কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি কি কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা ও ঢাকা টু কুমিল্লা ট্রেনের সময়সূচী ২০২৪ সম্পর্কে খোঁজাখুঁজি করছেন ? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা ও ঢাকা টু কুমিল্লা ট্রেনের সময়সূচী ২০২৪ যাবতীয় সকল তথ্য।
কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪
সেই সাথে আরো জানতে পারবেন ঢাকা টু কুমিল্লা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা বিরতি স্টেশন সমূহ ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচিপত্র ঃকুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো বা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা ও ঢাকা টু কুমিল্লা ট্রেনের সময়সূচী ২০২৪ বিরতি স্টেশন সমূহ ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্ক নিয়ে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি ঢাকা টু কুমিল্লা ও কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ সম্পর্কে জানতে পারবেন আজকের আর্টিকেল রিলেটেড যাবতীয় সকল তথ্য সম্পর্কে আপনি জানতে পারবেন।

কুমিল্লা টু ঢাকা ট্রেন সমূহ ২০২৪

কুমিল্লা টু ঢাকা রুটে প্রতিদিন সরাসরি সাপ্তাহিক ছুটির দিন ব্যাতিত ৫টি ট্রেন চলাচল করে। আবার এই পাঁচটি ট্রেন সপ্তাহে ছয় দিন ঢাকা টু কুমিল্লা রুটে চলাচল করে। নিচে ঢাকা টু কুমিল্লা ও কুমিল্লা টু ঢাকা রুটে চলাচল করি পাঁচটি টেনের তালিকা দেয়া হলো

  • তূর্ণা ( ৭৪১/৭৪২)
  • উপকূল এক্সপ্রেস ( ৭১১/৭১২)
  • চট্টলা এক্সপ্রেস ( ৮০১/৮০২)
  • মহানগর এক্সপ্রেস (৭২১/৭২২)
  • মহানগর গোধূলি (৭০৩/৭০৪)
উপরে উল্লেখিত ট্রেনের তালিকা গুলো হচ্ছে কুমিল্লা টু ঢাকা ও ঢাকা টু কুমিল্লার রুটে চলাচলকারী ট্রেনের তালিকা। অর্থাৎ সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত আন্তঃনগর তূর্ণা, আন্তঃনগর উপকূল এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস. মহানগর গোধূলি, মহানগর এক্সপ্রেস এই ট্রেনগুলো চলাচল করে।

কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিদিন কুমিল্লা টু ঢাকা রুটে পাঁচটি ট্রেন চলাচল করে।সেগুলো হল তূর্ণা, মহানগর এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস, মহানগর গোধূলি এই পাঁচটি টেন কুমিল্লা টু ঢাকা রুটে চলাচল করে। নিচে এই পাঁচটি ট্রেনের কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ উল্লেখ করা হলো ঃ

তূর্ণা ( ৭৪১/) ঃ কুমিল্লা টু ঢাকা রুটের দিনের প্রথম ট্রেন তূর্ণা। এই ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে রাত ১ টা ৫৭ মিনিটে ও ঢাকা গিয়ে পৌঁছায় ভোর ৫টা ১৫ মিনিটে। এই ট্রেনটির সপ্তাহে সাত দিন চলাচল করে।

উপকূল এক্সপ্রেস ( ৭১১) ঃআন্তঃনগর উপকূল এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে সকাল ৭ টা ৫৪ মিনিটে ও ঢাকা রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় সকাল ১১ টা ২০ মিনিটে। উপকূল এক্সপ্রেস সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে বুধবার।

চট্টলা এক্সপ্রেস ( ৮০১) ঃ চট্টলা এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে সকাল ৮:৪১ মিনিটে ও ঢাকা রেলওয়ে স্টেশন গিয়ে পৌঁছায় সকাল ১২ টা ১০ মিনিটে। চট্টলা এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার।

মহানগর এক্সপ্রেস (৭২১) ঃআন্তঃনগর মহানগর এক্সপ্রেস ট্রেন কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে দুপুর ৩টা ৭ মিনিটে ও ঢাকা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায়  সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। মহানগর এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটি দিন হচ্ছে রবিবার।

মহানগর গোধূলি (৭০৩) ঃ মহানগর গোধূলির ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে বিকাল ৫টা ২৯ মিনিটে ও ঢাকা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায় রাত ৮টা ৫৫ মিনিটে। মহানগর গোধূলি ট্রেন সপ্তাহের প্রতিদিন চলাচল করে।

উপরে উল্লেখিত ট্রেনের সময়সূচি গুলো হলো কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪। উপরে উল্লেখিত সময়সূচি নিয়ে চলাচল করছে কুমিল্লা টু ঢাকা রুটের সকল ট্রেনগুলো।

ঢাকা টু কুমিল্লা ট্রেনের সময়সূচী ২০২৪

ঢাকা টু কুমিল্লা রুটে সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিদিন পাঁচটি ট্রেন চলাচল করে। এগুলো হলো মহানগর প্রভাতী(৭০৪), চট্টলা এক্সপ্রেস (৮০২), উপকূল এক্সপ্রেস(৭১২), মহানগর এক্সপ্রেস  (৭২২) ও তূর্ণা ( ৭৪২) এই পাঁচটি ট্রেন ঢাকা টু কুমিল্লা রুটে সাপ্তাহিক ছুটির দিন ব্যতীতপ্রতিদিন চলাচল করে। নিচে পাঁচটি ঢাকা টু কুমিল্লা রুটের ট্রেনের সময়সূচী উল্লেখ করা হলো ঃ

মহানগর প্রভাতী(৭০৪) ঃ মহানগর প্রভাতী ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে সকাল ৭ টা ৪৫ মিনিটে এবং কুমিল্লা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায় সকাল ১০ টা ৫৩ মিনিটে। মহানগর প্রভাতী এই ট্রেনটি সপ্তাহে সাত দিন চলাচল করে।

চট্টলা এক্সপ্রেস (৮০২) ঃ চট্টলা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে দুপুর ১ টা ৪৫ মিনিটে ও কুমিল্লা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায় বিকাল ৫ টা ১৭ মিনিটে। চট্টলা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার।

উপকূল এক্সপ্রেস(৭১২) ঃ আন্তনগর উপকূল এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে দুপুর ৩টা ১০ মিনিটে ও কুমিল্লা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায় সন্ধ্যা ৬টা ৩৮ মিনিটে । আন্তনগর উপকূল এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে মঙ্গলবার।

মহানগর এক্সপ্রেস  (৭২২) ঃ আন্তঃনগর মহানগর এক্সপ্রেস ট্রেনের ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে রাত ৯টা ২০ মিনিটে ও কুমিল্লা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায় রাত ১২ টা ৪৮ মিনিটে। মহানগর এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন রবিবার।

তূর্ণা (৭৪২) ঃ তূর্ণা মেইল ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে রাত ১১ টা ১৫ মিনিটে ও কুমিল্লা রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায় রাত ২টা ৩৩ মিনিটে। তূর্ণা মেইল ট্রেনটি সপ্তাহের প্রতিদিন চলাচল করে।

উপরে উল্লেখিত ট্রেনগুলো উল্লেখিত সময়সূচির নিয়ে প্রতিদিন ঢাকা টু কুমিল্লা রুটে চলাচল করছে। এর মধ্যে দুইটি ট্রেন সপ্তাহে সাত দিন চলাচল করে।

কুমিল্লা টু ঢাকা মেইল ট্রেনের সময়সূচী ২০২৪

কুমিল্লা টু ঢাকা রুটে কিছু মেল ট্রেন চলাচল করে সেগুলো হল ঢাকা মেইল, কর্ণফুলী এক্সপ্রেস, ঢাকা এক্সপ্রেস, কুমিল্লা কম্পিউটার ইত্যাদি গুলো কুমিল্লা টু ঢাকা রুটে চলাচল করে। নিচে এই ট্রেনগুলোর দেওয়া হল ঃ

ঢাকা মেইল ঃঢাকা মেইল ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে রাত ১টা ৩০ মিনিটে ঢাকা গিয়ে পৌঁছায় ভোর ৬ টা ৫৫ মিনিটে। সপ্তাহে সাত দিন চলাচল করে।

কর্ণফুলী এক্সপ্রেস ঃ কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে দুপুর ১টা ৩০ মিনিটে ঢাকা গিয়ে পৌঁছায় সন্ধ্যা ৭ টা ৪৫ মিনিটে। সপ্তাহে সাত দিন চলাচল করে।

ঢাকা এক্সপ্রেস ঃঢাকা এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে রাত ১১টা ৩৩ মিনিটে ঢাকা গিয়ে পৌঁছায় ভোর ৬ টা ৪০ মিনিটে। সপ্তাহে সাত দিন চলাচল করে।

কুমিল্লা কম্পিউটার ঃকুমিল্লা কম্পিউটার ট্রেনটি কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে ভোর ৬টা ১০ মিনিটে ঢাকা গিয়ে পৌঁছায় সকাল ১২ টা ৫০ মিনিটে। সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবার।

কুমিল্লা টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

কুমিল্লার টু ঢাকা ও ঢাকা টু কুমিল্লা রুটে চলাচল কারী ট্রেনগুলোর মধ্যে অনেক শ্রেণীর সিট রয়েছে। যেসব সিটের ভাড়ার তালিকা গুলো ভিন্ন। সিটগুলো হলো শোভন, শোভন চেয়ার. স্নিগ্ধা, প্রথম সিট, প্রথমবার্থ, এসি বি ,এসি এস এর সকল সিট গুলো প্রযোজ্য রয়েছে। নিচে এ সিট গুলোর ভাড়ার তালিকা উল্লেখ করা হলো ঃ

  • শোভন ১৭০ টাকা
  • শোভন চেয়ার ২০৫ টাকা
  • স্নিগ্ধা ৩৯১ টাকা
  • প্রথম সিট ৩১১ টাকা
  • প্রথম বার্থ ৪৬৬ টাকায়
  • এসি এস ৪৬৬ টাকা
  • এসি বি ৭০২ টাকা
এগুলো হচ্ছে ঢাকা টু কুমিল্লা ও কুমিল্লা টু ঢাকা রুটে চলাচল করি ট্রেনের বিভিন্ন ক্লাস সিটের ভাড়ার তালিকা। পুরে উল্লেখিত ভাড়ার তালিকা গুলো নিয়ে চলাচল করছে কুমিল্লা টু ঢাকা টু কুমিল্লা রুটের ট্রেনগুলো।

কুমিল্লা টু ঢাকা ট্রেনের বিরতি স্টেশন সমূহ ২০২৪

কুমিল্লা টু ঢাকা ও ঢাকা টু কুমিল্লা রুটে চলাচলকারী ট্রেনগুলো নির্দিষ্ট গন্তব্যের আগে কিছু স্টেশনের বিরতি দিয়ে থাকে। এর মধ্যে এক্সপ্রেস ট্রেন গুলো কম স্টেশনে বিরতি দেয়। ও মেইল ট্রেনগুলো সকল স্টেশনে বিরতি দেয়। নিচে কুমিল্লা টু ঢাকা ঢাকা টু কুমিল্লা রুটে চলাচলকারী ট্রেনের বিরতি স্টেশন সমুহের তালিকা দেওয়া হল ঃ

  • কুমিল্লা রেলওয়ে স্টেশন থেকে ছাড়ে
  • শশীদল রেলওয়ে স্টেশন
  • কসবা রেলওয়ে স্টেশন
  • আখাউড়া রেলওয়ে স্টেশন
  • ব্রাহ্মণবাড়িয়ার রেলওয়ে স্টেশন
  • ভৈরব বাজার রেলওয়ে স্টেশন
  • মেথি কান্দা রেলওয়ে স্টেশন
  • নরসিংদী রেলওয়ে স্টেশন
  • ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন
  • কমলাপুর রেলওয়ে স্টেশন
কুমিল্লা টু ঢাকা ও ঢাকা টু কুমিল্লা চলাচলকারী ট্রেনগুলো উপরে উল্লেখিত রেলওয়ে স্টেশনের বিরতি দিয়ে চলাচল করে। এগুলো হচ্ছে কুমিল্লা টু ঢাকা চলাচল করে ট্রেনের বিরতি স্টেশন সমূহ ২০২৪।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন   ঃ কুমিল্লা টু ঢাকা ট্রেনের শোভন ও শোভন চেয়ার ভাড়া কত ?
উত্তরঃ কুমিল্লা টু ঢাকা ট্রেনের শোভন ১৭০ টাকা ও শোভন চেয়ার ২০৫ টাকা।
প্রশ্ন   ঃ ঢাকা টু কুমিল্লা এসি বি ও এসি এস সিটের ভাড়া কত ?
উত্তর ঃ ঢাকা টু কুমিল্লা এসি বি ৭০২ টাকা  ও এসি এস ৪৬৬ টাকা ।

শেষ কথা ঃ কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম  কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ ও ভাড়ার তালিকা ও ঢাকা টু কুমিল্লা ট্রেনের সময়সূচী ২০২৪ ও বিরতি স্টেশন সমূহ যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

রেল সম্পর্কিত পোস্ট আরো পড়তে আকুয়া বিডিতে পড়তে পারেন। 

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে।। আজকের আর্টিকেলগুলো পড়ার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url