চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি কি চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ?? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের ভিতরে জানতে পারবেন চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪
সেই সাথে আরো জানতে পারবেন চট্টগ্রাম থেকে ঢাকা রুটে চলাচলকারী সকল আন্তঃনগর ও নন স্টপ ট্রেনের স্টেশন ভিত্তিক সময়সূচী ও ভাড়ার তালিকা ও যাবতীয় সকল তথ্য।

পোস্ট সূচিপত্র ঃ চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো বা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা ইস্টপেজি স্টেশন সমূহ ট্রেনভিত্তিক সময়সূচী সম্পর্কিত সকল তথ্য।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি চট্টগ্রাম থেকে ঢাকা রুটে চলচ্চিত্র সকল ট্রেনের ভাড়ার তালিকা এবং সময়সূচী সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের তালিকা সমূহ ২০২৪

বাংলাদেশের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিভাগ হল চট্টগ্রাম বিভাগ। চট্টগ্রাম বিভাগ থেকে প্রায় প্রতিদিন সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত চট্টগ্রাম থেকে ঢাকার রুট পর্যন্ত আটটি ট্রেন চলাচল করে। নিচে আটটি টেনের তালিকা দেওয়া হলো।
  • চট্টলা এক্সপ্রেস (৮০১)
  • সুবর্ণ এক্সপ্রেস (৭০১)
  • মহানগর এক্সপ্রেস (৭২১)
  • মহানগর গোধূলি (৭০৩)
  • কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)
  • সোনারবাংলা এক্সপ্রেস (৭৮৭)
  • পর্যটক এক্সপ্রেস (৮১৫)
  • তূর্ণা এক্সপ্রেস (৭৪১)
উপরে উল্লেখিত আট টি টেন সাপ্লাই ছুটির দিন ব্যতীত চট্টগ্রাম থেকে ছেড়ে ঢাকা এবং ঢাকা থেকে ছেড়ে চট্টগ্রাম রুটে প্রতিদিন চলাচল করে। নিচে এ ট্রেনগুলোর সময়সূচী উল্লেখ করা হলো।

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

চট্টগ্রাম থেকে ঢাকা প্রতিদিন ৮ টি ট্রেন চলাচল করে। এর মধ্যে কিছু টেন আন্তঃনগর ট্রেন রয়েছে কিছু ট্রেন ননস্টপেন্ড রয়েছে এবং কিছু ট্রেন মেইল ট্রেন রয়েছে। নিচে চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ উল্লেখ করা হলোঃ

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

  ট্রেনের নাম 

চট্টগ্রাম স্টেশন ছাড়ার সময়

ঢাকা পৌঁছানোর সময়

চট্টলা এক্সপ্রেস (৮০১)

সকাল  ৬ টা ০০ মিনিটে 

সকাল  ১২ টা ১০ মিনিটে

সুবর্ণ এক্সপ্রেস (৭০১)

সকাল  ৭ টা ৩০ মিনিটে 

সকাল  ১২ টা ২৫ মিনিটে

মহানগর এক্সপ্রেস (৭২১)

সকাল  ১২ টা ৩০ মিনিটে 

সন্ধ্যা ৬ টা ৪০ মিনিটে

মহানগর গোধূলি (৭০৩)

দুপুর  ৩ টা ০০ মিনিটে 

রাত  ৮ টা ৪০ মিনিটে

কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)

দুপুর  ৪ টা ০০ মিনিটে 

রাত  ৯ টা ১০ মিনিটে

সোনারবাংলা এক্সপ্রেস (৭৮৭)

বিকাল  ৪ টা ৪৫ মিনিটে 

রাত  ৯ টা ৪০ মিনিটে

পর্যটক এক্সপ্রেস (৮১৫

রাত ১১ টা ১৫ মিনিটে 

রাত  ৪ টা ৩০ মিনিটে

তূর্ণা এক্সপ্রেস (৭৪১)

রাত ১১ টা ৩০ মিনিটে 

  ভোর ৫ টা ১৫ মিনিটে

উপরে উল্লেখিত সময়সূচি গুলো হলো চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া ঢাকা রোড পর্যন্ত চলাচল করি সকল আন্তঃনগর এবং ননস্টপ ট্রেনের সময়সূচী। উপরে উল্লেখিত সময়সূচি গুলো নিয়ে চট্টগ্রাম থেকে সকল ট্রেনগুলো ঢাকা পর্যন্ত রুটে চলাচল করে।

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

চট্টগ্রাম টু ঢাকা রুটের তিন শ্রেণীর ট্রেন চলাচল করে। একটি হল ননস্টপ ট্রেন একটি মেল ট্রেন ও একটি সাধারণ শ্রেণীতে। এটিএন গুলোতে বিভিন্ন শ্রেণীর সিট ক্লাস রয়েছে যেগুলোতে আপনারা ভ্রমন করতে পারবেন। প্রত্যেকটি শিট ক্লাস ভ্রমণ ভাড়ার তালিকা ভিন্ন। নিচে চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪ উল্লেখ করা হলো 

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের  ভাড়ার তালিকা ২০২৪

শোভন

২৮৫ টাকা

শোভন চেয়ার

৩৪৫ টাকা

স্নিগ্ধা

৬৫৬ টাকা

প্রথম সিট

৫২৯ টাকা

প্রথম বাথ

৭৮৮ টাকা

এ সি এস

৭৮৮ টাকা

এসিবি

১১৭৯ টাকা

উপরে উল্লেখিত ভাড়ার তালিকা গুলো হচ্ছে আন্তঃনগর ও মেল ট্রেনের ভাড়ার তালিকা। নরমাল মেল ও আন্তঃনগর ট্রেনগুলো উপরে উল্লেখিত ভাড়ার তালিকা নিয়ে চট্টগ্রাম থেকে ঢাকা রুটে প্রতিদিন চলাচল করছে।

চট্টগ্রাম টু ঢাকা রুটে চলাচলকারী ননস্টপ ট্রেন রয়েছে যেগুলো ভাড়ার তালিকা উপরের ভাড়ার তালিকা নেই একটু বেশি ভিন্ন। নিচে অন্তনগর সুবর্ণ ও আন্তঃনগর সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা উল্লেখ করা হলো ঃ
  •  শোভন চেয়ার ৪০৫ টাকা
  • স্নিগ্ধা ৮০৫ টাকা
উপরে উপরে উল্লেখিত ভাড়ার তালিকাটা হচ্ছে চট্টগ্রাম থেকে ঢাকা রুটে ননস্টপ ট্রেনের ভাড়ার তালিকা। এই দুইটি ট্রেন চট্টগ্রাম থেকে ছেড়ে সরাসরি ঢাকা গিয়ে পর্যায় কোন বিরতি দিয়ে।


চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত আরও দুটি খুবই স্পেশাল ট্রেন চলাচল করে যে দুটি ট্রেনের নাম হচ্ছে আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ও আন্তঃনগর পর্যটক এক্সপ্রেস। নিচে এই দুইটা ট্রেনের ভাড়ার তালিকা উল্লেখ করা হলো ঃ
  • শোভন চেয়ার ৪০৫ টাকা
  • স্নিগ্ধা ৮৫৫ টাকা
উপরে উল্লেখিত সকল তথ্যগুলো হচ্ছে চট্টগ্রাম টু ঢাকা রোডে চলাচল করে আন্তঃনগর ননস্টপ ট্রেনের ভাড়ার তালিকা। উপরে উল্লেখিত ভাড়ার তালিকা সময়সূচি নিয়ে চলাচল করছে বর্তমান সময়সূচি রুটে চলাচল করে ট্রেনগুলো।

শেষ কথা ঃ চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পরে বুঝতে পেরেছেন আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।

প্রিয় পাঠক আপনার আজকের আর্টিকেলটি কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে।। আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url