চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি কি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকাসম্পর্কে জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য । আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা যাবতীয় সকল তথ্য।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

সেই সাথে আরও জানতে পারবেন চট্টগ্রাম কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেনের রিলেটেড যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য। আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো ঢাকা টু কক্সবাজার রেলপথ সম্বন্ধে।

চট্টগ্রাম টু কক্সবাজার রুটে সরাসরি ট্রেন চলবে কবে

গত ১১ই নভেম্বর ২০২৩ তারিখ ট্রেন চালিয়ে উদ্বোধন করেন চট্টগ্রাম টু কক্সবাজার রেল লাইন প্রকল্প। অর্থাৎ সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১ ডিসেম্বর ২০২৩ থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে কক্সবাজার স্টেশনে।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী চট্টগ্রাম থেকে ছাড়বে ভোর ৪টায় কক্সবাজার গিয়ে পৌঁছাবে সকাল ৭টা ২০ মিনিটে।

ইতিমধ্যে আন্তঃনগর ট্রেনের সকল ক্লাস সিটের ভাড়ার তালিকা নির্ধারণ করেছেন রেলপথ মন্ত্রণালয়। কোন মেইল এক্সপ্রেস বা লোকাল ট্রেন চলাচলের এখনো কোনো সিদ্ধান্ত বা কোন সূত্র জানা যায়নি রেল মন্ত্রণালয় থেকে।

কিন্তু রেল মন্ত্রণালয় থেকে জানা যায় আন্তঃনগর চট্টলা এক্সপ্রেস ট্রেন কে চট্টগ্রাম টু ঢাকা রুট থেকে সরিয়ে চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচল করবে। আবার ঢাকা টু কক্সবাজার রুটে একটি ট্রেন চট্টগ্রামে বিরতি দিয়ে কক্সবাজার যাবে।
চট্টগ্রাম টু কক্সবাজার রুটে একটি ননস্টপ  ট্রেন চলার পরিকল্পনা করছে রেল মন্ত্রণালয়। বিভিন্ন সূত্র থেকে জানা যায়। এগুলো এখনও কার্যকর বা গৃহীত বা চূড়ান্ত হয়নি। ভবিষ্যতে চট্টগ্রাম টু কক্সবাজার দুইটি মেইল এক্সপ্রেস ট্রেন ও একটি লোকাল ট্রেন চলার সিদ্ধান্ত নিবে বলে এরকম জানা যায়।

দোহাজারী কম্পিউটার মেইল এক্সপ্রেস ট্রেন নামে একটি ট্রেন চলার প্রস্তাবনা করতে পারে রেল মন্ত্রণালয়। এরকম তথ্য জানা যায় রেল মন্ত্রণালয় থেকে। এবং ঢাকা টু কক্সবাজার রুটে সরাসরি কোরিয়ান রেকে ট্রেন চলবে ঢাকা টু কক্সবাজার।

কক্সবাজার কম্পিউটার নামে একটি ট্রেন চলাচল করার প্রস্তাবনা থাকলে তা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত জানা যায়নি। এগুলো ট্রেন চলার পরে সময়ের সাথে সাথে কার্যকর হবে।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন চালু হয়ে যাওয়ার পরে চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া হবে ৫৫ টাকা। অর্থাৎ লোকাল ও কম্পিউটার ট্রেন গুলোতে মানুষ অল্প ভাড়া দিয়ে এ চট্টগ্রাম থেকে কক্সবাজার পৌঁছাতে পারবে।

চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথের দূরত্ব হচ্ছে ৮৭ কিলোমিটার। এই পথের জন্য চট্টগ্রাম থেকে কক্সবাজার ভাড়া হচ্ছে  নন এসি শোভন চেয়ারের জন্য প্রস্তাবিত ভাড়া করেছে ২৫০ টাকা।

চট্টগ্রাম টু কক্সবাজার রেলপথের লোকাল ট্রেনের সর্বনিম্ন ভাড়া প্রস্তাবিত করছে পাঁচ টাকা। যা আন্তঃনগর ট্রেনের জন্য সর্বনিম্ন ভাড়া হচ্ছে ৩৫ টাকা।

চট্টগ্রাম টু কক্সবাজার আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া হচ্ছে ২৫০ টাকা, 

চট্টগ্রাম টু কক্সবাজার রেল প্রকল্প

আমাদের বাংলাদেশের চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেলপথ ব্যবস্থা রয়েছে। এই রেলপথে প্রতিদিন ট্রেন চলাচল করে। কিন্তু দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত কোন রেল ব্যবস্থা ছিল না। তাই ২০১৮ সালে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত কক্সবাজারের সাথে রেল যোগাযোগ সম্পর্ক করার জন্য ২০১৮ সালে রেল প্রকল্পের কাজ শুরু করে।

নির্মাণকালীন রেল লাইনের দৈর্ঘ্য হচ্ছে ১০১ কিলোমিটার চট্টগ্রাম টু কক্সবাজার রেল লাইন ব্যবস্থা হচ্ছে মিটারগেজ ব্রডগেজ গেজ। দুই লাইন বিশিষ্ট লেন করেছে এ প্রকল্পে। অর্থাৎ লোকাল ও আন্তঃনগর এক্সপ্রেস সকল ট্রেনের চলাচল করতে পারবে এই রুটে।
 
চট্টগ্রাম টু কক্সবাজার ডুয়েল গেজ রেললাইন প্রকল্পের জন্য বাংলাদেশ সরকারের ব্যয় হচ্ছে প্রায় ১৮ হাজার কোটি টাকার উপরে। এর মধ্যে স্থাপিত হয়েছে নতুন নয়টি স্টেশন।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া কত ?
উত্তর  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সর্বনিম্ন ভাড়া ৫৫ টাকা।
প্রশ্ন ২ ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি সিটের ভাড়া কত ?
উত্তর  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি সিটের ভাড়া কত ৪৬৬ টাকা
প্রশ্ন ৩ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি চেয়ারের ভাড়া কত ?
উত্তর  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের এসি সিটের ভাড়া কত ৩৮৬ টাকা
প্রশ্ন ৪  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের শোভন চেয়ারের ভাড়া কত ?
উত্তর   ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ২৫০ টাকা।

শেষ কথা ঃ চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

আজকের আর্টিকেলের তথ্যগুলো হচ্ছে সূত্র থেকে জানা এবং রেল মন্ত্রণালয় থেকে জানা। চট্টগ্রাম টু কক্সবাজার রুটের ভাড়ার তালিকা গুলো প্রায় প্রস্তাবিত করা হয়ে গিয়েছে। চট্টগ্রাম টু কক্সবাজার রুটে আন্তঃনগর ট্রেন চলার সিদ্ধান্ত কার্যকর সিদ্ধান্ত প্রস্তাবিত হয়েছে।
চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেনগুলোর সময়সূচী এগুলো করার সম্ভাবনার প্রস্তাব রয়েছে কিন্তু সময়সূচি গুলো বা ভাড়া গুলো এখনো চূড়ান্ত করা হয়নি। সূত্র থেকে জানা যায় চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের ভাড়া এগুলো সিদ্ধান্ত হবে। কিন্তু ট্রেনের সময়সূচী এখনো চূড়ান্ত হয়নি।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
3 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous December 17, 2023 at 9:51 PM

    ধন্যবাদ সঠিক তথ্য দেওয়া জন্য

    • Anonymous
      Anonymous December 23, 2023 at 9:50 PM

      অসংখ্য ধন্যবাদ আপনাদের গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার জন্যে🙃

  • Anonymous
    Anonymous December 29, 2023 at 9:18 PM

    সপ্তাহে কতদিন ট্রেন চলবে এবং কোন বারে ট্রেন চলাচল বন্ধ থাকবে?

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url