ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আপনি কি ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে বা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে  সেই সম্পর্কে জানতে চাচ্ছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে বা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে  সেই সম্পর্কে  যাবতীয় সকল তথ্যৎ।

ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

সেই সাথে জানতে পারবেন ইন্ডিয়ান টুরিস্ট ভিসা রিলেটেড যে সকল কাজ করা লাগে বা যে ডকুমেন্টগুলো প্রয়োজন হয় সেসব ডকুমেন্ট সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে বা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে  বা টুরিস্ট ও মেডিকেল ভিসা করতে কি কি লাগে ইন্ডিয়ান ভিসার মেয়াদ কতদিন ইন্ডিয়ান ভিসা ছবির সাইজ ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি জানতে পারবেন ইন্ডিয়া ভিসা করতে মোট কত টাকা খরচ হয় ইন্ডিয়া ভিসা করার জন্য আপনার কি কি ডকুমেন্ট থাকা আবশ্যক ইন্ডিয়ান ভিসা কতদিন মেয়াদে হয়ে থাকে ইত্যাদি সেরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে। সেজন্য আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

ইন্ডিয়া ভিসা করার জন্য আপনার ইন্ডিয়ান ভিসা কি লাগবে ৮০০ টাকা। এই টাকাটা নির্ধারণ করেছে আইভিএসি সেন্টার। আইভিএসি হলো ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার। আপনার যদি ব্যাংক স্টেটমেন্ট এ নির্ধারণ পরিমাণ ব্যালেন্স থাকে তাহলে আপনার ৮০০ টাকা খরচ হবে।

আর আপনার যদি ব্যাংক স্টেটমেন্টের নির্ধারণ পরিমাণ ব্যালেন্স থাকে আর যদি আপনার ডলার ইনবক্স করা লাগে তাহলে আপনার ৮০০ টাকার উপরে খরচ হবে। প্রায় ১৩০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত খরচ হবে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে

আপনি যদি ভিসা করতে যান তাহলে সর্বপ্রথম আপনার অরিজিনাল পাসপোর্ট লাগবে। অরিজিনাল পাসপোর্ট এর তথ্য অনুযায়ী আপনার ভিসা এপ্লিকেশন করতে হবে। ভিসা অ্যাপ্লিকেশন করা হলে সেখানে ছবিটবি দিয়ে সব ফাইল ওকে করতে হবে। এবং প্রিন্ট করে নিতে হবে।

সবকিছু ওকে হয়ে গেলে আপনাকে ভিসার আবেদনটি সঙ্গে কিছু ডকুমেন্ট অ্যাড করে আইভিএসি সেন্টারে জমা দিতে হবে। তাহলে চলুন জেনে নেই ভিসা অফিসে কি কি ডকুমেন্ট জমা দিতে হবে ঃ

  • সর্বপ্রথমে আপনি ভিসার যে আবেদন করেছেন সেটার প্রিন্ট কপি।
  • এন আই ডি কার্ড বা জন্ম নিবন্ধনের ফটোকপি যেটা দিয়ে পাসপোর্ট করা আছে।
  • ভিসার আবেদন পত্রে ভিসা সাইজ আপনার স্বাক্ষর সহ ছবি লাগানো
  • স্টেটমেন্ট বা ডলার ইন্ডোসমেন্ট কপি
  • আপনার পুরাতন পাসপোর্ট থাকলে তার সঙ্গে নিয়ে যেতে হবে
  • ফ্যামিলি ভিসা হলে আপনার ফ্যামিলির পাসপোর্ট এর ফটোকপি সংযুক্ত করতে হবে
  • যিনি আবেদন করেছেন তার পাসপোর্ট এর ফটোকপি
  • ট্রেড লাইসেন্স বা স্টুডেন্ট আইডির ফটোকপি বা এনওসি
ভিসা সেন্টারে আপনার ভিসার আবেদন জমা দেওয়ার জন্য আপনার উপরের ডকুমেন্টগুলোর সঙ্গে নিয়ে যেতে হবে এবং এটাচ করে জমা দিতে হবে। এগুলো ডকুমেন্টের ১ টা মিসিং হলে আপনার ভিসা বাতিল হয়ে যেতে পারে।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি লাগে

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পাওয়ার জন্য আপনার কিছু পদক্ষেপ নেওয়া লাগবে। সর্বপ্রথম আপনার মেডিকেল যাবতীয় সকলনথি যুক্ত করতে হবে। আপনাকে ওই দেশের নিকটবর্তী সাথে পরিদর্শন করতে হবে। 
আপনাকে মেডিকেল যাবতীয় সকল চিকিৎসা সম্পর্কিত ডকুমেন্ট উল্লেখ করতে হবে। তাহলে আপনি পারফেক্টলি মেডিকেল ভিসার জন্য আবেদন করতে পারবেন।

মেডিকেল ভিসার আবেদন করার পরে আপনার ভিসা সেন্টার মেডিকেল ভিসাটি জমা দেওয়ার জন্য যে সকল ডকুমেন্ট আপনার সঙ্গে রাখতে হবে সে সকল ডকুমেন্টের তালিকা নিচে উল্লেখ করা হলো ঃ

  • পাসপোর্ট এর দুইটি ফাঁকা পৃষ্ঠা ছয় মাসের বৈধতা।
  • আবাসিক ঠিকানা প্রমাণ
  • আপনার পাসপোর্ট এর ফটোকপি
  • সাম্প্রতিক আপনার পাসপোর্ট এর আকারের ফটো
  • ডাক্তারের কাছে থেকে মেডিকেলে পাওয়া সকল রিপোর্ট
  •  পরিচালকের পাসপোর্ট কপি
  • বাহিরে চিকিৎসা করার জন্য দেশে থেকে দেশের একটি চিকিৎসা নিতে নেওয়া
  • ভিসা আবেদন ফরম প্রিন্ট
  • মেডিকেল থেকে পাওয়া যাবতীয় সকল ডকুমেন্ট
  • যেখানে চিকিৎসা করবেন সেখানকার অ্যাপয়েন্টমেন্ট লেটার।
আপনি যদি মেডিকেল ভিসা জমা দিতে চান তাহলে আপনাকে এই ডকুমেন্টগুলোর সঙ্গে রেখে জমা দিতে হবে।

ইন্ডিয়ান ভিসার মেয়াদ কতদিন

ইন্ডিয়ান ভিসা সাধারণত তিন প্রকার হয়ে থাকে। টুরিস্ট মেডিকেল ব্যবসায়িক। তিনটি ভিসার মেয়াদী ভিন্ন। তাহলে চলুন জেনে তিনটি ভিসার মেয়াদ সম্পর্কে।

  • টুরিস্ট ভিসা এক বছর মেয়াদ
  • মেডিকেল ভিসা ৬ মাস ও তিন মাস মেয়াদ
  • ব্যবসায়িক ভিসা তিন মাস থেকে এক বছর হয়ে থাকে
আপনি যদি টুরিস্ট ভিসার জন্য আবেদন করে থাকেন তাহলে আপনি এক বছর টুরিস্ট ভিসার মেয়াদ পাবেন। আপনি যদি মেডিকেল ভিসার জন্য আবেদন করে থাকেন তাহলে আপনি তিন মাসের সময় ও ছয় মাস যেকোনো একটি আবেদন করতে পারবেন। আর ব্যবসায়িক ভিসার জন্য আপনি নির্দিষ্ট হিসেবে উল্লেখ করে আবেদন করতে হবে।

ইন্ডিয়ান ভিসার ছবির সাইজ

ইন্ডিয়া ভিসা করার জন্য আপনার ছবির সাইজ হচ্ছে ভিন্ন। ইন্ডিয়া ভিসা করার জন্য আপনার ছবি সাইজ লাগবে ২ ইঞ্চি বাই ২ ইঞ্চি। সদ্য তোলা ছবি লাগবে। ছবির পেছনের ব্যাকগ্রাউন্ড কালার হবে সাদা। ছবি তো কোনো প্রকার এডিট চলবে না অরিজিনাল থাকা লাগবে। এমন ছবি তুলে আপনার আবেদন প্রিন্ট কপিতে ছবি যুক্ত করতে হবে।

আজকে আর্টিকেল সম্পর্কিত সচার জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে ? 
উত্তর   ঃ ইন্ডিয়ান ভিসা করতে ৮০০ টাকা লাগে
প্রশ্ন ২  ঃ ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ কত বছর ?
উত্তর   ঃ ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ১ বছর।
প্রশ্ন ৩  ঃ ইন্ডিয়ান মেডিকেল ভিসার মেয়াদ কতদিন ?
উত্তর   ঃ ইন্ডিয়ান মেডিকেল ভিসার মেয়াদ ৩ মাস বা ৬ মাস।

শেষ কথা ঃ ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করার চেষ্টা করলাম ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে বা ইন্ডিয়ান ভিসা করার পর জমা দেওয়ার জন্য কি কি কাগজ লাগে মেয়াদ কতদিন ইত্যাদি এরকম রিলেটেড সকল বিষয় নিয়ে।

প্রিয় পাঠক ইন্ডিয়ান ভিসা ফি হচ্ছে ৮০০ টাকা। আপনার যদি ব্যাংক স্টেটমেন্ট বা ডলার ইনডোজ না থাকে তাহলে আপনার খরচ ভিসা প্রসেসিং এ বাড়তি লাগতে পারে।

আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url