ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী - কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী

প্রিয় পাঠক আপনি কি ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী বা কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী সম্পর্কে জানতে চাচ্ছেন ? তাহলে আপনি আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেন ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী বা কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী বা প্রতিদিন কোন সময় কোন ট্রেন চলবে কক্সবাজার রুটে সেই সম্পর্কে সম্ভাব্য সময়সূচী।

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী

সেই সাথে আরো জানতে পারবেন আজকের আর্টিকেলের মধ্যে কক্সবাজার রুটে কোন কোন জেলার ট্রেন প্রথমে চালু করতে পারে রেলমন্ত্রণালয়।

পোস্ট সূচিপত্র ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী - কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী

ভূমিকা

প্রিয় পাঠক আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি  কক্সবাজার রুটের সকল ট্রেনের সম্ভাব্য সময়সূচী বা ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী ও সিলেট চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

বর্তমানে কক্সবাজার রেলপথ ও রেলস্টেশনের কাজ সম্পন্ন হয়েছে। কিছুদিনের মধ্যে কক্সবাজার রুটের ট্রেন চলাচল করতে দেখা যাবে। রেলমন্ত্রণালয় থেকে আপাতত দুইটি ট্রেন ও কিছু সিদ্ধান্ত নিয়ে রেখেছে। সেই ভিত্তিতে আজকে আমরা কক্সবাজার রুটের সকল ট্রেনের সম্ভাব্য সময়সূচী সম্পর্কে জানব।

যে কোন কোন জায়গা থেকে কোথায় থেকে কখন ট্রেন চলাচল করতে পারে সে সকল সম্ভাব্য সময়সূচি নিয়ে আজকে আমাদের আর্টিকেলটি বিস্তারিত। কক্সবাজার রুটের সকল ট্রেনের সম্ভাব্য সময়সূচী সম্পর্কে জানতে আপনি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পরুন।

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী

রেলপথ মন্ত্রণালয় অনেক আগে থেকেই সিদ্ধান্ত নিয়েছে যে ঢাকা টু কক্সবাজার রুটে দুইটা আন্তঃনগর কোরিয়ান কোচ দিয়ে ট্রেন চলাচল করবে। এই দুটি ট্রেন সম্পূর্ণ নতুন হবে। এই দুটি ট্রেন সম্পূর্ণ ঢাকা টু কক্সবাজার রুটে চলাচল করার জন্য নতুন নেওয়া হচ্ছে। তাহলে চলুন জেনে নি ই ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী সম্পর্কে ঃ

  • ১ম ট্রেন ঃ কক্সবাজার গামী প্রথম ঢাকা টু কক্সবাজার ট্রেন সময়সূচী ফাইনাল করে রেখেছে রেল মন্ত্রণালয়। সময়সূচী হল ঢাকা টু কক্সবাজার রুটে আন্তঃনগর ট্রেনটি ঢাকা স্টেশন থেকে ছেড়ে যাবে সকাল ১১ টা  ১৫ তে। এই আন্তঃনগর ট্রেনটি কক্সবাজার গিয়ে পৌঁছাবে সম্ভাব্য সকাল ৭:১৫ তে।
  • ২য় ট্রেন মহানগর প্রভাতী ঃ আগে এই ট্রেনটি ঢাকা টু চট্টগ্রাম রুটে চলাচল করতো। বর্তমানে এ ট্রেনটি ঢাকা টু কক্সবাজার রুটে চলাচল করবে। মহানগর প্রভাতী ট্রেনের সম্ভাব্য সময়সূচী হবে ঢাকা ছাড়বে সকাল ৭ঃ৪৫ মিনিটে আর কক্সবাজার গিয়ে পৌঁছাবে বিকাল ৪ টার দিকে।
  • ৩য় ট্রেন টুরিস্ট কোচ ঃ ঢাকা টু কক্সবাজার রুটি চলাচল করে আরেকটি নতুন ট্রেন হতে পারে টুরিস্ট কোচ। সম্ভাব্য এটিই হতে পারে নাম। টুরিস্ট কোচ ট্রেনের সম্ভাব্য সময়সূচি হতে পারে ঢাকা ছাড়বে সকাল ১০ টায় ও কক্সবাজার পৌঁছাবে সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে।
এগুলো সম্ভাব্য হতে পারে ঢাকা টু কক্সবাজার রুটে ট্রেনের সময়সূচী। এর মধ্যে দুইটি আন্তঃনগর ট্রেনের সময়সূচী সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয় যা এ সময়সূচির উপরে চলাচল করবে।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সম্ভাব্য সময়সূচী

কক্সবাজার টু ঢাকা রুটে প্রথম প্রথম সম্ভবত তিনটি ট্রেন চলাচল করতে পারে। এর মধ্যে দুটি ট্রেনের সিদ্ধান্ত নিয়ে রেখেছে রেলমন্ত্রণালয়। উল্লেখিত এই তিনটি ট্রেনের সময়সূচী বিস্তারিত নিচে উল্লেখ করা হলো ঃ

  • ১ম ট্রেন ঃ বর্তমানে এখনো এই ট্রেনটির নামকরণ করা হয়। কিন্তু চলাচল করার সিদ্ধান্ত নিয়ে রেখেছে রেল মন্ত্রণালয়। এই ট্রেনটির কক্সবাজার টু ঢাকা ট্রেনের সম্ভাব্য সময়সূচী হতে পারে কক্সবাজার ছাড়বে দুপুর ১ টার সময় ও ঢাকা পৌছাতে পারে সম্ভাব্য রাত ৯ টার সময়।
  • ২য় ট্রেন টুরিস্ট কোচ ঃ  টুরিস্ট কোচ এই ট্রেনটি সম্ভাব্য সময়সূচী হতে পারে যে কক্সবাজার স্টেশন ছাড়বে রাত ১০ টার সময় ও ঢাকায় এসে পৌঁছাবে সকাল ৭ টার সময়।
  • ৩য় ট্রেন ঃ সম্ভাব্য হতে পারে মহানগর প্রভাতী চলাচল করতে পারে। রেল মন্ত্রণালয় থেকে এখনো সিদ্ধান্ত গৃহীত হয়নি। কিন্তু তৃতীয় ট্রেনিং হিসেবে সময়সূচি সম্ভাব্য হতে পারে রাত ৮ টা ৪৫ মিনিটে ও ঢাকা পৌঁছাবে সকাল ৬ টায় সম্ভাব্য।
সম্ভাব্য এগুলো হতে পারে কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী। এই সিদ্ধান্তগুলো এখনো গৃহীত হয়নি কিন্তু রেল মন্ত্রণালয় থেকে একটি আদেশের মাধ্যমে এই সময়সূচি গুলো সম্ভাব্য হিসেবে ধরা যায় যে এই সময়সূচিতেই কক্সবাজার সকল ট্রেন চলবে।

চট্টগ্রাম টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী

চট্টগ্রাম টু কক্সবাজার রুটে সম্ভব ৩টি ট্রেন চলতে পারে। এরকমই তথ্য পাওয়া যাচ্ছে রেল মন্ত্রণালয় থেকে। যে দুটি ট্রেন চলতে পারে সে দুটি ট্রেন হল চট্টলা এক্সপ্রেস ও দোহাজারি কম্পিউটার ও কক্সবাজার কম্পিউটার। এ সকল যদি ট্রেন সম্ভাব্য হতে পারে তাহলে সময়সূচি কেমন হতে পারে সম্ভাব্য চলন জেনে নিই ঃ

  • চট্টলা এক্সপ্রেস ঃ এই ট্রেনটি আগে ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল করতো। কিন্তু কক্সবাজার রেল চালু হওয়ার পর চট্টগ্রাম কক্সবাজার রুটে চলাচল করতে পারে। সম্ভাব্য সময়সূচি হতে পারে চট্টগ্রাম ছাড়তে পারে সকাল ৬ টা ৩০ এ ও কক্সবাজার পৌঁছাতে পারে সকাল ১০ টার সময়।
  • দোহাজারী কম্পিউটার ঃ দোহাজারী কম্পিউটার ট্রেনটির সম্ভাব্য সময়সূচি হতে পারে চট্টগ্রাম ছাড়বে সন্ধ্যা ৭ টা ৩০ এর সময় ও কক্সবাজার পৌছাতে পারে রাত ১১ টার ‍ সময়।
  • কক্সবাজার কম্পিউটার ঃ বর্তমানে এ নামে কোন ট্রেন নাই। কিন্তু সম্ভাব্য হতে পারে এরকম তথ্য জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়। কক্সবাজার কম্পিউটার ট্রেনের সময়সূচী হতে পারে চট্টগ্রাম ছাড়বে সকাল ৯ টার সময় এবং কক্সবাজার পৌঁছাবে দুপুরে ১ টার সময়।
বর্তমানে এখনো কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি কিন্তু কক্সবাজার রেল চালচল হয়ে যাওয়ার পরে। এ সকল সময়সূচির ভিত্তিতে চলাচল করতে পারে এরকম তথ্য জানিয়েছে রেল মন্ত্রণালয়।

কক্সবাজার টু চট্টগ্রাম ট্রেনের সম্ভাব্য সময়সূচী

কক্সবাজার টু চট্টগ্রাম রুটের ট্রেনের সম্ভাব্য যে সকল ট্রেন যাতায়াত করতে পারে তা সম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া হল ঃ

  • চট্টলা এক্সপ্রেস ঃ চট্টলা এক্সপ্রেস ট্রেনটি সম্ভাব্য সময়সূচী এ রুটে হতে পারে কক্সবাজার ছাড়বে সকাল ১০ঃ৩০ মিনিটে চট্টগ্রাম পৌঁছাতে পারে ২ঃ৩০ মিনিটে।
  • দোহাজারী কম্পিউটার ঃ  সম্ভাব্য কক্সবাজার ছেড়ে যাবে । সম্ভাব্য কক্সবাজার ছাড়বে সকাল ৫টায় ও পৌঁছাবে চট্টগ্রাম ৮:৫০ এ।
  • দোহাজারী কম্পিউটার কক্সবাজার টু চট্টগ্রাম টু কক্সবাজার রুটে প্রতিদিন ২টি করে ট্রেন চলাচল করার সিদ্ধান্ত নিতে পারে রেল মন্ত্রণালয় এরকম তথ্য জানা যাচ্ছে।
  • কক্সবাজার কম্পিউটার ঃ কক্সবাজার কম্পিউটার ট্রেনের সম্ভাব্য সময়সূচী হতে পারে এই ট্রেনটি ছেড়ে যেতে পারে দুপুর একটার সময় দুপুরে ১ টা ৩০ মিনিটে ও চট্টগ্রাম পৌঁছাতে পারে বিকাল ৫টার সময়।
উল্লিখিত কক্সবাজার টু চট্টগ্রাম রুটে এই সময়সূচী তে সম্ভাব্য ট্রেনগুলো চলাচল করতে পারে এরকমই তথ্য জানা জায় এর মন্ত্রণালয় থাকে।

সিলেট টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী

সিলেট টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী এখনো কোনো সিদ্ধান্ত নির্ধারিত হয়নি। কিন্তু রেলমন্ত্রণালয়ের তথ্য জানা যায় সিলেট টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী সিলেট থেকে আন্তঃনগর ট্রেনটি ছাড়বে সকাল ৭ঃ৪৫ এ ও কক্সবাজার পৌছাবে বিকাল চারটার সময়।

রেলমন্ত্রণালয়ের এক সূত্র তথ্যে জানা যায় যে সিলেট থেকে আপাতত একটি আন্তঃনগর ট্রেনের চলাচল করতে পারে এরকম তথ্য জানা যায়। উপরে উল্লেখিত হয়েছে।

কক্সবাজার টু সিলেট ট্রেনের সম্ভাব্য সময়সূচী 

কক্সবাজার টু সিলেট ট্রেনের সম্ভাব্য সময়সূচী  ও এখনো কার্যকর সিদ্ধান্ত নিয়ে রেল পথ মন্ত্রণালয়। কিন্তু তাদের তথ্য থেকে জানা যায় কক্সবাজার টু সিলেট ট্রেনের সম্ভাব্য সময়সূচী একটি ট্রেনের যা হলো কক্সবাজার ছাড়বে রাত ৮ টায় ও সিলেট পৌঁছাতে পারে ৫:৩০ মিনিটে। সম্ভব এরকম  সূত্র তথ্য জানা যায় ।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১ ঃ ঢাকা টু কক্সবাজার রুটে নতুন কয়টি ট্রেন চলতে পারে ?
উত্তর  ঃ ঢাকা টু কক্সবাজার রুটে নতুন ২টি ট্রেন চলতে পারে।
প্রশ্ন ২ ঃ ঢাকা টু কক্সবাজার রুটে কয়টি ট্রেন চলতে পারে ?
উত্তর  ঃ ঢাকা টু কক্সবাজার রুটে ৩টি ট্রেন চলতে পারে।
প্রশ্ন ৩ ঃ চট্টগ্রাম টু কক্সবাজার রুটে কোন ট্রেন চলতে পারে ?
উত্তর  ঃ চট্টগ্রাম টু কক্সবাজার রুটে চট্টলা এক্সপ্রেস ও কম্পিউটার ট্রেন চলতে পারে
প্রশ্ন ৪ ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী কখন ?
উত্তর  ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী ঢাকা ছাড়বে ১১:১৫ মিনিটে ও পৌঁছাবে সকাল ৭ টা ১৫ মিনিটে।

শেষ কথা ঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী - কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি আপনি করে বুঝতে পেরেছেন যে আজকে আমরা ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী বা কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী নিয়ে সম্পূর্ণ আলোচনা করেছি।

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি ঢাকা টু কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী বা কক্সবাজার ট্রেনের সম্ভাব্য সময়সূচী সম্পর্কে সম্ভাব্য বলা হয়েছে। এখনো বাস্তবত এগুলো সিদ্ধান্ত ডিসিশন বা কার্যকর গৃহীত করা হয়নি। ভবিষ্যতে যখন রেলপথ মন্ত্রণালয় থেকে সময়সূচি জানানো যাবে তখন আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরা হবে।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আজকে আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি শেয়ার ও পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url