বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি কি বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন ?? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য

খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

সেই সাথে আরো জানতে পারবেন কলকাতা টু খুলনা ট্রেনের সময়সূচী বা কখন ছাড়ে কোন স্টেশনে বিরতি দেয় ইত্যাদির সেসব সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃবন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো বা আজকে আমরা আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি একটি আন্তঃদেশীয়বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা বা বিরতি স্টেশন এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি আজকের আর্টিকেলের ভিতর জানতে পারবেন খুলনা টু কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনের সকল সিট ক্লাসের ভাড়া কত সময়সূচী ইত্যাদি সকল তথ্য সম্পর্কে। সেজন্য আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা

বন্ধন এক্সপ্রেস ট্রেন হচ্ছে একটি আন্ত ট্রেন। এই ট্রেন বাংলাদেশ থেকে ইন্ডিয়া চলাচল করে অর্থাৎ খুলনা থেকে কলকাতা পর্যন্ত চলাচল করে। দুইটি দেশের চলাচলের জন্য কিছু আনতো দেশীয় ট্রেন রয়েছে বাংলাদেশে। যা সরাসরি বাংলাদেশ থেকে ইন্ডিয়া চলাচল করে। এর মধ্যে বন্ধন এক্সপ্রেস একটি।

বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের বিরতি স্টেশন সমূহ

বন্ধন এক্সপ্রেস ট্রেনটি হচ্ছে একটি আন্তদেশীয় ট্রেন অর্থাৎ আপনি বুঝতে পারছেন এ ট্রেনটি সকল স্টেশনে থামেনা। কিন্তু খুলনা টু কলকাতা রুটে যাওয়ার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ স্টেশনে বিরতি দিয়ে থাকে। তাহলে চলুন জেনে নিই খুলনা টু কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনের বিরোধী স্টেশন সমূহ গুলো।

  • খুলনা থেকে ছাড়ে
  • যশোর
  • বেনাপোল
  • পেট্রাপোল
  • কলকাতা
বন্ধন এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে ছেড়ে কলকাতা পৌঁছানোর আগে মধ্যবর্তী তিনটি স্টেশনের বিরতি দিয়েছে তার মধ্যে বাংলাদেশের দুটি ইন্ডিয়ার একটি।

বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা  ট্রেনের সময়সূচী 

বন্ধন এক্সপ্রেস ট্রেনটি শুধুমাত্র সপ্তাহের রবিবার ও বৃহস্পতিবার চলাচল করে। তাহলে চলুন জেনে নিবন্ধন এক্সপ্রেস ট্রেনের খুলনা টু কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে ঃ

খুলনা থেকে কলকাতা ঃ বন্ধন এক্সপ্রেস ট্রেনটি কলকাতা যাওয়ার জন্য খুলনা থেকে ছাড়ে দুপুর ১:৩০ মিনিটে এবং যশোর গিয়ে পৌঁছায় দুপুর ২:৩০ মিনিটে। বেনাপোল গিয়ে পৌচায় বিকাল ৪ টা  মিনিটে। পেট্রাপোল গিয়ে পাওয়া যায় ৪টা ২০ মিনিটে। এবং কলকাতা গিয়ে পৌঁছায় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে।
সাপ্তাহিক রবিবার টু বৃহস্পতিবার বন্ধন এক্সপ্রেস ট্রেন এই সময়সূচির ভিত্তিতে খুলনা থেকে কলকাতা চলাচল করে। অবশ্যই আপনাকে বিফোর টাইম এর আগে বন্ধন টেনে উঠতে হবে।

বন্ধন এক্সপ্রেস কলকাতা টু খুলনা ট্রেনের সময়সূচী

খুলনা থেকে কলকাতা যাওয়া বন্ধন এক্সপ্রেস ট্রেনটি আবার পরবর্তী দিনে কলকাতা থেকে খুলনাতে ফিরে আসে। এভাবেই চলাচল করে কলকাতা টু খুলনা ও খুলনা টু কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনটি।
তাহলে চলুন জেনে নিই কলকাতা টু খুলনা বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ঃ

কলকাতা টু খুলনা ঃ বন্ধন এক্সপ্রেস ট্রেনটি খুলনা যাওয়ার জন্য কলকাতা থেকে ছাড়ে সকাল ৭:১০ মিনিটে এবং পেট্রাপোল গিয়ে পৌঁছায় দুপুর ৮:৫৫ মিনিটে। বেনাপোল গিয়ে পৌছায় বিকাল ৯ টা  ১৫মিনিটে। যশোর গিয়ে পাওয়া যায় ১১টা ৩০ মিনিটে। এবং খুলনা গিয়ে পৌঁছায় সন্ধ্যা ১২টা ৩০ মিনিটে।

আপনি যদি কলকাতা থেকে খুলনা ফিরে আসতে জানবা ট্রেনে করে আসতে চান তাহলে আপনাকে এই সময়সূচি টা ফলো করে ট্রেনে চলাচল করতে হবে।

বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের ভাড়ার তালিকা

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সম্পূর্ণ কেবিন এসি দ্বারা আবদ্ধ। অর্থাৎ বন্ধন এক্সপ্রেস চলাচল করতে হলে আপনাকে অবশ্যই এসি টিকিট কাটতে হবে। তাহলে চলুন জেনে নিই  খুলনা টু কলকাতা ও কলকাতা টু খুলনা বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে।

খুলনা টু কলকাতা ঃখুলনা টু কলকাতা যাওয়ার জন্য বন্ধন এক্সপ্রেস ট্রেনের এসি চেয়ার ভাড়া হচ্ছে ১৭৪৮ টাকা এর সাথে ২৫২ টাকা ও ট্রাভেল ট্যাক্স ১০০০ টাকা টোটাল ৩০০০ টাকা ভাড়া পড়বে।

খুলনা টু কলকাতা যাওয়ার জন্য বন্ধন এক্সপ্রেস ট্রেনের এসি কেবিন ভাড়া হচ্ছে ২৫২২ টাকা এর সাথে ৩৭৮ টাকা ও ট্রাভেল ট্যাক্স ১০০০ টাকা টোটাল ৩৯০০ টাকা ভাড়া পড়বে।

বন্ধন এক্সপ্রেস কলকাতা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা

কলকাতা থেকে খুলনা চলাচল করার জন্য বন্ধন এক্সপ্রেস ট্রেনে আপনার এসি চেয়ার সিটের ভাড়া হচ্ছে ১৩৪৫ রুপি। ও বন্ধন এক্সপ্রেস ট্রেনের এসি কেবিনের ভাড়া হচ্ছে ইন্ডিয়ান ২০১৫ রুপি।
অবশ্যই আপনাকে ইন্ডিয়ান রুপি দিয়ে টিকিট ক্রয় করতে হবে।
এই ছিল আজকের আমাদের আর্টিকেল এর মূল বিষয় বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা যা আপনাদের সামনে তুলে ধরা হলো। আপনি এ সময়সূচী মেনে খুলনা টু কলকাতা চলাচল করতে পারবেন।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ বন্ধন এক্সপ্রেস ট্রেনের খুলনা টু কলকাতা ভাড়া কত ?
উত্তর   ঃ বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ভাড়া এসি চেয়ার ৩০০০ টাকা এসি কেবিন ৩৯০০ টাকা
প্রশ্ন ২  ঃ বন্ধন এক্সপ্রেস ট্রেন কয়টি স্টেশনে বিরতি দেয় ?
উত্তর   ঃ বন্ধন এক্সপ্রেস ট্রেন খুলনা ও কলকাতা সহ মোট পাঁচটি স্টেশনে বিরতি দেয়।

শেষ কথা ঃ বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করার চেষ্টা করলাম বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

বর্তমানে আর্টিকেলে উল্লেখিত বন্ধন এক্সপ্রেস খুলনা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা বর্তমান ও চলমান অর্থাৎ এই নিয়ম ও সময়সূচি মেনে চলাচল করছে বন্ধন এক্সপ্রেস ট্রেনটি। পরবর্তীতে এটার কোন আপডেট করতে পারে রেল মন্ত্রণালয়।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকে আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি কিন্তু পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url