বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রিয় পাঠক আপনি কি সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি  ২০২৪ সম্পর্কে খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি  ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার ২০২৪

সেই সাথে আরো জানতে পারবে সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমেটিভ পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য এবং আবেদন শুরু শেষ কত টাকা ফি ইত্যাদি সকল তথ্য সম্পর্কে।

পোস্ট সূচীপত্রঃ বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি  ২০২৪

ভূমিকা

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যা আজকে আমরা আমাদের আর্টিকেল এর ভিতর আলোচনা করতে চলেছি সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি  ২০২৪ সম্পর্কে সকল তথ্য নিয়ে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি সহকারী স্টেশন মাস্টার ও লোকোমেটিভ পদের বাংলাদেশের নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে যাবতীয় সকল তথ্য জানতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

গত ৯ জানুয়ারি ২০২৪ তারিখ বাংলাদেশ রেলওয়ে এর অফিসিয়াল ওয়েবসাইটে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত করা হয়। দুইটি পদে টোটাল ৫৫১ জন লোক নিবে বাংলাদেশের রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে। নিচে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি পদগুলো উল্লেখ করা হলো

  • সহকারী স্টেশন মাস্টার
  • সহকারী লোকোমোটিভ মাস্টার

উপরে উল্লেখিত দুটি পদ হচ্ছে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর উল্লেখিত পদসমূহ। উপরে উল্লেখিত দুইটি পদে টোটাল ৫৫১ জন লোক নেবে বাংলাদেশ রেলওয়ে। নিচে দুটি পদের সকল তথ্য তুলে ধরা হলো

সহকারী স্টেশন মাস্টারঃ বাংলাদেশ রেলওয়ে এই নিয়োগ বিজ্ঞপ্তিতে সহকারী স্টেশন মাস্টার পদে লোক নিবে ৪১৭ টি। সরকারি স্টেশন মাস্টার পদে আবেদনের প্রযোজ্য বয়স ১৮ থেকে ৩০ বছর। এই পদটি ১৫ তম গ্রেডের অন্তর্ভুক্ত। যার বেতন স্কেল ৯৭০০ টাকা থেকে ২৩৪৯০ টাকা পর্যন্ত।

সহকারী লোকোমোটিভ মাস্টারঃ বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর দ্বিতীয় নম্বর পদটি হচ্ছে সহকারী লোকোমোটি। এই পদে টোটাল লোক নিবে ১৩৪ জন বাংলাদেশ রেলওয়ে। সহকারী লোকোমোটিভ মাস্টার পদে আবেদনের প্রযোজ্য বয়স ১৮ থেকে ৩০ বছর। এই পদটি ১৭ তম গ্রেডের অন্তর্ভুক্ত যার বেতন স্কেল ৯০০০ টাকা থেকে ২১৮০০ টাকা পর্যন্ত।

সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদের শিক্ষাগত যোগ্যতা

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি  ২০২৪ দুইটি পদে টোটাল ৫৫১ জন এর একটি সার্কুলার প্রকাশিত করেছে বাংলাদেশ রেলওয়ে। নিচের দুটি পদের প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে উল্লেখ করা হলো

সহকারী স্টেশন মাস্টারঃ সহকারী স্টেশন মাস্টার পদের আবেদন করার জন্য আপনাকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে ২য় শ্রেণি বা সমমানের সিজিপিএ সহ স্নাতক ডিগ্রী বা স্নাতক কমপ্লিট থাকতে হবে। তাহলে আপনি সহকারী স্টেশন মাস্টার পদে আবেদন করতে পারবেন।

সহকারী লোকোমোটিভমাস্টারঃ সহকারী লোকোমেটিভ পদে আবেদন করার জন্য প্রার্থীর অবশ্যই কোন স্বীকৃত শিক্ষা বোর্ড হতে এইচএসসি বিজ্ঞান বিভাগ হতে বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে। তাহলে আপনি সহকারী লোকোমোটিভ মাস্টার পদে আবেদন করতে পারবেন। আপনি অন্য বিভাগের প্রার্থী হলে এই পদে আবেদন করতে পারবেন না।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ আবেদন সময়সীমা

সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর আবেদন কার্যক্রম শুরু হবে আগামী ১৮ জানুয়ারি ২০২৪ তারিখ সকাল ৯ টা থেকে আগামী ১৮ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ৪ টা পর্যন্ত।

অর্থাৎ বাংলাদেশ রেলওয়ের সহকারী স্টেশন ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদে আবেদনের সময়সীমা হচ্ছে এক মাস। এই সময়ের মধ্যে আপনাকে অনলাইনে আবেদন করে আবেদন ফি জমা দিতে হবে।

সহকারি স্টেশন মাস্টার ও লোকোমোটিভ মাস্টার পদের আবেদন ফি

বাংলাদেশ রেলওয়ের এই নিয়োগ বিজ্ঞপ্তিতে সহকারী স্টেশন মাস্টার পদের জন্য আবেদন ফি হচ্ছে ২২৩ টাকা ও সরকারি লোকোমোটিভ মাস্টার পদের আবেদন কি হচ্ছে ১১২ টাকা। অনলাইনে আবেদন করার পরে কাঙ্খিত পদের পরীক্ষার ফি টেলিটক প্রিপেইড সিমের এসএমএসের মাধ্যমে পেইড করতে
হবে।

আবেদন ফি প্রদান করার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে এই নিয়োগ বিজ্ঞপ্তি গুলো আবেদন ফি টেলিটক প্রিপেড সিমের মাধ্যমে দুটি এসএমএস এর মাধ্যমে আপনাকে আবেদন করতে হবে। সর্বপ্রথম পদ অনুযায়ী আপনার টাকার পরিমান টেলিটক সিমে রিচার্জ করতে হবে। তারপরে দুইটি এসএমএসের মাধ্যমে আবেদনটি প্রদান করতে হবে। এসএমএস করার নিয়ম নিচে তুলে ধরা হলো

সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদে আবেদন ফি প্রদান করার নিয়ম

উপরে উল্লেখিত নিয়মে একই পদ্ধতিতে দুইটি এসএমএস করে আপনাকে আপনার উল্লেখিত পদের
জন্য আবেদন ফি পেমেন্ট করতে হবে। তাহলে আপনার আবেদন কার্যক্রম সম্পন্ন হবে।

শেষ কথাঃ বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতর আলোচনা করার চেষ্টা করলাম সহকারী স্টেশন মাস্টার ও সহকারী লোকোমোটিভ মাস্টার পদে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কিত সকল তথ্য নিয়ে। 

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটিপড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url