ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার - সাধারণ জ্বর ও ডেঙ্গু জ্বরের পার্থক্য

 

বর্তমান সময়ে ডেঙ্গু রোগটি খুব ছড়াচ্ছে। কিন্তু আপনি কি জানেন ? ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে ? যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি পড়ুন আজকের আর্টিকেলটি পড়লে আপনি সম্পূর্ণ ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে জানতে পারবেন। সেই সাথে আরো জানতে পারবেন সাধারণ জ্বর ও ডেঙ্গু জ্বরের পার্থক্য সম্পর্কে।

ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার

পোস্ট সূচিপত্র ঃ ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার - সাধারণ  জ্বর ও ডেঙ্গু জ্বরের পার্থক্য 

ডেঙ্গু জ্বর কি 

ডেঙ্গু জ্বর হচ্ছে একটি একটি এডিস মশা বাহিত ডেঙ্গু ভাইরাস জনিত রোগ। এই রোগ বেশিরভাগ গ্রীষ্মকাল সময়ে বা তীব্র গরম সময় হয়ে থাকে। শুধুমাত্র এডিস মশার কামড়ের মাধ্যমে এ রোগ হয়ে থাকে বা ডেঙ্গু জ্বর হয়ে থাকে। এডিস মশার কামড়ের মাধ্যমে সেই এডিস মশার কামড়ের মাধ্যমে ভাইরাস সংক্রমণ হয়ে থাকে এবং সেই ভাইরাস ৩ থেকে ১৫ দিনের মধ্যে সচরাচর তার উপসর্গগুলো দেখা দেয় এবং তার লক্ষণ গুলো দেখা যায়। একটি ভাইরাস জনিত রোগ যেটি শুধুমাত্র মশার কামড়ে হয়ে থাকে এডিস মশা।

ডেঙ্গু জ্বরের লক্ষণ 

সাধারণত এডিস মশার কামড়ের মাধ্যমে ভাইরাস সংক্রমণ হয়ে ডেঙ্গুজ্বর হয়। ভাইরাসটি সংক্রমণের পর তিন থেকে ১৫ দিনের মধ্যে যদি ডেঙ্গু জ্বর হয় তাহলে তিন থেকে ১৫ দিনের মধ্যে তার লক্ষণ গুলো দেখা যায় যে এটি ডেঙ্গু জ্বর কিনা। তাহলে আসুন জেনে নিই ডেঙ্গু জ্বরের লক্ষণ গুলো কি কি ঃ
  1. সর্বপ্রথম আপনার শরীরের তাপমাত্রা জ্বর ১০৩ থেকে ১০৬ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত হবে এবং এ জ্বর তিনদিন থেকে সাত দিন পর্যন্ত স্থায়ী থাকবে।
  2. প্রচন্ড মাথা ব্যথা হবে সব সময় মাথা ব্যথা করবে।
  3. বমি বমি ভাব বা প্রচন্ড বমি হবে।
  4. ক্ষুধা কমে যাওয়া খাওয়ার প্রতি রুচি না থাকা খেতে না পারা।
  5. কোন কিছু খাওয়ার প্রতি স্বাদ না থাকা
  6. শরীর ঠান্ডা হয়ে যেতে পারে
  7. কোষ্ঠকাঠিন্য সমস্যা হতে পারে
  8. রক্তচাপ কমে যেতে পারে

ডেঙ্গু রোগের প্রতিকার ও চিকিৎসা

ডেঙ্গু রোগের চিকিৎসা সম্পর্কে জানতে হলে আগে আপনাকে ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে জানতে হবে।সাধারণত জ্বর হলে বা ডেঙ্গু জ্বর হলে সকল ডাক্তারি ওষুধ হিসেবে প্যারাসিটামল খাওয়ার কথা বলে থাকেন। প্যারাসিটামল ওষুধ ছাড়া অন্য কোন প্রকার ওষুধ ডেঙ্গু জ্বর হলে খাওয়া যাবে না এতে রোগের ঝুঁকি মারতে পারে। অনেকে আছে তীব্র ব্যথার কারণে ব্যথানো ওষুধ খেয়ে থাকেন এর ফলে বিপদ ঘটতে পারে।

 ব্যাথা নাশক ওষুধ ডেভ গুজর কে আরো আক্রান্ত করে তুলতে পারে এবং রক্তক্ষরণ করাতে পারে যার ফলে মৃত্যুর ঝুঁকি বয়ে আনতে পারে এজন্য আমরা সাবধান হব ডেঙ্গু জ্বরের প্রতিকার ও চিকিৎসা সম্পর্কে জেনে ডেঙ্গুজার হলে তার ব্যবস্থা নেব।

ডেঙ্গু জ্বর হলে বেশি বেশি তরল জাতীয় খাবার খেতে হবে ডাক্তারও এ পরামর্শই দিয়ে থাকেন। হালকা জাতীয় খাবার খেতে হবে। অয়েলি ফুড সফট এবং ভারী জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে। যেসব খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তারগণ সেসব খাবার হল 
  • ডাবের পানি
  • ফলের রস
  • স্যুপ
  • লেবুর পানি
  • স্যালাইন
  • ভাতের মার
এসব খাদ্য তরল খাবার ডেঙ্গু কমাতে সাহায্য করে। ডেঙ্গু জ্বরের ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় । শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন ডাল মুরগির মাংস ছোট মাছের ঝোল ডিম বেশি করে খাদ্য তালিকায় রাখতে হবে।

কিভাবে বুঝবো ডেঙ্গু জ্বর হয়েছে  না সাধারণ জ্বর হয়েছে 

আমরা উপরোক্তা আলোচনার মাধ্যমে বুঝতে পারব যে ডেঙ্গু জ্বরের লক্ষণ গুলো কি কি যদি একজন ব্যক্তির উপরে ডেঙ্গু রোগের সকল লক্ষণ গুলো পাওয়া যায় তাহলে আমরা বুঝতে পারবো সে ব্যক্তির ডেঙ্গু জ্বর হয়েছে। ডেঙ্গু জ্বর হতে হলে অবশ্যই তাপমাত্রা ১০৪ ডিগ্রির উপরে থাকবে এবং এই তাপমাত্রা ব্যক্তির সাত দিন থেকে ১০ দিন পর্যন্ত স্থায়ী থাকবে। 

বমি মাথাব্যথা জ্বর ক্ষুধা না হওয়া এরকম আরো লক্ষণ  তার শরীরে দেখা যাবে। আমরা ডক্টরের পরামর্শ নিব এবং সকল প্রকার টেস্ট করিয়ে কনফার্ম হব যে ডেঙ্গু জ্বর হয়েছে না সাধারণ জ্বর হয়েছে।? সাধারণত ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো যদি একজন ব্যক্তির শরীরে থাকে তাহলে আমাদেরকে বুঝতে হবে সেই ব্যক্তির হয়েছে আর এই লক্ষণ গুলো যদি না থাকে তাহলে সে ব্যক্তির নরমাল সাধারণ জ্বর হয়েছে।

শেষ কথা

সাধারণ জ্বর হলে আমরা না ঘাবরিয়ে সঠিক পরামর্শ নিয়ে ভালোভাবে বুঝে শুনে পদক্ষেপ। ডেঙ্গু জ্বর হলে ভয়ের কিছু নেই ডেঙ্গু জ্বরের অধিকার সম্পর্কে জেনে তার প্রতিকার করার চেষ্টা করব এবং তাড়াতাড়ি সুস্থ হওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। অবশ্যই আগে জানবো সাধারণ জ্বর হয়েছে নাকি ডেঙ্গু জ্বর হয়েছে।

উপরোক্ত আলোচনার মাধ্যমে আজকে আমরা জানতে পেরেছি যে ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার সাধারণ ডেঙ্গু জ্বরের মধ্যে পার্থক্য ডেঙ্গুজোড় হলে কি করনীয় ডেঙ্গু জ্বরের চিকিৎসা কি এসব সম্পর্কে বিস্তারিত জেনেছে আজকের আর্টিকেলে। যদি আমাদের বুঝতে বা না জেনে থাকি উপড়ে সম্পন্ন আলোচনা করা রয়েছে। , আজকের আর্টিকেলটি আপনার কেমন লাগলো নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে আপনার মূল্যবান মতামতটি দিন। আজকের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে বিশেষভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url