জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম

প্রিয় পাঠক আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ?? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম
সেই সাথে আরো জানতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয় পরের ধাপের আবেদন গুলো সম্পর্কে এবং কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট অনলাইন ও এসএমএস এর মাধ্যমে দেখতে পারবেন ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম 

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেল এর মূল বিষয় হলো আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি অনলাইনে ও এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম ও রেজাল্ট এ সিলেকশন হলে অথবা না হলে করণীয় কি ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

প্রিয় পাঠক আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ চয়েসের রেজাল্ট কিভাবে দেখতে হয় তা সম্পর্কে জানতে পারবেন এবং রেজাল্টে সিলেকশন হলে আপনার জন্য কি করণীয় থাকবে এবং সিলেকশন না হলে কি করণীয় থাকবে ইত্যাদি সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের কলেজ চয়েস আবেদনের রেজাল্ট দুইটি পদ্ধতিতে দেখা যায়। একটি হলো এসএমএস পদ্ধতি আরেকটি হলো অনলাইন পদ্ধতি। নিচে অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম উল্লেখ করা হলো ঃ


অনলাইনে রেজাল্ট দেখার জন্য সর্বপ্রথম আপনাকে গুগলে গিয়ে সার্চবারে লিখতে হবে NU ADMISSION এই লেখাটি লিখে সার্চ করতে হবে। তারপরে আপনার সামনে এডমিশন হোম ন্যাশনাল ইউনিভার্সিটি একটি পেজ আসবে সেখানে ক্লিক করুন।



তারপরে আপনার সামনে একটি ইন্টারফেস আসবে সে ইন্টারফেস হল জাতীয় বিশ্ববিদ্যালয়ের এডমিশন বিষয়ক ওয়েবসাইটের হোমপেজ। সেখানে রেজাল্ট দেখার জন্য আপনি APPLICANTS LOGIN CLICK HERE লেখার উপরে ক্লিক করুন।
তারপর আপনার সামনে একটি ইন্টারফেস আসবে সেখানে এডমিশন রোল ও এডমিশন পীন চাইবে। আপনি যখন কলেজ চয়েস করেছিলেন সে ফর্মে আপনার এডমিশন রোল ও পিন থাকবে সেটা দেখে সেখানে এডমিশন রোল এর জায়গায় রোল দেন এবং পিন এর জায়গায় পিন দেন।
তাহলে আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন যে আপনি সিলেক্ট হয়েছেন কিনা। যদি সিলেক্ট হন তাহলে আপনি সেখানে লেখা থাকতে কংগ্রাচুলেশন্স আপনি এই কলেজে মনোনীত হয়েছেন এরকম লেখা থাকবে।

আর আপনার যদি সিলেকশন না হয়ে থাকে তাহলে সেখানে লেখা থাকবে আপনি প্রথম চয়েসে মনোনীত হননি এরকম আপনার সামনে লেখা আসবে ইংলিশে। আপনাকে আবার পরেরবার চেষ্টা করতে হবে।

এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম 

অনেক সময়ই সার্ভারের সমস্যার কারণে অনলাইনে রেজাল্ট দেখা সম্ভব হয় না কিন্তু আপনি সেই সময় এসএমএস এর মাধ্যমে দ্রুত রেজাল্ট দেখতে পারবেন। তাহলে চলুন জেনে নিই এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে ঃ

এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার জন্য আপনাকে যে কোন সিম অপারেটর মাধ্যমে আপনার সিমে সর্বনিম্ন দুই টাকা ৫০ পয়সা থাকতে হবে। তারপরে NU ATHN ROLL NO লিখে আপনাকে 16222 নাম্বারে সেন্ড করতে হবে।

  •  NU ATHN ROLL NO 
  • উদাহরণ NU ATHN 123456 ‍SEND TO 16222
  • NU ATHN 123456 এইটুকু লিখে আপনাকে ১৬২২ নাম্বারে সেন্ড করতে হবে।
তাহলেই খুব অল্প সময়ের ভিতর আপনাকে ফিরতে একটি এসএমএস এর মাধ্যমে আপনার কাঙ্ক্ষিত রেজাল্ট জানিয়ে দেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট সিলেকশন হওয়ার পর করনীয়

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ আবেদনের সিলেকশন হন তাহলে আপনার সর্বপ্রথম করণীয় হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি বিষয়ক নোটিশ কবে দিবে সে দিকে লক্ষ্য রাখা। সাধারণত দুই তিন দিনের ভিতর নোটিশ দিয়ে থাকে।

নোটিশ দেওয়ার পরে নোটিশে উল্লেখিত সময়ের ভিতর আপনার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আপনার ভর্তি কনফার্ম করার জন্য ভর্তি কনফার্ম টি পূরণ করে রাখতে হবে। তাহলে আপনি ভর্তি হিসেবে গণ্য হবে। তারপরে যে কলেজে মনোনীত হয়েছেন ওই কলেজের ভর্তি সিস্টেম অনুযায়ী ভর্তি হবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট সিলেকশন না হলে করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ আবেদনে যদি আপনার কলেজে যদি সিলেকশন না এসে থাকে তাহলে আপনি হতাশ হবেন না আপনার কাছে আরো অনেক সুযোগ রয়েছে আবেদনের। অর্থাৎ পরবর্তীতে আপনি আবার আবেদন করতে পারবেন।

প্রথম রেজাল্টের পর দ্বিতীয় রেজাল্ট প্রকাশিত হবে আবার কিছুদিন পরে। এর জন্য আপনাকে কোন আবেদন করা লাগবে না। আপনার প্রথম আবেদনই দ্বিতীয় রেজাল্ট প্রকাশিত হবে। একই পদ্ধতিতে দ্বিতীয় রেজাল্ট দেখতে পারবেন।

দ্বিতীয় রেজাল্টে যদি আপনি মনোনীত না হন তাহলে আপনি পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ রিলিজ স্লিপ অর্থাৎ পাঁচটি কলেজে আবেদন দিতে পারবেন। আবেদন দেয়ার কিছুদিন পর রেজাল্ট প্রকাশিত হবে এবং রেজাল্ট দেখার নিয়ম একই পদ্ধতিতে। 

সেম একইভাবে রিলিজ স্লিপের পরে আরো একবার আপনি রিলিজ শিল্পের মাধ্যমে অনলাইনে পাঁচটি কলেজ আবেদন দিতে পারবেন। এবং একই পদ্ধতিতে আপনাকে রেজাল্ট দেখতে হবে। এর জন্য আপনার অনলাইনে কোন আবেদন ফি লাগবে না।

অর্থাৎ নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন যে প্রথম রেজাল্টের পরেও আপনি আরও তিনবার সুযোগ পাবেন। এবং এগুলোর জন্য আপনার অনলাইনে কোন প্রকার আবেদন ফি লাগছে না।

শেষ কথা ঃ জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম 

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমাদের আর্টিকেলের মূল বিষয় ছিল জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ আবেদনের রেজাল্ট দেখার নিয়ম ও এসএমএসে অনলাইনের মাধ্যমে আপনি কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবেদনের রেজাল্ট দেখছেন এবং সিলেকশন হলে বা না হলে করনীয় কি ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

আর্টিকেল বিষয়ক যদি আপনার কোন মন্তব্য থেকে থাকে তাহলে সরাসরি অথবা আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেন। আপনার যদি কোন আর্টিকেল বিষয়ে হেল্প লেগে থাকে আপনি সরাসরি আমাদের কমেন্ট বক্সে অথবা হোয়াটসঅ্যাপ থেকে এডমিনকে জানাতে পারেন।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url