সরকারি চাকরির বেতন স্কেল কত - কোন গ্রেডের বেতন কত টাকা

প্রিয় পাঠক আপনি কি সরকারি চাকরির বেতন স্কেল কত বো কোন গ্রেডে কত বেতন সম্পর্কে জানতে চাচ্ছিলেন ? তাহলে আজকের আর্টিকেলটা আপনার জন্য আপনি আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন সরকারি চাকরির বেতন স্কেল কত বো কোন গ্রেডে কত বেতন সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

সরকারি চাকরির বেতন স্কেল কত

সেই সাথে আরও জানতে পারবেন নির্দিষ্ট গ্রেডের কত করে বেতন স্কেল বা কত টাকা উল্লেখিত এরকম যাবতীয় সকল তথ্য রয়েছে আজকের আর্টিকেলের মধ্যে।

পোস্ট সূচিপত্র ঃ সরকারি চাকরির বেতন স্কেল কত - কোন গ্রেডে কত বেতন

ভূমিকা

প্রিয় পাঠক আমরা আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি সরকারি চাকরির বেতন স্কেল কত বা কোন গ্রেডে কত বেতন বা সরকারি চাকরিজীবীদের কতটি গ্রেড রয়েছে কোন গ্রেডে কত বেতন বেতন স্কেল কিভাবে বৃদ্ধি হয় সরকারি চাকরি শুরুতে কত বেতন হয় ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য নিয়ে আজকের আর্টিকেলটি।

সরকারি চাকরির বেতন স্কেল কত বা  কোন গ্রেডে কত বেতন বা সরকারি চাকরি নিয়ে যাবতীয় সকল রকম তথ্য জানতে আপনি আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন। আজকের আর্টিকেলটি যদি আপনি সম্পূর্ণ পড়েন তাহলে আপনার মনের সরকারি চাকরির বেতন স্কেল নিয়ে থাকা সকল প্রশ্ন এর সমাধান পেয়ে যাবেন।

সরকারি চাকরির বেতন স্কেল কত

সরকারি চাকরির বেতন স্কেল নির্ভর করে নির্দিষ্ট গ্রেড এর উপরে। সরকারি চাকরিকে বেতন নির্ধারণ করার জন্য সরকারি চাকরির বেতন দেওয়া হয় গ্রেট ভিত্তিক আকারে। এবং সরকারি চাকরিকে সম্পূর্ণ চারটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছে। প্রথম শ্রেণি দ্বিতীয় শ্রেণি তৃতীয় শ্রেণি চতুর্থ শ্রেণী। প্রত্যেকটা শ্রেণীর বেতন আলাদা গ্রেডের মধ্যে অন্তর্ভুক্ত।
বর্তমান সরকারি চাকরির বেতন বেতন স্কেল নির্ধারিত করেছে ২০টি গ্রেড এর উপরে। বা বাংলাদেশের সরকারি চাকরির বেতন এর জন্য ২০টি গ্রেড রয়েছে। যে গ্রেডের একটি নির্দিষ্ট কত টাকা বেতন পাবে তা উল্লেখ রয়েছে, ওই গ্রেডে। সরকারি চাকরির বেতন স্কেল কত বা কোন গ্রেডে কত বেতন সম্পর্কে সম্পূর্ণ তথ্য নিচে তুলে দেওয়া হল।

কোন গ্রেডের বেতন কত টাকা

বাংলাদেশ সরকারি চাকরির বেতন স্কেলের গ্রেড রয়েছে টোটাল ২০ টি। ২০১৫ সালে শেষ জাতীয় বেতন স্কেল নির্ধারণ করা হয়। এরপরে আর কোন সরকারি চাকরির বেতন স্কেল তৈরি করা হয় নি। এই নির্দিষ্ট নির্ধারণ করা গ্রেডের ভিত্তিতে বর্তমানে সকল নতুন চাকরিজীবীদের বেতন স্কেল নির্ধারণ করা হয়।

তাহলে চলুন জেনে নিই নির্ধারিত করা ২০টি গ্রেডের জাতীয় বেতন স্কেল সম্পর্কে বা সরকারি চাকরির বেতন স্কেল কত বা কোন গ্রেডে কত বেতন সম্পর্কে নিজে ছক আকারে দেওয়া হলো ঃ
কোন গ্রেডের বেতন কত টাকা
বর্তমানে এগুলো হচ্ছে গ্রেট ভিত্তিক সরকারি চাকরির বেতন| বর্তমানে এই বিশটি গ্রেট রয়েছে এবং এই বৃষ্টি গ্রেডের ভিত্তিতে বেতন প্রদান করা হয় নতুন চাকরিজীবীদের|

সরকারি চাকরিজীবীদের  বেতন স্কেল কিভাবে বৃদ্ধি হয়

সরকারি চাকরিজীবীদের বেতন স্কেল বৃদ্ধি হয় ইনক্রিমেন্টের মাধ্যমে। নির্দিষ্ট একটি সময় বা সিডিউলের ভিত্তিতে প্রত্যেক বছরে কোনো না কোনো একবার বেতন বৃদ্ধি হয়ে থাকে। একটি ইনক্রিমেন্টের জন্য ৫% বেতন বৃদ্ধি হয়ে থাকে। আর যদি দুটি ইনক্রিমেন্ট হয় তাহলে তার বেতন ১০% বৃদ্ধি পাবে।

সুতরাং এক কথায় বলে যায় যদি ১৮ তম গ্রেডের বেতন ৮৮০০ টাকা যদি সে পায় তাহলে দুটি ইনক্রিমেন্টের ফলে তার বেতন বৃদ্ধি হবে তার বেতনের 10% বৃদ্ধি পাবে। এভাবে সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধি হয়।

ইনক্রিমেন্ট কি

ইনক্রিমেন্ট হলো প্রত্যেক সরকারি চাকরিজীবীদের বছরের জুলাই মাসের এক তারিখে তাদের বেতনের ৫% বৃদ্ধি হওয়া।এটাকে বলা হচ্ছে ইনক্রিমেন্ট। প্রত্যেক সরকারি চাকরিজীবীর বেতন গ্রেডের অনুযায়ী বছরের জুলাই মাসে একটি ইনক্রিমেন্ট পেয়ে তার বেতনের ৫% বৃদ্ধি পায়।

বছরের জুলাই মাসে আপনার ইনক্রিমেন্টটি যোগ হয়েছে কিনা তা আপনাকে বরাবর চেক করতে হবে। যদি আপনার ইনক্রিমেন্ট যোগ না হয় তাহলে আপনাকে স্পেশাল ধাপ অনুযায়ী ইনক্রিমেন্ট চেক করতে হবে। কারণ এমপ্লয়মেন্টের মাধ্যমে আপনার বেতন বৃদ্ধি হবে।

সরকারি চাকরির শুরুতে কত বেতন হয়

কোন ব্যক্তি যদি সরকারি চাকরি পায় বা সরকারি চাকরিতে তাদের বেতন তাদের পাওয়ার গ্রেড অনুযায়ী প্রথমের বেতন শুরু হয়। মনে করেন আপনি ১৯ তম গ্রেডে চাকরি পেয়েছেন তাহলে আপনার বেতন শুরুতে হবে ৮৫০০ টাকা সেই গ্রেড এবং শ্রেণীভুক্ত অনুযায়ী। আপনার বেতন বছরের ইনক্রিমেন্ট হওয়ার পরে আপনার স্কেল শেষ পর্যন্ত ২০ হাজার ৫৭০ টাকা পর্যন্ত আপনার বেতন হবে।

আপনি স্কেলে থাকা বেতনের সাথে আরও অনেক নানা রকম সুযোগ-সুবিধা ভোগ করবেন। আপনার বেতনের সাথে আপনি যাতায়াত খরচ ট্রিটমেন্ট খরচ ঘর ভাড়া ভাতা মিলিয়ে আপনি এরকম আরো ৪০% বেতনের সাথে অংশ পাবেন। ধরা যায় সকল কিছু মিলে গ্রেট ২০ তম বেতন স্কেল ও ভাতা দিয়ে ১৪ থেকে ১৬ হাজার টাকার মধ্যে পেয়ে থাকে।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১  ঃ সরকারি চাকরির বেতন স্কেল এর কতটি গ্রেড রয়েছে ?
উত্তর   ঃ সরকারি চাকরির বেতন স্কেল এর ২০টি গ্রেড রয়েছে।
প্রশ্ন ২  ঃ সরকারি চাকরির বেতন স্কেল সর্বশেষ কত সালে করা হয়েছিল ?
উত্তর   ঃ সরকারি চাকরির বেতন স্কেল সর্বশেষ ২০১৫ সালে করা হয়েছিল।
প্রশ্ন ৩  ঃ সরকারি চাকরিজীবীদের বছরে কত পারসেন্ট বেতন বাড়ে ?
উত্তর    ঃ  সরকারি চাকরিজীবীদের বছরে কত ৫% বেতন বাড়ে।
প্রশ্ন ৪   ঃ সরকারি চাকরিকে কয়টি শ্রেণীতে ভাগ করা হয়েছে ?
উত্তর    ঃ সরকারি চাকরিকে ৪টি শ্রেণীতে ভাগ করা হয়েছে।

শেষ কথা ঃ সরকারি চাকরির বেতন স্কেল কত - কোন গ্রেডে কত বেতন

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে আলোচনা করেছি সরকারি চাকরির বেতন স্কেল কত বা  কোন গ্রেডে কত বেতন একজন সরকারি চাকরিজীবীর বেতন কত হয় তার সম্পর্কে নিয়ে। আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন সরকারি চাকরিজীবীদের বেতন পাওয়ার সকল সম্পর্কে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে বিশেষ ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url