কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি কি কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪
সেই সাথে আরো জানতে পারবেন কক্সবাজার টু ঢাকা রুটে চলাচল করি সকল আন্তঃনগর ট্রেনের ভাড়ার তালিকা এবং নির্দিষ্ট সময়সূচী কক্সবাজার স্টেশন থেকে কখন ছেড়ে যায় এবং ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন গিয়ে কখন পৌঁছায় ইত্যাদি সেরকম সকল তথ্য সম্পর্কে।

পোষ্ট সূচিপত্র ঃ কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠ আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা স্টপেজ স্টেশন সমূহ ইত্যাদি। এরকম যাবতীয় সকল তথ্য নিয়ে

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি কক্সবাজার থেকে ঢাকা রুটে চলাচল করি সকল ট্রেনের সময়সূচী ভাড়ার তালিকা স্টেশন সমূহ কক্সবাজার থেকে কখন ছাড়ে এবং ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে কখন পৌঁছায়ইত্যাদি এরকম সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের নাম ২০২৪

সর্বপ্রথম ২০২৩ সালে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত সরাসরি একটি ট্রেন চালু করে। এবং পরবর্তীতে আরও একটি ট্রেন চালু করা হয়। দুইটি ট্রেনের দুইটি আলাদা নাম দেওয়া হয়। কক্সবাজার টু ঢাকা ট্রেনের নাম ২০২৪ নিচে উল্লেখ করা হলো

  • আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ( ৮১৩ )
  • আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ( ৮১৫ )
ঢাকা টু কক্সবাজার রুটে চলাচল করি দুটি আন্তঃনগর ট্রেনের নাম হল আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস। এই দুইটি টেন প্রতিদিন শুধুমাত্র সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত ঢাকা টু কক্সবাজার ও কক্সবাজার টু ঢাকা রুটে চলাচল করে সেবা দিয়ে চলেছে।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

কক্সবাজার টু ঢাকা রুটে চলাচল করে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস দুইটি ট্রেন এর একটি ট্রেন হচ্ছে সকালের ট্রেন ও একটি ট্রেন হচ্ছে রাতের ট্রেন। আপনি আপনার পছন্দ অনুযায়ী সময়ে কক্সবাজার থেকে ঢাকা যাতায়াত করতে পারবেন। নিচে কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ উল্লেখ করা হলো ঃ

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

ট্রেনের নাম

    কক্সবাজার স্টেশন ছাড়ার সময়

  ঢাকা কমলাপুর পৌছানোর সময়

সাপ্তাহিক বন্ধের দিন

আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস (৭২৬)

সকাল ১২ টা ৩০ মিনিটে

  রাত ৯ টা ১০ মিনিটে

মঙ্গলবার

আন্তঃনগ ম পর্যটক এক্সপ্রেস (৭৫৫) 

  রাত ৮ টা ০০ মিনিটে

    রাত ৪ টা ৩০ মিনিটে

রবিবার

আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)  ঃ আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি কক্সবাজার রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে সকাল ১২ টা ৩০ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় রাত ৯ টা ১০ মিনিটে। আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন হচ্ছে মঙ্গলবার।

আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস (৮১৩)  ঃ আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেনটি কক্সবাজার রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে রাত ৮ টা ০০ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় রাত ৪ টা ৩০ মিনিটে। আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন হচ্ছে রবিবার।

উপরে উল্লেখিত সময়সূচি গুলো নিয়ে চলাচল করে কক্সবাজার থেকে ঢাকার রূপে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেন দুইটি। অর্থাৎ উপরের উল্লেখিত সময়সূচিটা নির্ধারণ করা হয়েছে বাংলাদেশ রেলওয়ে থেকে।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়া কত ২০২৪

কক্সবাজার টু ঢাকা রুটে চলাচল করি আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেনের ভিতর শুধুমাত্র দুইটি শ্রেণীর সিট ক্লাস এভেলেবেল রয়েছে। সেগুলো হল শোভন চেয়ার ও স্নিগ্ধিা এসি চেয়ার। তাছাড়া আর কোন অন্য কেবিন বা অন্য মানের সিট এভেলেবেল নয়। নিচে কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়া কত ২০২৪ উল্লেখ করা হলো ঃ

কক্সবাজার টু ঢাকা ট্রেন  ভাড়া ২০২৪

সিটের নাম

    ভাড়ার তালিকা

শোভন চেয়ার

৬৯৫ টাকা

স্নিগ্ধা চেয়ার

১৩২৫ টাকা

  • শোভন চেয়ার ৬৯৫ টাকা 
  • স্নিগ্ধিা এসি চেয়ার ১৩২৫ টাকা
আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেনের দুইটি সিট স্নিগ্ধা ও শোভন চেয়ার সিটের ভাড়ার তালিকা উপরে উল্লেখ করা হয়েছে। উপরে উল্লেখিত ভাড়ার তালিকা গুলো নিয়ে চলাচল করছে আন্তঃনগর কক্সবাজার ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেন দুইটি।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের স্টপেজ স্টেশন সমূহ ২০২৪

আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেন দুটি হচ্ছে সরাসরি ট্রেন। অর্থাৎ ঢাকা থেকে ছেড়ে কোন স্টেশনের বিরতি না দিয়ে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ২০ মিনিট বিরতি দিয়ে সরাসরি কক্সবাজার রেলওয়ে স্টেশনে গিয়ে থামে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে থামার কারণ চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ট্রেন দুটির ইঞ্জিন ঘুরিয়ে নিয়ে এসে কক্সবাজার অভিমুখী অর্থাৎ পেছন থেকে সামনে এসে লাগানো হয় কক্সবাজার যাতায়াত করার জন্য। এজন্য চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ২০ মিনিট বিরোতী দেওয়া হয়।

ঢাকা থেকে ছেড়ে শুধুমাত্র চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে সরাসরি কক্সবাজার রেলওয়ে স্টেশনে গিয়ে থামে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেন দুইটি।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে যেতে কত সময় লাগে?

ঢাকা থেকে কক্সবাজার প্রায় ৩৯৪ কিলোমিটার রাস্তা। এই পথ পাড়ি দিতে আন্তঃনগর ট্রেনের সময় লাগে  ৮ ঘন্টা ৩০ মিনিটের মতো। আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ট্রেনের সময় লাগে রাত ৮ টাতে কক্সবাজার রেলওয়ে স্টেশন ছেড়ে যায় এবং ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় রাত ৪ঃ৩০ মিনিটে।।
অর্থাৎ উপরের তথ্য অনুযায়ী বোঝা যায় কক্সবাজার থেকে ঢাকা এবং ঢাকা থেকে কক্সবাজার যাতায়াত করতে আন্তঃনগর ট্রেনের সময় লাগে ৮ঘন্টা ৩০ মিনিট বা আট ঘন্টার কাছাকাছি বা মধ্যবর্তী।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন   ঃ কক্সবাজার টু ঢাকা আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ছাড়ার সময় ২০২৪ ?
উত্তর ঃ আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস কক্সবাজার ছাড়ে সকাল ১২ টা ৩০ মিনিটে।
প্রশ্ন   ঃ কক্সবাজার টু ঢাকা আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস ছাড়ার সময় ২০২৪ ?
উত্তর ঃ আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস কক্সবাজার ছাড়ে রাত ৮ টা ০০ মিনিটে।
প্রশ্ন   ঃ কক্সবাজার টু ঢাকা ট্রেন ভাড়া ২০২৪ ?
উত্তর ঃ কক্সবাজার টু ঢাকা ট্রেন ভাড়া শোভন চেয়ার ৬৯৫ টাকা ও স্নিগ্ধা ১৩২৫ টাকা।

শেষ কথা ঃ কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা বিরতি স্টেশন সমূহ ও আরো রিলেটেড সকল তথ্য সম্পর্কে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url