হোম লোন কিভাবে পাওয়া যাবে - হোম লোন সুদের হার বাংলাদে

প্রিয় পাঠক আপনি কি হোম লোন কিভাবে পাওয়া যাবে ও হোম লোন সুদের হার বাংলাদেশ সম্পর্কে খোঁজাখুঁজি করছেন ? তাহলে আপনি আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন হোম লোন কিভাবে পাওয়া যাবে ও হোম লোন সুদের হার বাংলাদেশ ইত্যাদি সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
হোম লোন কিভাবে পাওয়া যাবে
সেই সাথে আরো জানতে পারবেন বিভিন্ন কোন কোন ব্যাংক থেকে হোম লোন পাওয়া যায় ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে। সেজন্য আপনার আজকের আর্টিকেলটি সম্পূর্ণ করুন

পোস্ট সূচিপত্র ঃ হোম লোন কিভাবে পাওয়া যাবে ও হোম লোন সুদের হার বাংলাদেশ

ভূমিকা

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি হোম লোন কিভাবে পাওয়া যাবে ও হোম লোন সুদের হার বাংলাদেশ বা হোম লোন সুদের হার হোম লোন নেয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র কোন কোন ব্যাংকে হোম লোন পাওয়া যায় ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য নিয়ে আমাদের আজকের আর্টিকেলটি। হোম লোন সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

হোম লোন কিভাবে পাওয়া যাবে

প্রিয় পাঠক আপনি কি জানেন হোম লোন কিভাবে পাওয়া যাবে বা কোথায় পাওয়া যায় সে  সম্পর্কে  ?
বিভিন্ন ব্যাংকের বিভিন্ন নিয়ম রয়েছে হোম লোন জন্য। আপনি যদি সরকারি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে আপনি কিছু ফরমালিটি মাধ্যমে হোম লোন পেয়ে থাকবেন। কিছু প্রয়োজনীয় কাগজপত্র লাগবে যার মাধ্যমে আপনি হোম লোন পেয়ে যাবেন।

আর আপনি যদি ব্যবসায়িক হন তাহলে আপনার ক্ষেত্রেও কিছু কাগজপত্র লাগবে এবং কিছু ডকুমেন্ট লাগবে যা জমা দিয়ে আপনি হোম লোন পেতে পারেন। হোম লোন কিভাবে পাওয়া যাবে বা হোম লোন পাওয়ার শর্ত কি ইত্যাদি এসব নিচের উল্লেখ করা হলো ঃ

  • আপনি যদি ফ্ল্যাট কেনার জন্য হোম লোন নিয়ে থাকেন তাহলে সর্বপ্রথম আপনাকে আপনি ফ্ল্যাট কেনার জন্য যে বায়না দিয়েছিলেন তার ডকুমেন্ট এবং ফ্ল্যাট কেনার জন্য যে রেজিস্ট্রি করেছিলেন সে রেজিস্ট্রি কপি ডকুমেন্ট লাগবে তাহলে আপনি হোম লোন পাবেন।
  • আপনি যদি গৃহ নির্মাণের জন্য হোম লোন নিতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার বাড়ি তৈরি করার জমির দলিলের ফটোকপি আপনার বাইরে তৈরি করার প্লান পাস নকশা।
  • আরো আপনার কাছে জমা দেওয়ার জন্য লাগবে খতিয়ান খাজনা রশিদের সত্যায়িত ফটোকপি নামজারি খতিয়ার এস এ ,আর এস, সি এস, বি এস খতিয়ানের সত্যায়িত ফটোকপি।
  • ব্যবসায়িক হিসেবে যদি আপনি লোনটি নিয়ে থাকেন তাহলে আপনার ব্যবসা বা দোকান এর ট্রেড লাইসেন্স বা আদার্স ডকুমেন্ট আপনাকে দিতে হবে।
এগুলো হলো হোম লোন কিভাবে পাওয়া যাবে বা হোম লোন পাওয়ার শর্তাবলী আপনাকে এগুলো শর্তাবলী মেনে পারলে আপনি হোম লোন পেতে পারেন। নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন যে হোম লোন কিভাবে পাওয়া যাবে এ সম্পর্কে ? হোম লোন নিতে হলে আপনাকে ব্যাংকের এ নিয়মগুলো মেনে যদি আপনি কার্যক্রম করতেন তাহলে আপনাকে ব্যাংক হোম লোন দিবে।

হোম লোন সুদের হার বাংলাদেশ

সাধারণত বাংলাদেশের মধ্যে নির্দিষ্ট হচ্ছে বাড়ি তৈরি করার জন্য গৃহ নির্মাণ বা গৃহ লোন বা হোম লোন আপনি যেটা নিয়ে থাকবেন সেটা সুদের হার আপনাকে ৮% হারে আপনার হোম লোন শোধ করতে হবে।

বিভিন্ন ব্যাংকের বিভিন্ন প্রকার হোম লোন নিয়ে থাকে কিন্তু কার্যকর ভাবে ৮ পার্সেন্টের নিচেই থাকে। কোন কোন ব্যাংকে আপনি হোম লোন সুদের হার ৫% আবার ৬% পরিমাণ সুদের হারে পেয়ে থাকবেন। কিন্তু কার্যকরী সুদের হার হিসেবে ধরে ৮% সুদের হাড়।

এই হোম লোন আপনি ৮ % সুদে পরিষদের আপনার মেয়াদ কাল হবে ৫ বছর ১০ বছর বা ২০ বছর সর্বোচ্চ। এর মধ্যে আপনাকে আপনার হোম লোনটি পরিশোধ করতে হবে। আপনি যদি বাদ দিলেন তাহলে আপনার হোম লোন বাড়িতে হতে পারে সুদের হার।

হোম লোনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

বিভিন্ন ব্যাংকে যায় আমরা হোম লোন নেওয়ার জন্য। হোম লোন নেওয়ার জন্য আপনার অনেক ডকুমেন্টের প্রয়োজন হয়। যেগুলো সঙ্গে সঙ্গে ব্যবস্থা করা অনেক সময় জটিলতার মধ্যে পড়ে যায়। আপনি যদি জেনে না থাকেন যেও হোম লোনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগে তাহলে চলুন জেনে নিন এ বিষয়ে ঃ

  • সর্বপ্রথম আপনার হোম লোন নেওয়ার জন্য লাগবে এক বছরের ট্যাক্স ক্লিয়ার এর ডকুমেন্ট বা সার্টিফিকেট।
  • এক বছরের ব্যাংক স্টেটমেন্ট এর ডকুমেন্ট লাগবে
  • আপনার ইউটিলি বিলের কপি লাগবে
  • আপনার জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড বা এনআইডি কার্ড এর ফটোকপি।
  • আপনার সম্পদের দলিল পত্র
  • সার্টিফিকেটের ডকুমেন্ট লাগবে
  • জামিনদারের কাগজপত্র লাগবে 
  • আপনি যদি চাকরিজীবী হন তাহলে আপনার চাকরি ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে
  • আপনার বিভিন্ন সনদপত্রের প্রয়োজন হতে পারে
উল্লিখিত এই সকল ডকুমেন্টগুলো হলো জরুরি ও প্রয়োজনীয় ডকুমেন্ট। আরো অনেক বিভিন্ন প্রকার ডকুমেন্ট লাগতে পারে। কিন্তু এর মধ্যে উল্লেখ করা এক ডকুমেন্টগুলো হচ্ছে আপনার একান্তই প্রয়োজন যেগুলো লাগবেই। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন হোম লোন নেওয়ার জন্য কোন ডকুমেন্ট আবশ্যক।

কোন কোন ব্যাংকে হোম লোন পাওয়া যায়

বাংলাদেশের অনেকগুলি ব্যাংক রয়েছে যেগুলো হোম লেন দিয়ে থাকে তাদের শর্ত অনুযায়ী ভাবে।
তাহলে চলুন জেনে নেই বাংলাদেশের কোন কোন ব্যাংকগুলোতে হোম লোন পাওয়া যায় ঃ

  • আই সি আই সি আই ব্যাঙ্ক
  • এক্সিসব্যাঙ্ক
  • ব্যাঙ্ক অফ বরোদা
  • এসবিআই
  • ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
  • লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড
  • স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক
  • মিডল্যান্ড ব্যাংক
  • আই এফ আই সি
  • সোনালী ব্যাং
  • বিভিন্ন এনজিও সংস্থা
উপরে উল্লেখিত ব্যাংক ও সংস্থাগুলোর মাধ্যমে আপনি হোম লোন পেয়ে থাকবেন তাদের শর্ত অনুযায়ী নিয়মে। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন হোম লোন কিভাবে পাওয়া যাবে বাহোম লোন কোন ব্যাংকে পাওয়া যাবে ইত্যাদি সম্পর্কে।

ইসলামী ব্যাংক হোম লোন পদ্ধতি

ইসলামী ব্যাংক হোম লোন পদ্ধতির বা হোম লোন পাওয়ার যে সব নিয়ম ও শর্ত রয়েছে তার নিচে উল্লেখ করা হলো ঃ

  • আয়ের উৎস ঃ ইসলামী ব্যাংক হোম লোন নেওয়ার প্রথম শর্ত হচ্ছে আপনার আয়ের উৎসব। কেমন পরিমাণ ইনকাম করেন সেই সম্পর্কে জানার পরে এবং ব্যাংক কর্তৃপক্ষ যাচাই করার পরে আপনি কি হোম লোন নেওয়ার পরে তা পরিশোধ করতে সক্ষম হলে তারা আপনাকে হোম লোন দিবে।
  • আপনার বর্তমান কাজের স্থান বা কর্মস্থল ঃ আপনি বর্তমানে কোথায় কর্মরত আছেন আর আপনার কাজের কেমন অভিজ্ঞতা পজিশন রয়েছে সে সম্পর্কে সকল তথ্য জানার পরে তারা ডিসিশন নিবে আপনি হোম লোন পাওয়ার যোগ্য কিনা ।
  • মাসিক বেতন ঃ প্রত্যেকটা ব্যাংকেরই নিয়ম থাকে যে ব্যক্তি লোন নিবে তার মাসিক বেতন কত মাসে মাসিক কত টাকা ইনকাম করতে সক্ষম। সে যদি মাসিক ভালো টাকা ইনকাম করে তাহলে সেরকমভাবে নির্দিষ্ট পরিমাণ হোম লোন দেওয়া হয় ।
  • আপনার বয়স সম্পর্কে ঃ আপনি বর্তমানে আপনার বয়স কত বা আপনি কর্তব্যরতা আছেন কিনা বা আপনি কত দিন পরে টাইট করবেন এজন্য আপনার বয়সটা গুরুত্বপূর্ণ। ব্যাংক আপনার বয়সের উপর নির্ভর করে আপনাকে হোম লোন দিবে কিনা সেটা তারা ডিসিশন নেবে।
  • আপনার পূর্বের ব্যাংক লোনের অভিজ্ঞতা ঃ আপনি যদি আগে কোন ব্যাংকের সাথে লেনদেন করে থাকেন তাহলে সেই ব্যাংকের লেনদেনের অভিজ্ঞতা কেমন তার সম্পর্কে যাচাই করে। যদি আপনার ব্যাংক লেনদেন ভালো থাকে তাহলে আপনাকে হোম লোন দিয়ে থাকবে।
  • প্রয়োজনীয় কাগজপত্র ঃ আপনি যে ক্ষেত্রের জন্য হোম লোন নিছেন সেক্ষেত্রের জন্য আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে। যেমন সরকারি প্লট প্রাইভেট প্লট বা নিজস্ব প্লট।
  • সরকারি প্লট ঃ সরকারি প্লট এর জন্য জন্য আপনাকে আপনাকে প্লটের বরাদ্দ কাগজ ,মূল দলিল, নিজ দাতা প্রতিষ্ঠানের অনুমতি পত্র, দখল হস্তান্তর কাগজ , বিভিন্ন খাজনা ,ডিশিয়ার নাম জারি কাগজ ইত্যাদি এর সকল ডকুমেন্ট দেওয়া লাগবে।
  • প্রাইভেট বা নিজস্ব প্লট ঃ প্রাইভেট এর জন্য আপনাকে সর্বপ্রথম জমির মূল দলিল ও মালিকানার কাগজ লাগবে বাইয়া দলিলের কাগজ লাগবে আরএস ,বিএস ,খতিয়ানের জবেদা বা নকল দলিল, ডিসিআর খাজনা রশিদ, জেলার ইসুকৃত বারবার বছরের এনইসি রেজিস্ট্রি ইত্যাদি।
উল্লিখিত উপরের নিয়ম বা শর্তগুলো হচ্ছে ইসলামী ব্যাংক হোম লোন নেওয়ার শর্ত সমূহ বা পদ্ধতি। আপনি যদি উল্লেখিত শর্তগুলো মেনে নিতে পারেন এবং তারা যথাযথ সকল কিছু ওকে থাকে তাহলে আপনি হোম লোনের জন্য এপ্লাই করতে পারবেন এবং হোম লোন নিতে পারবেন ইসলামী ব্যাংকে থেকে ।

আপনি যদি ইসলামী ব্যাংক থেকে হোম লোন নিতে চান তাহলে সর্বপ্রথম ইসলামী ব্যাংক হোম লোন নেওয়ার জন্য একটি বরাবর আবেদন করবেন। তারপরে উল্লেখিত শর্ত গুলো আপনার কাছে পেশ করা হল আপনি উল্লেখিত শর্তগুলো পেশ করবেন। তারা যদি এপ্রুভ করে তাহলে আপনি ব্যাংক লোন পেয়ে যাবেন।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১ ঃ হোম লোন নেওয়ার জন্য কোন ব্যাংকগুলো ভালো হবে ?
উত্তর  ঃ হোম লোন নেওয়ার জন্য ইসলামী ব্যাংক আইএফআইসি ব্যাংক সোনালী ব্যাংক ভালো হবে।
প্রশ্ন ২ ঃ হোম লোন সুদের হার বাংলাদেশ কত ?
উত্তর  ঃ হোম লোন সুদের হার বাংলাদেশ হচ্ছে ৮% ।
প্রশ্ন ৩ঃ  হোম লোন কি ? হোম লোন বলতে কি বোঝায় ?
উত্তর ঃ হোম লোন হল গৃহ নির্মাণ বা বাড়ি নির্মাণ বা ফ্ল্যাট ক্রয় করার জন্য কোন আর্থিক প্রতিষ্ঠানের                  থেকে লোন নেওয়া। 
প্রশ্ন ৪ ঃ ভাবলেন কত বছর মেয়াদ পর্যন্ত নেওয়া নেওয়া যায় ?
উত্তর  ঃ হোম লোন ১ বছর ২ বছর ৫ বছর ১০ বছর থেকে সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত নেওয়া যায়।

শেষ কথা ঃ হোম লোন কিভাবে পাওয়া যাবে - হোম লোন সুদের হার বাংলাদেশ

তাহলে আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পারলেন যে আপনি যদি হোম লোন নিতে চান তাহলে হোম লোন কিভাবে পাওয়া যাবে ও হোম লোন সুদের হার বাংলাদেশ ও ইসলামী ব্যাংক থেকে কিভাবে হোম লোন লিবেন এরকম ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি কোন ব্যাংক থেকে হোম লোন নিতে চান তাহলে আগে অবশ্যই ওই নির্দিষ্ট ব্যাঙ্কে হোম লোন কিভাবে পাওয়া যাবে ও হোম লোন নেওয়ার আগে সেই ব্যাংকের শর্তসমূহ সুধের হার সম্পর্কে জেনে নিবেন।

আজকে রাতে যদি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামত জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি ভালো লেগে থাকলে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকে আর্টিকেলটি শেয়ার করার জন্য পড়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url