বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

প্রিয় পাঠক আপনি কি বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪
সেই সাথে আরো জানতে পারবেন বাংলাদেশের রেলওয়ের এই নিয়োগ বিজ্ঞপ্তিটি কবে থেকে শুরু কবে শেষ কত টাকা আবেদন ফি কিভাবে আবেদন ফি জমা দিতে হবে ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ সম্পর্কিত সকল তথ্য নিয়ে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি বাংলাদেশের রেলওয়ের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর সম্পূর্ণ তথ্য সম্পর্কে জানতে পারবেন এবং আবেদন এবং কিভাবে আবেদন করবেন ইত্যাদি সকল তথ্য সম্পর্কে জানতে পারবে।

বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ পদ সমূহ

বাংলাদেশ রেলওয়ের ২০২৪ এর প্রথম নিয়োগ বিজ্ঞপ্তি। চারটি পদে ৪৯৩ জন লোক নিবে বাংলাদেশ রেলওয়ের এই সার্কুলারে। ২০২৪ সালের প্রকাশিত হয় সবথেকে বড় রেলওয়ে এর নিয়োগ বিজ্ঞপ্তি এটি। নিচে পদ গুলো উল্লেখ করা হলো ঃ

  • ফিল্ড কানুনগো - পদের সংখ্যা ৬টি
  • গার্ড গ্রেড ২- পদের সংখ্যা ১১৪টি
  • আমিন -পদের সংখ্যা ২২টি
  • পয়েন্টসম্যান- পদের সংখ্যা ৩৫১টি
উপরে উল্লেখিত পথগুলো হচ্ছে ২০২৪ সালে প্রকাশিত হওয়া বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি এর পদ সমূহ। উপরে উল্লেখিত পদে পদ সংখ্যা অনুযায়ী লোক নিবে বাংলাদেশের রেলওয়ে। নিচে বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ দেওয়া হল ঃ
বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪
উপরে উল্লেখিত বাংলাদেশের রেলওয়ে এর ২০২৪ এর সার্কুলার। পুরো সারকুলারটি আপনি সরাসরি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ এর পদ সমূহের শিক্ষাগত যোগ্যতা

বাংলাদেশ রেলওয়ের সার্কুলারে চারটি ক্যাটেগরি পদে ৪৯৩ জন লোক নিবে। যার জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা এর কথা উল্লেখ করা হয়েছে সার্কুলারে। নিজের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে উল্লেখ করা হলো ঃ

ফিল্ড কানুনগো ঃ ফিল্ড কানুনগো পদে লোক নিবে ৬ জন। এ পদের জন্য শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন কোন স্বীকৃত শিক্ষাবোর্ড হতে এইচএসসি বা সম্মানের পরীক্ষায় উত্তীর্ণসহ ডিপ্লোমা ইন সার্ভে সনদ থাকতে হবে। সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবে।

গার্ড গ্রেড ২ঃ বাংলাদেশ রেলওয়ে সার্কুলারের এই পদে লোক নিবে ১১৪টি। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন কোন বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে অনন্য দ্বিতীয় শ্রেণী বা সমমানের স্নাতক ডিগ্রি। শারীরিক উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি হতে হবে।

আমিনঃ রেলওয়ে নিয়োগের এই পদে লোক সংখ্যা নিবে ২২ টি। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন কোন স্বীকৃত বোর্ড হতে এইচএসসি বাষ সম্মানের পরীক্ষায় উত্তীর্ণ সহ ডিপ্লোমা ইন সার্ভে সনদ থাকতে হবে।

পয়েন্টসম্যান ঃ এই পদে লোক নিবে ৩৫১ টি। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন এইচএসসি বা সমমানের পাশ।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ আবেদন শুরু ও শেষ তারিখ

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ টি আগামী ১৮ মার্চ ২০২৪ তারিখ সকাল ৯ টা ঘটিকা থেকে শুরু হবে। অর্থাৎ আগামী ১৮ তারিখ থেকে অনলাইনে আবেদন করা যাবে।

আগামী ১৮ মার্চ ২০২৪ থেকে শুরু করে আগামী ২১ এপ্রিল ২০২৪ পর্যন্ত অনলাইনে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তির ২০২৪ এর আবেদন করা যাবে। উল্লেখিত সময়ের ভিতরে আবেদন সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২৪ আবেদন ফি কত টাকা

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে পদ ১ থেকে ৩ অর্থাৎ ফিল্ড কানুনগো, গার্ড গ্রেড ২, আমিন এ তিনটি পদের জন্য পরীক্ষার ফি ও সার্ভিস রাজসহ ২২৩ টাকা নির্ধারিত করেছে বাংলাদেশ রেলওয়ে। অর্থাৎ এই তিনটি পদের যেকোনো পদে আবেদন করার জন্য খরচ হবে ২২৩ টাকা।

রেলওয়ে এর এই নিয়োগ বিজ্ঞপ্তি ৪ নম্বর পদ পয়েন্টসম্যান এর জন্য পরীক্ষার ফি নির্ধারিত করেছে সার্ভিসেসহ ১১৩ টাকা। অর্থাৎ এ পদে আবেদন করার জন্য ১১৩ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করার পরে আপনাকে টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে দুইটি এসএমএসের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটির আবেদন ফি পরিশোধ করতে হবে।

শেষ কথা ঃ বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ সম্পর্কিত সকল তথ্য নিয়ে।

আজকের আর্টিকেলের সম্পর্কিত আবেদন সম্পর্কিত যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি আমাদের কমেন্ট বক্সে এসে কমেন্টে জানান। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url