তারাবির নামাজ কত রাকাত - তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত

প্রিয় পাঠক আপনি কি তারাবির নামাজ কত রাকাত বা তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন তারাবির নামাজ কত রাকাত বা তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত
সেই সাথে আরো জানতে পারবেন তারাবির নামাজ সম্পর্কিত হাদিস তারাবির নামাজের ইতিহাস ও তারাবির নামাজ পড়া কি ফরজ নফল সুন্নত নাকি ওয়াজিব ইত্যাদি এ সকল তথ্য সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

পোস্ট সূচীপত্র ঃ তারাবির নামাজ কত রাকাত - তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি তারাবির নামাজ কত রাকাত বা তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত বা তারাবির নামাজ সম্পর্কিত হাদিস ইত্যাদি এ সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন পরেন তাহলে আপনি তারাবির নামাজ সম্পর্কিত হাদিস ও তারাবির নামাজ কয় রাকাত তারাবির নামাজ সুন্নত নাকি নফল নাকি ফরজ নাকি ওয়াজিব ইত্যাদি দিয়ে সকল তথ্য সম্পর্কে আপনি জানতে পারবেন।

তারাবির নামাজ কত রাকাত

মূলত বাংলাদেশ সহ সকল আরব দেশগুলোতে তারাবির নামাজ ৮ রাকাত অথবা ২০ রাকাত পড়তে দেখা যায়। সৌদি আরবে বিভিন্ন জায়গাতে তারাবির নামাজ ৮ রাকাত অথবা ২০ রাকাত পড়ে। অতএব আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন ও বুঝেন তাহলে আপনি একদম ক্লিয়ার ভাবে জেনে যাবেন তারাবির নামাজ কত রাকাত।

তারাবির নামাজ সম্পর্কিত হাদিস

বর্তমানে আরবসহ বিভিন্ন দেশে ৮ রাকাত ও ২০ রাকাত তারাবির নামাজের প্রচলন রয়েছে। কোথায় থেকে বা কিভাবে আট রাকাত তারাবির নামাজ বা ২০ রাকাত তারাবির নামাজ প্রচলন হল তা জানবো দুইটি হাদিসের ঘটনা থেকে। নিচে দুটি হাদিস সম্পর্কে আলোচনা করা হলো ঃ

হাদিস ১ ঃ রমজান মাসে ও অন্যান্য মাসে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাত্রে কালিন সময়ে আট রাকাত ও তিন রাকাত বেতের নামাজ আদায় করতেন। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনি অন্যান্য মাসের ন্যায় রমজান মাসেও এভাবে রাতের নামাজ আদায় করতেন।
 
হাদিস ২ ঃ হযরত ওমর রাদিয়াল্লাহু তা'আলা আনহুর যুগে রমজান মাসে রাতে একদিন হযরত ওমর (রা) মসজিদে এসে দেখেন যে কিছু মুসল্লী বিক্ষিপ্ত আকারে একা একা নামাজ আদায় করছেন। তা দেখে হযরত ওমর (রা) তিনি রমজান মাসে ২০ রাকাত তারাবির নামাজ জামাতবদ্ধভাবে তিলাওয়াতের মাধ্যমে আদায় করে খতম করার প্রচলন করে। তারপর থেকে ২০ রাকাত তারাবির নামাজ ধারাবাহিকতা শুরু হয়।

তারাবির নামাজ সুন্নত নাকি নফল নাকি ফরজ নাকি ওয়াজিব

তারাবির নামাজ হলো সুন্নত   নামাজ। তারাবির নামাজ হলো রাতের নামাজ। তারাবির নামাজ হলো সুন্নত  সেজন্য এ নামাজের জন্য কোন জোর নেই। রমজান মাস ইবাদতের মাস সেজন্য বেশি বেশি নফল ইবাদত আদায় করা। রমজান মাসে তারাবির নামাজের গুরুত্বপূর্ণ হক রয়েছে।

তারাবির নামাজের অনেক গুরুত্বপূর্ণ হক রয়েছে তারাবির নামাজ নফল বলে আপনি ইচ্ছাকৃতভাবে ছেড়ে দিবেন তাহলে আপনার তারাবির নামাজের হক থেকে আপনি বঞ্চিত হবেন। যদি আপনার কোন সমস্যা না থেকে থাকে তাহলে আপনার জন্য তারাবির নামাজ আদায় করা উত্তম।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনি রমজানের বাইরের ১১ মাস ও এভাবে তিনি রাতের নামাজ আদায় করতেন। সুতরাং এটা শুধু তারাবির নামাজ বলা যাবে না। কেননা তিনি এভাবে বাইরের ১১ মাসও নামাজ আদায় করতেন।

তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত

তারাবির নামাজ ৮ রাকাত পড়বেন নাকি ২০ রাকাত পড়বে সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপরে। কেননা আমরা উপরে উল্লেখিত তারাবির নামাজ সম্পর্কিত দুইটি হাদিস থেকে বুঝতে পারি পরিষ্কার বিষয়টা।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পুরো বছর এ ধারাতে নামাজ পড়ে গিয়েছেন এবং হযরত ওমর (রা) তিনি একজন সম্মানিত সাহাবী তিনি ২০ রাকাত তারাবির নামাজ প্রচলন করেছেন।

তারাবির নামাজ সুন্নত  নামাজ সেক্ষেত্রে আপনার সুবিধা অনুযায়ী আপনি যত রাকাত পড়তে সক্ষম তত রাকাত পড়া আপনার জন্য উচিত হবে। কিন্তু কোন সমস্যা ছাড়া আপনি যদি তারাবির নামাজ ছেড়ে দেন না পড়েন তাহলে এটা আপনার জন্য ক্ষতি। কারণ রমজান মাস ইবাদতের মাস।

তারাবির নামাজ আপনি ৮ রাকাত পড়তে পারবেন ১০ রাকাত পড়তে পারবেন ১২ রাকাত পড়তে পারবেন ১৪ রাকাত পড়তে পারবেন, ১৬ রাকাত পড়তে পারবেন ১৮ রাকাত পড়তে পারবেন ও ২০ রাকাত ও পড়তে পারবেন।

অতএব আমরা আমাদের চাহিদা অনুযায়ী তারাবির নামাজ এবাদত করব। রমজান মাসে আমরা বেশি বেশি ইবাদত করব। এবাদতের গাফলতি করার চেষ্টা করব না। আর তারাবির নামাজ নিয়ে কোন সমস্যা সৃষ্টি করব না ইনশাআল্লাহ।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন  ঃ তারাবির নামাজ সুন্নত নাকি নফল ?
উত্তরঃ তারাবির নামাজ সুন্নত।

শেষ কথা ঃ তারাবির নামাজ কত রাকাত - তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম তারাবির নামাজ কত রাকাত বা তারাবির নামাজ ৮ রাকাত নাকি ২০ রাকাত তারাবির নামাজ সুন্নত নাকি নফল ইত্যাদি এরকম সকল তথ্য সম্পর্কে।

শেষ কথা রমজান মাস ইবাদতের মাস বেশি বেশি ইবাদত করা চেষ্টা করা ইনশাআল্লাহ। সকল প্রকার বিভ্রান্ত ঝগড়া ফাসাদথেকে দূরে থাকার চেষ্টা করা। আমাদের সক্ষমতা থাকলে ২০ রাকাত তারাবি পড়ার চেষ্টা করা অথবা না পারলে কমপক্ষে ৮ রাকাত তারাবি পড়ার চেষ্টা করা।

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি মূলত লেখার উদ্দেশ্য হচ্ছে রমজান মাসে একটি বিষয় তারাবির নামাজ কত রাকাত বা তারাবির নামাজ এই বিষয়টি নিয়ে সকলের মধ্যে একটি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। এজন্য আজকের আর্টিকেলটি তুলে ধরা হলো সঠিক বুঝদানের ক্ষেত্রে।

যদি আজকের আর্টিকেল কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। এবং আর্টিকেল সম্পর্কিত কোনো মন্তব্য যদি থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট বক্সে অথবা কন্টাক্ট অপশন থেকে সরাসরি কন্টাক করতে পারেন। আল্লাহ তাআলা আমাদের সকলকে সঠিক বুঝদানের তৌফিক দান করুক আমিন।

আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url