ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে - ঈদুল আযহা ২০২৪ কত তারিখে

প্রিয় পাঠক আপনি কি ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বা ঈদুল আযহা ২০২৪ কত তারিখে সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বা ঈদুল আযহা ২০২৪ কত তারিখে সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে
সেই সাথে আরো জানতে পারবেন বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ মুসলিম দেশগুলোতে ঈদুল ফিতর ঈদুল আযহা কত তারিখে অনুষ্ঠিত হবে ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে - ঈদুল আযহা ২০২৪ কত তারিখে

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো বা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বা ঈদুল আযহা ২০২৪ কত তারিখে বা বিশ্বের গুরুত্বপূর্ণ মুসলিম দেশগুলোতে কবে হচ্ছে ঈদুল ফিতর ২০২৪ ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি বাংলাদেশ সৌদি আরব দুবাই কাতার আবুধাবি কুয়েত আমেরিকা তে কবে হচ্ছে ২০২৪ এর ঈদুল ফিতর ও কবে হচ্ছে ঈদুল আযহা ইত্যাদির সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে

ঈদুল ফিতর ২০২৪ বাংলাদেশে হচ্ছে ১০ এপ্রিল বুধবারঅথবা ১১ই এপ্রিল বৃহস্পতিবারইত্যাদি তারিখে অনুষ্ঠিত হবে। যদি রমজান মাসে ৩০টি রোজা সম্পূর্ণ হয় তাহলে বাংলাদেশে ২০২৪ এর ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ১১ই এপ্রিল বৃহস্পতিবার তারিখে।

আর যদি রমজান মাসের রোজা সম্পূর্ণ ৩০ টা না হয় অর্থাৎ ২৯ টি রোজা হয়ে যদি ছাওয়াল মাসের চাঁদ উঠে যায় যদি রোজা ৩০ টা না হয় তাহলে আগামী দশ এপ্রিল বুধবার বাংলাদেশে অনুষ্ঠিত হবে ২০২৪ এর ঈদুল ফিতর। ১০ তারিখে হবে নাকি ১১ তারিখে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

সৌদি আরবে ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে

ইনশাআল্লাহ রোজা যদি সম্পূর্ণ হয় তাহলে সৌদি আরবের ঈদুল ফিতর ২০২৪ অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল বুধবার ২০২৪ ইং তারিখে। ৯ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যার পর আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী শাওয়াল মাস শুরু হবে আর ইংরেজি মাস হিসেবে পরবর্তী দিন অর্থাৎ ১০ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।
সম্ভাব্য এই তারিখটি নির্ধারণ করা হচ্ছে। যদি সম্পূর্ণ ৩০ টি রোজা পরিপূর্ণ হয় তাহলে এই দিনে সৌদি আরবে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যদি রোজা ৩০ টা সম্পূর্ণ না হয় তাহলে একদিন আগে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

দুবাই ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে

ইনশাআল্লাহ রোজা যদি সম্পূর্ণ হয় তাহলে দুবাই ঈদুল ফিতর ২০২৪ অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল বুধবার ২০২৪ ইং তারিখে। ৯ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যার পর আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী শাওয়াল মাস শুরু হবে আর ইংরেজি মাস হিসেবে পরবর্তী দিন অর্থাৎ ১০ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

সম্ভাব্য এই তারিখটি নির্ধারণ করা হচ্ছে। যদি সম্পূর্ণ ৩০ টি রোজা পরিপূর্ণ হয় তাহলে এই দিনে দুবাই ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যদি রোজা ৩০ টা সম্পূর্ণ না হয় তাহলে একদিন আগে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

কাতার, আবু ধাবি, কুয়েত ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে

উপরের দুইটি দেশ সৌদি আরব দুবাই এর মতন সেম একই তারিখে কাতার, আবু ধাবি, কুয়েত ঈদুল ফিতর ২০২৪ অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।ইনশাআল্লাহ রোজা যদি সম্পূর্ণ হয় তাহলে দুবাই ঈদুল ফিতর ২০২৪ অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল বুধবার ২০২৪ ইং তারিখে। ৯ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যার পর আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী শাওয়াল মাস শুরু হবে আর ইংরেজি মাস হিসেবে পরবর্তী দিন অর্থাৎ ১০ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

সম্পূর্ণ নির্ভর করবে চাঁদ দেখার উপরে। ২৯ রোজা পরে বিশ্বের সকল মুসলিম দেশগুলো আকাশে চাঁদ উঠেছে কিনা তা দেখে সিদ্ধান্ত নেবে কোন তারিখে ঈদুল ফিতরটি অনুষ্ঠিত হবে। তবে সম্ভাব্য ১০ এপ্রিল বুধবার অনুষ্ঠিত হবে।

আমেরিকা ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে

বিশ্বের সকল মুসলিম দেশগুলোর সাথে সাথে বিশ্বের বড় দেশ আমেরিকাতেও সেম একই দিনে ঈদুল ফিতর ২০২৪ অনুষ্ঠিত হবে। আমেরিকাতেও ২০২৪ ঈদুল ফিতর অনুষ্ঠিত হচ্ছে ১০ এপ্রিল ২০২৪ তারিখে। সকল দেশের সাথে একই নিয়মে ঈদ অনুষ্ঠিত হবে আমেরিকাতে।

ঈদুল আযহা ২০২৪ কত তারিখে

ইংরেজি মাসে ও আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী সম্ভাব্য ঈদ-উল-আজাহার তারিখ নির্ধারণ করা হয়েছে  ১৭ই জুন সোমবার ২০২৪ ইং তারিখে। এই তারিখে অনুষ্ঠিত হতে পারে পবিত্র ঈদুল আযহা। 

আরবি মাস বা আরবি ক্যালেন্ডার অনুযায়ী যদি তারিখ নির্ধারণ করা হয় তাহলে ঈদুল আযহা হচ্ছে ১৬ই জুন রবিবার ২০২৪ ইং তারিখ সন্ধ্যার পরে ঈদুল আযহার দিনটি হচ্ছে কিন্তু তা পরের দিন সকালে ১৭ই জুন সোমবার অনুষ্ঠিত হতে পারে ঈদুল আযহা। সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

আজকে আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন   ঃ ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে ?
উত্তর ঃ ঈদুল ফিতর ২০২৪ হচ্ছে ১০ এপ্রিল ২০২৪ ইং তারিখে।
প্রশ্ন   ঃ ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বাংলাদেশে ?
উত্তর ঃ বাংলাদেশে ঈদুল ফিতর ২০২৪ হচ্ছে ১০ এপ্রিল অথবা ১১ এপ্রিল ২০২৪ ইং তারিখে।

শেষ কথা ঃ ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে - ঈদুল আযহা ২০২৪ কত তারিখে

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পরে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে বা ঈদুল আযহা ২০২৪ কত তারিখে বিশ্বের সকল মুসলিম দেশ গুলোতে ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হচ্ছে ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামত জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url