সৈনিক পদে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

প্রিয় পাঠক আপনি কি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ যাবতীয় সকল তথ্য সম্পর্কে।
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

সেই সাথে আরো জানতে পারবেন বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদের শারীরিক যোগ্যতা শিক্ষাগত যোগ্যতা শর্তাবলী ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃসৈনিক পদে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

ভূমিকা

প্রিয় পাঠক  আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ সম্পর্কিত সকল তথ্য নিয়ে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর  শারীরিক যোগ্যতা শিক্ষাগত যোগ্যতা সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

সৈনিক পদে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

গত ২৬ শে ডিসেম্বর ২০২৩ প্রকাশিত হয় বাংলাদেশের সেনাবাহিনীর সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি। যে নিয়োগ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবে এবং বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করতে পারবে।

বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদের এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয় বাংলাদেশ সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে এবং বিভিন্ন পত্রিকায়। বাংলাদেশ সেনাবাহিনীর এ নিয়োগ বিজ্ঞপ্তি হচ্ছে ২০২৪  সালের অফিশিয়াল সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি।

 সৈনিক পদে বাংলাদেশের প্রায় অনেক সৈনিক নিয়োগ থাকবে এবারের নিয়োগ বিজ্ঞপ্তিতে। বাংলাদেশ এই নিয়োগ বিজ্ঞপ্তিটির আবেদন শুরু হবে নতুন বছর ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ এর আবেদন শুরুর ও শেষ তারিখ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত গত ২৬ ডিসেম্বর ২০২৩ তারিখ। কিন্তু বাংলাদেশ সেনাবাহিনীর এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন শুরু হবে  আগামী ১০ জানুয়ারি ২০২৪ তারিখে।  ১০ জানুয়ারি ২০২৪ তারিখ থেকে আপনি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগের আবেদন করতে পারবেন।

 আগামী ১০ জানুয়ারি ২০২৪  তারিখ থেকে আবেদন শুরু হয়ে এই আবেদন চলমান থাকবে বা আবেদন করতে পারবেন  আগামী ১৫ ই ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত।  অর্থাৎ আবেদনের সময়সীমা পাচ্ছেন এক মাসের অধিক।

 আবেদন শুরু হয়ে উক্ত তারিখের ভিতরে আপনাকে অনলাইনে আবেদন কার্যক্রম সম্পন্ন করতে হবে। ১৫  ফেব্রুয়ারি ২০২৪ তারিখের পর থেকে আপনারা এই নিয়োগে আর আবেদন করতে পারবেন না। এই সময়ের মধ্যে আপনাদেরকে আবেদন কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ শিক্ষাগত যোগ্যতা 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ আপনাকে আবেদন করার জন্য আপনার শিক্ষাগত যোগ্যতা এসএসসি অথবা সমমান পাস থাকতে হবে তাহলে আপনি বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগে আবেদন করতে পারবেন।

এসএসসি বা সম্মান পরীক্ষায় আপনাকে জিপিএ ৩.০০ এর উপরে থাকতে হবে। আপনি যদি  এসএসসি বা সম্মান  পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম থাকে তাহলে আপনি এখানে আবেদন করতে পারবেন না।

 মাদ্রাসা বোর্ড এবং টেকনিক্যাল বোর্ড  ও সকল বোর্ডের প্রার্থী এখানে আবেদন করতে পারবে। আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস এবং জিপিএ ৩.০০ থাকতে হবে। তাহলে আপনি উক্ত আবেদন করতে পারবেন।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ শারীরিক যোগ্যতা

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন যোগদান করার জন্য সবথেকে বেশি প্রাধান্য দেয়া হয় যে বিষয়বস্তুকে সেটি হল শারীরিক যোগ্যতা। কারণ এটি একটি সামরিক চাকরি। এখানে সব থেকে বেশি প্রাধান্য দেয়া হয় শারীরিক যোগ্যতা কে।  এজন্য বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগের ক্ষেত্রে সর্বপ্রথম মাঠ পরীক্ষা নিয়ে থাকে।

 মাঠ পরীক্ষায় সিলেকশন হওয়ার জন্য আবেদন  বা এই নিয়োগে করার জন্য  আপনার কিছু প্রয়োজনীয় শারীরিক যোগ্যতা প্রয়োজন। সে যোগ্যতাগুলো থাকলে আপনি বাংলাদেশ সেনাবাহিনী এই নিয়োগে আবেদন করতে পারবেন। সেগুলো হলো বয়স উচ্চতা ওজন ও বুকের মাপ।

উপরে উল্লেখিত  চারটি শারীরিক যোগ্যতা দ্বারা আপনাকে বাংলাদেশ সেনাবাহিনীর প্রার্থী হিসেবে আপনি সঠিক কিনা তা বিবেচনা করা হবে। পুরুষ ও মহিলার জন্য নির্দিষ্ট করে শারীরিক যোগ্যতা উল্লেখ করা হয়েছে  বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তিতে। তাহলে চলুন জেনে নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর পুরুষ ও মহিলা শারীরিক যোগ্যতা গুলো  ঃ

বয়স ঃ আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৪  তারিখে  প্রার্থীর বয়স ১৭ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। অর্থাৎ আপনার বয়স যদি আগামী ৯ ফেব্রুয়ারি  ১৭ থেকে ২০ বছরের মধ্যে হয়ে থাকে তাহলে আপনি উক্ত পদে আবেদন করতে পারবেন। তাছাড়া আপনি আবেদন করতে পারবেন না।

পুরুষ এবং মহিলা  প্রার্থীর উভয়ের জন্য এই  বয়সের ভিতরে একই যোগ্যতা প্রয়োজন। ১৭ থেকে ২০ বছর হলে  আপনি বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগে আবেদন করতে পারবেন। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য করবে না।

উচ্চতা ঃ পুরুষ প্রার্থীর  উচ্চতা  ১.৬৫ মিটার অথবা ৫ ফুট ৫ ইঞ্চি হতে হবে  কোন ক্ষুদ্র নিগোষ্ঠী ও সম্প্রদায় ব্যতীত। ক্ষুদ্র নিগোষ্ঠী ও সম্প্রদায়  এর জন্য উচ্চতা  ১.৬৩ মিটার অথবা ৫ ফুট ৪ ইঞ্চি  হলে প্রযোজ্য হবে।  পুরুষ প্রার্থীর জন্য শারীরিক যোগ্যতা থাকলে আবেদন করতে পারবে।
মহিলা প্রার্থীর  উচ্চতা  ১.৫৫ মিটার অথবা ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে  কোন ক্ষুদ্র নিগোষ্ঠী ও সম্প্রদায় ব্যতীত। ক্ষুদ্র নিগোষ্ঠী ও সম্প্রদায়  এর জন্য উচ্চতা  ১.৫২ মিটার অথবা ৫ ফুট ০ ইঞ্চি  হলে প্রযোজ্য হবে।   মহিলা প্রার্থীর জন্য শারীরিক যোগ্যতা থাকলে আবেদন করতে পারবে।

ওজন ঃ পুরুষ প্রার্থীর আবেদন করার জন্য প্রার্থীর ওজন ৪৯.৯০ কেজি বা (১১০ পাউন্ড) হতে হবে। মহিলা প্রার্থীর আবেদন করার জন্য প্রার্থীর ওজন ৪৭ কেজি বা (১০৪ পাউন্ড) হতে হবে। এ ওজন সম্পন্ন হলে আপনি আয়োজন করতে পারবেন।

বুকের মাপ ঃ  পুরুষদের জন্য স্বাভাবিক ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)  ও প্রসারিত ০.৮১  মিটার (৩২ ইঞ্চি)  হতে হবে।  মহিলাদের জন্য  স্বাভাবিক ০.৭১ মিটার (২৮ ইঞ্চি)  ও প্রসারিত ০.৭৬  মিটার (৩০ ইঞ্চি)  হতে হবে।

উপরে উল্লেখিত যোগ্যতা গুলো হচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ এর  শারীরিক যোগ্যতা সমূহ । বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ এ  আবেদন করার জন্য আপনাকে উপরে উল্লেখিত শারীরিক যোগ্যতা গুলো থাকতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর আবেদন ফি কত টাকা

বাংলাদেশ সেনাবাহিনীর এই নিয়োগে আপনাকে আবেদন করার জন্য  আপনার ৩০০ টাকা লাগবে। অর্থাৎ আপনাকে টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে ৩০০ টাকা পেডের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।  বাংলাদেশ সেনাবাহিনীর আবেদন ফি হচ্ছে ৩০০ টাকা।

 আপনাকে আপনার টেলিটক সিমের মাধ্যমে এসএমএসের মাধ্যমে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মের মাধ্যমে দুইটি এসএমএসের মাধ্যমে ৩০০ টাকা পেইড করতে হবে। তাহলে আপনার আবেদন সম্পূর্ণ হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৪ এর প্রয়োজনীয় ডকুমেন্ট

বাংলাদেশ সেনাবাহিনী মাঠ পরীক্ষায় এবং মাঠ পরীক্ষায় সিলেকশন হওয়ার পরে সকল কার্যক্রমের জন্য যে সকল প্রয়োজনীয় ডকুমেন্ট প্রয়োজন তার নিচে উল্লেখ করা হলো  এগুলো আপনাকে সঙ্গে করে নিয়ে যেতে হবে ঃ

  • সকল শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র ও মার্কশিট
  • শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দ্বারা  প্রশংসাপত্র ও  এসএসসিপরীক্ষার প্রবেশপত্র
  • টেকনিক্যাল কোর্সের  ছাত্র-ছাত্রীদের জন্য  কোর্সের যোগ্যতা অর্জনের সনদপত্রের মূল কপি
  • অভিভাবকের সম্মতিপত্র
  • সংশ্লিষ্ট চেয়ারম্যান অথবা কাউন্সিলর দ্বারা নাগরিকত্ব সনদের মূল কপি
  • জন্ম নিবন্ধন অথবা  ভোটার আইডি কার্ড এর ফটোকপি সত্যায়িতসহ
  • পিতা-মাতা জাতীয় পরিচয় পত্র সত্যায়িত ফটোকপি সহ
  • সাতার পরীক্ষা দেওয়ার জন্য প্রয়োজনীয় পোশাক
  • লিখিত পরীক্ষার জন্য প্রয়োজনীয় সকল কিছু ফলন জ্যামিতি বক্স ক্লিপবোর্ড সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৫x৪)  ৬ কপি এবং স্ট্যাম্প সাইজের ( ২.৫x ২) সাইজের ছবি
  •  ছবির পেছনের ব্যাকগ্রাউন্ড নীল এবং ছবি সত্যায়িত হতে হবে।
উপরে উল্লেখিত প্রয়োজনে ডকুমেন্টগুলো আপনার প্রয়োজন হবে। কিছু ডকুমেন্ট আপনার মাঠ শারীরিক যোগ্যতার ক্ষেত্রে এবং কিছু লিখিত পরীক্ষার সময় প্রয়োজন হবে। এ সকল রকমের আপনার সঙ্গে রাখতে হবে।

শেষ কথা ঃ সৈনিক পদে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করার চেষ্টা করলাম বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।

বাংলাদেশ সেনাবাহিনীর এই নিয়োগ শুরু হবে ১০ জানুয়ারি এবং শেষ হবে ১৫ ই ফেব্রুয়ারি। আবেদন ফি ৩০০ টাকা। এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। প্রয়োজনের সকল ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url