সিভি তৈরি করার নিয়ম - চাকরির সিভি ফরমেট

 

প্রিয় পাঠক আপনি কি সিভি তৈরি করার নিয়ম বা চাকরির সিভি ফরমেট ডাউনলোড সম্পর্কে খোঁজাখুঁজি করছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য আপনি আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন সিভি তৈরি করার নিয়ম বা চাকরির সিভি ফরমেট ডাউনলোড সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

চাকরির সিভি ফরমেট ডাউনলোড

সেই সাথে আপনি আজকে আরও জানতে পারবেন কিভাবে আপনি হোয়াইট ফাইল সিভি ফরমেট ডাউনলোড করবেন সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

পোস্ট সূচীপত্র ঃ সিভি তৈরি করার নিয়ম - চাকরির সিভি ফরমেট 

ভূমিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি দেখে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি সিভি তৈরি করার নিয়ম বা চাকরির সিভি ফরমেট ডাউনলোড সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি সিভি ফরমেট ডাউনলোড করে নিজে নিজেই ফরমেটটি এডিট করে নিজের জন্য একটি সিভি তৈরি করতে পারবেন। সেজন্য আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

সিভি কি

সিভির ফুল ফর্ম হচ্ছে কারিকুলাম ভাইটি। সিভির বাংলা মানে হচ্ছে জীবন বৃত্তান্ত। সিভি অর্থাৎ আপনার জীবনের সকল যোগ্যতার সারাংশ ও মূলভাব। সিভিতে আপনার শিক্ষাগত যোগ্যতা আপনার অভিজ্ঞতা আপনার ব্যক্তিগত তথ্য আপনার ঠিকানা ইত্যাদি সকল কিছু উল্লেখ থাকে।

সিভি কি কি কাজে লাগে

সিভি বিভিন্ন কাজে প্রয়োজন হয়। সব থেকে বেশি প্রয়োজন হয় সিভির চাকরির ক্ষেত্রে। আমরা কোন কোম্পানি বা কোন প্রতিষ্ঠানে চাকরির কথা বলতে গেলে আগে প্রয়োজন হয় আমার সিভি। কারণ সিভিতে আমার শিক্ষাগত যোগ্যতা পার্সোনাল তথ্য অভিজ্ঞতা সকল কিছু উল্লেখ থাকে।
পাত্র-পাত্রী দেখার ক্ষেত্রে সিভি প্রয়োজন হয়। পাত্র বা পাত্রীর সকল কিছু তথ্য জানার জন্য সিভি নেওয়া হয়।সিভি এর কারণে অল্পতেই সে ব্যক্তির তথ্য যোগ্যতা সবকিছু জানা যায়। আমার নিজের সকল কিছু তথ্য জানার জন্য সিভির প্রয়োজন হয়। সিভি হচ্ছে জীবন বৃত্তান্ত।

সিভি তৈরি করার নিয়ম

সিভি তৈরি করার জন্য আপনার সকল কিছু তথ্য জানা দরকার। সিভি তৈরি করতে প্রথমে প্রয়োজন আপনার পার্সোনাল তথ্য আপনার শিক্ষাগত সকল তথ্য আপনার অভিজ্ঞতা এ টু জেড সকল কিছু।

মাইক্রোসফট ওয়ার্ডে আপনাকে একটি ফরমেটে করে নিয়ে আপনার সকল পারসোনাল তথ্য সেখানে উল্লেখ করতে হবে। তারপর আপনার শিক্ষাগত তথ্য উল্লেখ করতে হবে। আপনার অভিজ্ঞতা উল্লেখ করতে হবে। এভাবে সিভি তৈরি করতে হয়।

নিচে একটি সিভির পিকচার আপনাদের সামনে দেওয়া হলো। এইভাবে সিভি তৈরি করতে হয়। আপনার কাছে নিচের দেওয়া সিভির পিকচার ক্লিয়ার মনে না হয় তাহলে পিকচারের উপরে একটি ক্লিক করুন তাহলে পিকচার গ্রুপ ক্লিয়ার হয়ে যাবে।


আপনি উপরের দুইটি পিকচার দেখতে পাচ্ছেন এ দুইটি পিকচার হলো একটি রেডি করা সিভির ফরম্যাট। সিভির ফরমেট বিভিন্ন ধরনের হয়ে থাকে এটি একটি সুন্দর ফরফে। আপনি চাইলে এভাবেও আপনার নিজের একটি সিভি তৈরি করতে পারবেন।

শিবির যে অংশগুলো ফাঁকা আছে সে অংশগুলো আপনার যোগ্যতা এবং তথ্য অনুযায়ী সে অংশগুলো পূরণ করুন তাহলে আপনার সিভি কমপ্লিট তৈরি করা হয়েছে। আর এটিই হচ্ছে সিভি তৈরি করার নিয়ম।

আরো পড়ুন ঃ  বঙ্গবন্ধু টানেল এর যানবাহনের টোল কত - বঙ্গবন্ধু টানেল কোথায় অবস্থিত

উপরের দেখা সিভি ফরমেটে আপনি সরাসরি মাইক্রোসফট ওয়ার্ড ফাইল হিসেবে আপনি সরাসরি নিচের অংশ থেকে ডাউনলোড করে নিতে পারবেন। আপনি নিচের অংশ থেকে ডাউনলোড লিংক লেখার উপরে ক্লিক করে এই ফর্মেটটি মাইক্রোসফট ওয়ার্ড ফাইল হিসেবে ডাউনলোড করুন।

এবং ওয়ার্ড ফাইলে ডাউনলোড করার পর মাইক্রোসফট ওয়ার্ডে ফাইলটি প্রবেশ করিয়ে ফাঁকা স্টোন গুলো আপনার যোগ্যতা অনুযায়ী ও তথ্য অনুযায়ী পূরণ করে তৈরি করে নিন আপনার নিজের সিভি।

চাকরির সিভি ফরমেট 

প্রিয় পাঠক আপনি এতক্ষণ জানলেন সিভি তৈরি করার নিয়ম সম্পর্কে আপনি এখন জানবেন কিভাবে চাকরি সী বি ফরমেট ডাউনলোড করবেন সে সম্পর্কে । তাহলে চলুন জেনে নিন কিভাবে চাকরির সিভি ফরমেট ডাউনলোড করা যায়।

প্রিয় পাঠক নিচের আপনি সরাসরি google এ গিয়ে সার্চ করে এরকম বিভিন্ন সিভির ফরমেট ডাউনলোড করতে পারবেন। 

শেষ কথা ঃ সিভি তৈরি করার নিয়ম - চাকরির সিভি ফরমেট 

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন আজকে আমরা আমাদের আর্টিকেল এর মধ্যে আলোচনা করলাম সিভি তৈরি করার নিয়ম বা চাকরির সিভি ফরমেট ডাউনলোড
সম্পর্কে।

প্রিয় পাঠক আপনি যদি আপনার সিভি তৈরি করতে চান তাহলে ডাউনলোড লিংক লেখার উপরে ক্লিক করে আগে মাইক্রোসফট ওয়ার্ড ফাইলে সিভি ফরম্যাট টি ডাউনলোড করে নিন। তারপর ওয়ার্ড ফাইলে প্রবেশ করিয়ে ফাকা স্থানগুলো আপনার তথ্য অনুযায়ী পূরণ করে নিন।

সিভি বিভিন্ন ফরমেটের হয়ে থাকে। আপনার যে রকম পছন্দ আপনি সেরকম ফরম্যাটে সিভি তৈরি করতে পারবেন। আমি আপনাদের সামনে একটি প্রফেশনাল সিভিল ফরমেট তুলে ধরলাম। যেটা আপনি সকল চাকরি ক্ষেত্রে এবং সকল ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

সিভি ফরমেটে কিছু অংশ পূরণ করা আছে। যেগুলো আপনি যদি এডিট করতে চান তাহলে আপনি এডিট করতে পারবেন। এবং আপনি যদি এই অংশটুকু রাখতে না চান সে অংশটুকু ডিলিট করে দেবেন।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url