জন্ম নিবন্ধন অনলাইন যাচাই - জন্ম নিবন্ধন সংশোধন

প্রিয় পাঠক আপনি কি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম সম্পর্কে জানার জন্য খোঁজাখুঁজি করছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
জন্ম নিবন্ধন অনলাইন যাচাই
সেই সাথে আরো জানতে পারবেন কিভাবে জন্ম নিবন্ধন যাচাই কপি নিয়ে সকল প্রসেস গুলো সম্পন্ন করবেন ইত্যাদি এরকম সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃ জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম বা বা জন্ম নিবন্ধন সংশোধন যাচাই কপি ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে। 

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি জন্ম নিবন্ধন এর সকল সম্পর্কিত তথ্য এবং প্রসেস অনলাইন নতুন কপি কিভাবে করবেন কিভাবে জমা দিবেন কি কি করা লাগবে ইত্যাদি সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম

প্রিয় পাঠক আমরা অনলাইনে জন্ম নিবন্ধন নতুন বা সংশোধন করতে দেওয়ার পর অনেকেই জানিনা যে কিভাবে আমার জন্ম নিবন্ধনের সকল প্রসেস এবং কার্যক্রম সম্পন্ন হয়েছে কিনা বা রেডি হয়েছে কিনা সে সম্পর্কে ।

সেজন্য আপনি যদি জেনে না থাকেন যে কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে হয় সে সম্পর্কে তাহলে চলুন জেনে নেই কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করবেন সেই সম্পর্কে নিচের স্টেপ গুলো ফলো করুন ঃ

  • সর্বপ্রথম আপনাকে জন্ম নিবন্ধন এর সরকারি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে
  • তারপর আপনাকে সার্ভিস অথবা মেনু অপশন থাকবে সেখানে গিয়ে জন্ম নিবন্ধন অপশন ক্লিক করুন
  • আপনার সামনে একটি ইন্টারফেস আসবে সেখানে আপনার সকল তথ্য দিন
  • তারপরে জন্ম নিবন্ধন এর নাম্বার চাইবে সেই ১৭ সংখ্যা নাম্বার দিন
  • নিজে ভেরিফাই করার জন্য একটি কোড থাকবে সেই কোডটি পূরণ করুন
  • আপনি যদি সকল তথ্য সঠিক দিয়ে থাকেন তাহলে আপনার সামনে রেজাল্ট আসবে যে নাম বাবার নাম মায়ের নাম ইত্যাদি এরকম সফল তথ্য।
  • তারপরে সেই তথ্য বা রেজাল্টটা আপনাকে প্রিন্ট করতে হবে।
  • এ যাচাই করার জন্য কোন প্রকার টাকা লাগবে না।
উপরে উল্লেখিত স্টেপ গুলো আপনি যদি ফলো করে সঠিক তথ্য প্রদান করতে পারেন তাহলে আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন এবং এভাবেই যাচাই করতে হয়।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

অনলাইনের মাধ্যমে আপনি যদি জন্ম নিবন্ধন সংশোধন করতে চান তাহলে আপনাকে অনেক প্রয়োজনীয় ডকুমেন্ট এবং অনলাইন আবেদন পরে আপনাকে অনলাইনে অনেক ডকুমেন্ট সংযোজন করতে হবে।

সেই ডকুমেন্টগুলো আপনি স্ক্যান করে আগে থেকে রেডি করে রেখে দিবেন । কি কি ডকুমেন্ট সঙ্গে রাখা লাগবে তা আপনাদের জন্য নিচে তুলে ধরা হলো ঃ

  • জন্ম নিবন্ধনের অরিজিনাল কপি
  • এন আই ডি আইডি কার্ড এর অরিজিনাল কপি
  • বাবা-মায়ের এর আইডি কার্ডের অরিজিনাল কপি
  • সংশোধন করার জন্য সকল শিক্ষা সার্টিফিকেট
  • আবেদন চার্জ ফ্রি
আবেদন করার পরে আবেদনের সাথে এটা করার জন্য আপনার উল্লিখিত ডকুমেন্টগুলো প্রয়োজন হবে সে ক্ষেত্রে উল্লেখিত ডকুমেন্টগুলো আগে থেকে স্ট্যান্ড করে রাখতে হবে।

কিভাবে আপনি অনলাইন থেকে জন্ম নিবন্ধন সংশোধন করবেন এবং কি কি স্টেপ আপনাকে ফলো করতে হবে তার নিচে উল্লেখ করা হলো ঃ

  • সর্বপ্রথম জন্ম নিবন্ধন এর সরকারি অফিসিয়াল ওয়েবসাইট (BDRIS) যেতে হবে
  • একটি ফ্রম আসবে সে ফর্মে সকল তথ্য দিতে হবে
  • ফরম পূরণ করা হলে সাবমিট করতে হবে এবং প্রিন্ট করে নিতে হবে
  • প্রয়োজনের ডকুমেন্ট অ্যাটাচমেন্ট করতে হবে
  • প্রিন্ট করে নির্দিষ্ট স্থানে জমা দিতে হবে
তাহলে আপনি জন্ম নিবন্ধন সংশোধন কার্যক্রম সম্পন্ন হবে। এভাবে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সংশোধন করতে হয়। উল্লেখিত তথ্য দ্বারা আপনি এভাবে জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে সংশোধন করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি 

আজকের আর্টিকেলের উপরে উল্লেখিত জন্ম নিবন্ধন অনলাইন যাচাই যে নিয়মে বর্ণিত করা হয়েছে ঠিক একই নিয়মে আপনাকে জন্ম নিবন্ধন যাচাই কপি করার জন্য সেই ধাপগুলো ফলো করতে হবে।

তাছাড়া আপনি যদি মনে করেন আপনি অন্য বিকল্প পদ্ধতিতে দেখতে চান তাহলে আপনি সরাসরি বাংলাদেশ সেবা নামে একটি অ্যাপ রয়েছে সে অ্যাপটি ডাউনলোড করে সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনি জন্ম নিবন্ধন যাচাই কপি দেখতে পারবেন এবং বের করতে পারবেন।

একুই নিয়মে আপনি আপনার জন্ম নিবন্ধনের স্ট্যাটাস চেক করতে পারবেন। অনেক সময় সার্ভার সমস্যা থাকার ফলে এটা চেক করা সম্ভব হয় না। আবার অনেক সময় যাবতীয় ত্রুটির কারণে দেখা সমস্যা হয় না। কিছুক্ষণ পর দেখলে আবার দেখতে পারবেন এরকম মাঝে মধ্যে হয়ে থাকে।

শেষ কথা ঃ জন্ম নিবন্ধন অনলাইন যাচাই - জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকালি করে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম জন্ম নিবন্ধন অনলাইন যাচাই বিা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম বা জন্ম নিবন্ধন যাচাই কপি ইত্যাদি এরকম সকল তথ্য সম্পর্কে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url