রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

 প্রিয় পাঠক আপনি কি রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতর জানতে পারবেনরাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

সেই সাথে আরো জানতে পারবেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি এডমিশন ২০২৪ এর ভর্তি পরীক্ষায় কত পয়েন্ট পেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাওয়া যাবে ইত্যাদি সে সকল তথ্য সম্পর্কে।

পোষ্ট সূচিপত্র ঃ রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো বা আজকে আমরা আমাদের আর্টিকেল এর ভিতরে আলোচনা করতে চলেছি রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ ও সিলেকশন হওয়ার জন্য চূড়ান্ত পয়েন্ট যাবতীয় সকল তথ্য।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ, বি, সি তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে জানতে পারবেন এবং চূড়ান্ত হতে কত পয়েন্ট লাগবে সে সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

প্রত্যেক বছরের মতো এবারও রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে। আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ কোর্সের ভর্তি পরীক্ষা। প্রত্যেক বছরের মত এ বছরও সেম একই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট ভিত্তিক পরীক্ষা ১০০ মার্কের হয়ে থাকবে। পরীক্ষাটি অনুষ্ঠিত হবে এমসিকিউ পদ্ধতিতে। এবারের ভর্তি পরীক্ষাতেও নেগেটিভ ও পজেটিভ মার্কিং থাকছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে হবে। ৮০ টি এমসিকিউ প্রশ্ন থাকবে প্রত্যেকটা প্রশ্নের মান হবে ১.২৫ করে। একটি প্রশ্ন সঠিক হলে ১.২৫ যোগ হবে। আর প্রশ্ন ভুল হলে ১.২৫ বিয়োগ হবে। ভর্তি পরীক্ষায় বাংলা ইংরেজি সাধারণ জ্ঞান এই তিনটি বিষয় আবশ্যক থাকবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (এ) ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

২০২৪ সালের এ ইউনিট ভর্তি পরীক্ষার সাবজেক্ট হবে তিনটি। এই তিনটি বিষয়ের উপরে রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২৪ সালের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিচে উল্লেখ করা হলো ঃ
  • বাংলা 
  • ইংরেজি 
  • সাধারণ জ্ঞান 
বাংলা থেকে ২৮ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩৫। ইংরেজি থেকে ২৮ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩৫। সাধারণ জ্ঞান থেকে ২৪ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩০। টোটাল ১০০ মার্কের পরীক্ষা হবে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ করে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (বি) ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়র বি ইউনিটটি হচ্ছে বাণিজ্য ও অবাণিজ্য বিভাগ। বাণিজ্য বিভাগে পাঁচটি বিষয়ে পরীক্ষা হয়ে থাকে। অবাণিজ্য বিভাগে চারটি বিষয়ে পরীক্ষা হয়ে থাকে। প্রত্যেক পরীক্ষার মান ১০০ করে থাকে। বাণিজ্য বিভাগের নিম্নে উল্লেখিত পাঁচটি বিষয়ের উপর পরীক্ষা হবে। নিচে বাণিজ্য বিভাগের সাবজেক্ট গুলো উল্লেখ করা হলো ঃ

  • বাংলা
  • ইংরেজি
  • ব্যবসায়ী সংগঠন ও ব্যবস্থাপনা
  • হিসাববিজ্ঞান
  • আইসিটি
বাংলা থেকে ৮ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ১০। ইংরেজি থেকে ২০ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ২৫। ব্যবসায়ী সংগঠন ও ব্যবস্থাপনা থেকে ২০ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ২৫। 
হিসাববিজ্ঞান থেকে ২০ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ২৫।  আইসিটি থেকে ১২ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ১৫। বাণিজ্য বিভাগের পাঁচটি বিষয়ের ১০০ মার্কের পরীক্ষার মানবন্টন ২০২৪ সালের ভর্তি পরীক্ষায় এ নিয়মে হবে।

অবাণিজ্য বিভাগের মোট চারটি বিষয়ের উপরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অবাণিজ্য বিভাগের সাবজেক্ট গুলো নিচে উল্লেখ করা হলো এবং মানবন্টন নিচে উল্লেখ করা হলো ঃ

  • বাংলা
  • ইংরেজি
  • সাধারণ জ্ঞান
  • আইসিটি
বাংলা থেকে ১৬ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ২০। ইংরেজি থেকে ২৪ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩০। সাধারণ জ্ঞান থেকে ২০ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ২৫। আইসিটি থেকে ২০ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ২৫। 

উপরে উল্লেখিত তথ্য গুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট বিভাগের মানবন্টন। উপরে উল্লেখিত তথ্য গুলোর ভিত্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (সি) ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ 

রাজশাহী বিশ্ববিদ্যালয়র সি ইউনিটটি হচ্ছে বিজ্ঞান ও অবিজ্ঞান বিভাগ। বিজ্ঞান  বিভাগে ৪টি বিষয়ে পরীক্ষা হয়ে থাকে। অবিজ্ঞান বিভাগে ৪টি বিষয়ে পরীক্ষা হয়ে থাকে। প্রত্যেক পরীক্ষার মান ১০০ করে থাকে। বিজ্ঞান বিভাগের নিম্নে উল্লেখিত ৪টি বিষয়ের উপর পরীক্ষা হবে। নিচে বিজ্ঞান বিভাগের সাবজেক্ট গুলো উল্লেখ করা হলো ঃ

  • পদার্থ
  • রসায়ন
  • আইসিটি
  • জীববিজ্ঞান / গণিত/ জীববিজ্ঞান + গণিত ( যেকোনো একটি )
পদার্থ থেকে ২৫ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩১.২৫। রসায়ন থেকে ২৫ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩১.২৫। আইসিটি থেকে ৫ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৬.২৫। (যেকোনো একটি অংশ ) থেকে প্রশ্ন হবে ২৫ টি যার মান থাকবে ৩১.২৫। টোটাল ১০০ মার্কের পরীক্ষা হবে।
বিজ্ঞান বিভাগের মোট ৩টি বিষয়ের উপরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অবিজ্ঞান বিভাগের সাবজেক্ট গুলো নিচে উল্লেখ করা হলো এবং মানবন্টন নিচে উল্লেখ করা হলো ঃ

  • বাংলা
  • ইংরেজি
  • সাধারণ জ্ঞান/ভূগোল/মনোবিজ্ঞান ( যেকোনো একটি )
 বাংলাথেকে ২৫ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩১.২৫। ইংরেজি থেকে ২৫ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩১.২৫। (যেকোনো একটি অংশ ) থেকে ৩০ টি এমসিকিউ প্রশ্ন করা হবে যার মান থাকবে ৩৭.৫০।

উপরে উল্লেখিত আছে বিশ্ববিদ্যালয় সকল ইউনিট ভিত্তিক ভিত্তিতে অনুষ্ঠিত হবে ২০২৪ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয় স্নাতক ভর্তি পরীক্ষা। এই ছিল আমাদের আজকের আর্টিকেলের রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সিলেকশন হওয়ার চূড়ান্ত পয়েন্ট ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ১০০ মার্কের হয়ে থাকে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়ার জন্য সম্ভাব্য ৬৫+ নম্বর তুলতে পারলে আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যয়ন করার সুযোগ পাবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রত্যেক বছর অনেক শিক্ষার্থী ৬৫+নাম্বারে পেয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যায়ন করার সুযোগ করে নিচ্ছে। সুতরাং প্রত্যেক বছরের মত এ বছরের চূড়ান্ত সিলেকশন হওয়ার পয়েন্ট ধরা হচ্ছে ৬৫ প্লাস।

শেষ কথা ঃ রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেল এর ভিতর আলোচনা করার চেষ্টা করলাম রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।

আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url