ক্যাপসুল ব্যবহার করেন তাহলে দ্রুত চুল পড়া বন্ধ হওয়া থেকে রেহাই পেতে পারেন।

চুল পড়া বন্ধ হওয়ার জন্য বিভিন্ন ধরনের ভিটামিন জাতীয় পাওয়া যায়। আপনি ডাক্তারের নেওয়ার সাজেস্ট থেকে চুল পড়া বন্ধ হওয়ার যেকোনো ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন।

চুল পড়া বন্ধ করার জন্য সবথেকে ভালো ভিটামিন ই ক্যাপসুল হচ্ছে ই ক্যাপ। ই ক্যাপ ক্যাপসুল ব্যবহারের ফলে আপনি দ্রুত চুল পড়া থেকে রেহাই পেতে পারেন। ক্রিকেট ক্যাপসুল এর ভিতরে রয়েছে ভিটামিন ই প্রচুর পরিমাণে যার ফলে ভিটামিনের ঘাটতি পূরণ করে নতুন চুল গজাতে সহায়তা করে ভিটামিন ই ক্যাপসুল।

আজকে আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ চুল পড়া বন্ধ হওয়া শ্যামপুর নাম কি ?
উত্তর   ঃ চুল পড়া বন্ধ হওয়া শ্যামপুর নাম ওডেসি শ্যাম্পু।
প্রশ্ন ২  ঃ চুল পড়া বন্ধ করার জন্য কোন তেল সবথেকে ভালো হবে ?
উত্তর   ঃ চুল পড়া বন্ধ করার জন্য নারিকেল তেল ও বাদাম তেল তেল সবথেকে ভালো হবে।
প্রশ্ন ৩  ঃ চুল পড়া বন্ধ করার ভিটামিন ক্যাপসুল এর নাম কি ?
উত্তর   ঃ চুল পড়া বন্ধ করার ভিটামিন ক্যাপসুল এর নাম ই ক্যাপ।

শেষ কথা ঃ চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় - চুল পড়ার কারণ কি

প্রিয় পাঠক আপনারা আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যা আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে আলোচনা করার চেষ্টা করেছি চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় বা চুল পড়ার কারণ কি সে সম্পর্কে।

প্রিয় পাঠক আপনি যদি চুল পড়া সমস্যা পরে থাকেন তাহলে আপনি সর্বপ্রথম ডাক্তারের পরামর্শ নিয়ে এ সকল পদক্ষেপ গুলো প্রতিদিন মেনে চললে আপনি দ্রুত পড়ার সমস্যা থেকে সমাধান পেয়ে যাবেন। কারণ এগুলো হচ্ছে চুল পড়া বন্ধ হওয়ার ঘরোয়া উপায় একদম কার্যকারী উপায়।

আজকের আর্টিকেলটিআপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকে আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url