ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪

প্রিয় পাঠক আপনি কি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ সম্পর্কে খোঁজাখুঁজি করছেন ? তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন আজকের আর্টিকেলের মধ্যে আপনি জানতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ সম্পর্কে সকল তথ্য। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪

সেই সাথে আপনি আরো জানতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির তথ্য ভর্তি পরীক্ষার তথ্য ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগে ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে। সকল তথ্য সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পন্ন ।

পোষ্ট সূচিপত্র ঃঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো বা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ বা ভর্তির আবেদন করতে কত পয়েন্ট লাগবে কতটি ইউনিট রয়েছে ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন এবং নিজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য আবেদন করতে পারবেন। সেজন্য আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে

ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশের একটি জনপ্রিয় বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় কে সংক্ষেপে ঢাবি বলে। ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে ঢাকার শাহবাগে অবস্থিত। ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে সাহিত্য শাসিত  সরকারি বিশ্ববিদ্যালয়।

 বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সেরা একটি বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা জগতের কার্যক্রম পরিচালনা শুরু করে ১৯২১ সালের ০১ লা জুলাই।
শিক্ষা পর্যায়ে অনেক এগিয়ে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় কে নাম্বার ০১ বিশ্ববিদ্যালয় হিসেবে ধরা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমানে ৮৩ বিভাগ রয়েছে । ৫৬ টি গবেষণা ব্যুরো ১৩ টি অনুষদ রয়েছে।

সেই সাথে আরও রয়েছে স্নাতক পর্যায়ের ১০৫ টি অধিভুক্ত সরকারি কলেজ। ২০ টি আবাসিক হল রয়েছে। হলের সাথে ০৩ ছাত্রাবাসও আছে। ১৩ টি ইনস্টিটিউট রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে আপনাকে আগে ভর্তি পরীক্ষা দিতে হবে। ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আপনাকে অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ সম্পর্কে সবকিছু জানতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য অবশ্যই আপনাকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস থাকা লাগবে। আপনি যদি উচ্চমাধ্যমিক না দেন তাহলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে পারবেন না।

আপনি যদি মাধ্যমিক দেওয়ার পরে কারিগারি বা টেকনিক্যাল ডিপার্টমেন্টে বা অন্য সেকশনে যদি পড়াশোনা করে সেটি যদি উচ্চমাধ্যমিক ভিত্তিক না হয় তাহলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা দিতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিতে হলে আপনাকে অবশ্যই মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এসএসসি ও এইচ এস সি উত্তীর্ণ হওয়া লাগবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আপনাকে পরীক্ষা দেওয়ার মিনিমাম পয়েন্ট থাকা লাগবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে কত পয়েন্ট লাগবে

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ হিসেবে ভর্তি পরীক্ষার জন্য আপনার যে পয়েন্ট লাগবে তার নিচে উল্লেখ করা হলো ঃ

  • আপনি যদি বিজ্ঞান বিভাগের ছাত্র বা ছাত্রী হন তাহলে আপনাকে অবশ্যই এস এস সি ও এইচএসসি দুইটা মিলে ৮.০০ রেজাল্ট থাকতে হবে।
  •  আপনি যদি মানবিক বিভাগের ছাত্র বা ছাত্রী হন তাহলে আপনাকে অবশ্যই এস এস সি ও এইচএসসি দুইটা মিলে ৭.৫০ থেকে ৮.০০ রেজাল্ট থাকতে হবে। 
  • আপনি যদি ব্যবসায়ী শিক্ষা বিভাগের ছাত্র বা ছাত্রী হন তাহলে আপনাকে অবশ্যই এস এস সি ও এইচএসসি দুইটা মিলে ৮.০০ রেজাল্ট থাকতে হবে। 
  • বিজ্ঞান বিভাগের জন্য স এস সি ও এইচএসসি পরীক্ষায় দুইটাতেই ৩.৫০ এর উপরে রেজাল্ট থাকতে হবে। মানবিক ও ব্যবসায়িক শিক্ষা বিভাগের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ৩.০০ পয়েন্ট এর উপর রেজাল্ট থাকতে হবে।
আপনি যদি এ যোগ্যতার বাইরে থাকেন তাহলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষার জন্য বিবেচিত হবেন না বা পরীক্ষা দিতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা লিখিত ও এম সি কিউ ভাবে হয়ে থাকে। দুইটি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর হচ্ছে ১২। পরীক্ষা হয়ে থাকে ১০০ নম্বর মধ্যে।

১০০ নম্বরের মধ্যে আপনি যদি ৪০ পেয়ে থাকেন তাহলে আপনি পাস হিসেবে বিবেচিত হবেন। আপনি যদি ৪০ এর নিচে পান তাহলে আপনি ফেল হিসেবে বিবেচিত হবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় আপনাকে অবশ্যই অনেক ভালো ফলাফল করতে হবে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফি কত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি হচ্ছে ১০০০ টাকা। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা দেওয়ার জন্য সকল যোগ্যতা থেকে থাকে তাহলে আপনাকে অনলাইনে আবেদন করে অনলাইনে এক হাজার টাকা পেমেন্ট করতে হবে। প্রায় অনেকবার থেকেই ১০০০ টাকায় ভর্তি ফি চলমান। পরবর্তীতে চেঞ্জ হতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য আপনার ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ থাকতে হবে। যদি সকল যোগ্যতা থেকে থাকে তাহলে অনলাইনে আবেদন করে ভর্তি পরীক্ষা দিতে হবে। ভর্তি পরীক্ষায় শুধু পাস করলে হবে না আপনাকে ভালো পজিশন অনুযায়ী থাকতে হবে।

ভালো পজিশন হিসেবে থাকতে পারলে অনলাইনে আপনি আপনার সাবজেক্ট অনুযায়ী ভর্তি হতে পারবেন। পরীক্ষা দেওয়ার পর আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিলেকশন পান তাহলে আপনার সাবজেক্ট অনুযায়ী আপনি ভর্তি হতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কয়টি ইউনিট আছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে বাংলাদেশের সেরা একটি বিশ্ববিদ্যালয় ও জনপ্রিয় বিশ্ববিদ্যালয়। তো চলুন জেনে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সম্পর্কে ঃ

  • বিজ্ঞান অনুসদের জন্য রয়েছে শুধুমাত্র বিজ্ঞান ইউনিট। 
  • মানবিক ইউনিটের জন্য রয়েছে কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। 
  • ব্যবসায়ী শিক্ষায় ইউনিটের জন্য রয়েছে ব্যবসায়ী শিক্ষায় ইউনিট।
  • আই বি এ ইউনিট
  • চারুকলা ইউনিট
এগুলো হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট । এসব ইউনিটের ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হয়ে থাকে। আপনার যোগ্যতা অনুযায়ী আপনি আপনার পছন্দের মত ইউনিটে আবেদন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিয়ে সুযোগ করে দিন ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ার।

ঢাকা বিশ্ববিদ্যালয় কতটি আসন আছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা সর্বশেষ হিসেবে ছিল ও বর্তমানে রয়েছে ৭১২৫ টি । প্রত্যেক বছর বরাবর এই আসনের ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হয়ে থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই আসনের উপরে ছাত্ররা ভর্তি হয়ে থাকে। কিন্তু একটি সুপারিশে জানা যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ১০০০ পরিমাণ কমতে পারে।

শেষ কথা ঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪

প্রিয় পাঠক আজকের সম্পূর্ণ আর্টিকেলটি ছিল আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় যাবতীয় তথ্য সম্পর্কে। আপনি যদি এ সকল তথ্য না জেনে থাকেন তাহলে উপর থেকে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে আসুন।

আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন যোগ্যতা ২০২৪ হিসেবে বিবেচিত হয়ে থাকেন তাহলে অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিন । ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা দেওয়ার জন্য আগে থেকে ভালো করে প্রস্তুতি নিন। তাহলে আপনিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ার সুযোগ পাবেন।

আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url