ভূমিকম্প থেকে বাঁচার উপায় - ভূমিকম্প কেন হয়

প্রিয় পাঠক নিশ্চয়ই আপনি ভূমিকম্প থেকে বাঁচার উপায় বা ভূমিকম্প কেন হয় এ সম্পর্কে জানেন না কিন্তু জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য আজকের আর্টিকেলে আপনি জানতে পারবেন ভূমিকম্প থেকে বাঁচার উপায় বা ভূমিকম্প কেন হয় সেসব সম্পর্কে।
ভূমিকম্প থেকে বাঁচার উপায়
সেই সাথে আরো জানতে পারবেন ভূমিকম্প হলে করণীয় কি ভূমিকম্প মাপার যন্ত্রটির নাম কি ভূমিকম্প ইত্যাদি রিলেটেড যাবতীয় সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন। সেজন্য আজকের আর্টিকেলটা আপনি সম্পূর্ণ পড়ুন।

পোষ্ট সূচিপত্র ঃ ভূমিকম্প থেকে বাঁচার উপায় বা ভূমিকম্প কেন হয় 

ভূমিকা

প্রিয় পাঠক আজকের আমাদের আর্টিকেলটির মূল আলোচনা হল ভূমিকম্প থেকে বাঁচার উপায় বা ভূমিকম্প কেন হয় ইত্যাদি সম্পর্কে নিয়ে। ভূমিকম্প হলে আপনি কি করবেন বা ভূমিকম্প হলে ভূমিকম্প থেকে ক্ষয়ক্ষতি থেকে বাঁচার উপায় কি ? 

ভূমিকম্প হলে আপনার করণীয় কি ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য নিয়ে আজকের আমাদের আর্টিকেলটি। আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়লে এ সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন।

ভূমিকম্প থেকে বাঁচার উপায়

বর্তমান সময়ে আমরা হঠাৎ হঠাৎ লক্ষ্য করে উঠছি যে আমাদের চারপাশ কম্পন হচ্ছে সাধারণত এটাকে ভূমিকম্পন বলা হয়। ভূমিকম্প একটি মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ। এটির ভয়ানক ক্ষয়ক্ষতি ও বিপর্যস্ত হয়ে থাকতে পারে। 

ভূমিকম্পের মারাত্মক ক্ষয়ক্ষতি থেকে বাঁচার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে ভূমিকম্প থেকে বাঁচার উপায় কি। তাহলে চলুন জেনে নিই ভূমিকম্প থেকে বাঁচার উপায় গুলোঃ

  • সর্বপ্রথম আপনার যদি কোন ফাঁকা মাঠ বা স্থানে যাওয়ার মতন সুযোগ হয়ে থাকে তাহলে সর্বপ্রথম আপনি ফাঁকা  মাঠ বা থাকা কোন স্থানে আশ্রয় নেয়। এতে আপনার ঝুঁকি কম থাকতে।
  • আপনার যদি ফাঁকা মাঠ বা ফাঁকা স্থানে যাওয়ার মত সুযোগ না থাকে তাহলে বাড়ি বা কর্মস্থলের কোন সেফ জায়গায় আশ্রয় নিন।
  • বড় বড় আসবাবপত্র ফার্নিচার বা কোন বড় সামগ্রী থেকে দূরে থাকুন।
  • বাড়িতে লাগানো ছবি বা দেওয়াল ঘড়ি বা উপর থেকে আপনার শরীরে কিছু করতে পারে এরকম স্থান থেকে দূরে থাকুন।
  • বাড়ির সকল গ্যাস বা সিলিন্ডার ড্রয়ার  ইত্যাদি যাবতীয় সকল কিছু ভালো করে চেক করে রাখবেন।
  • আতঙ্কিত হবেন না। ভূমিকম্প থেকে বাঁচার উপায় বের করে নিজেকে সেফ করবেন।
  • কোন উঁচু বিল্ডিং এ থাকবেন না সুযোগ পেলে বাইরে বেরিয়ে যাবে।
  • যদি বাহিরে থাকে কোন খাম্বা বিল্ডিং বা কোন এমন কোনো সামগ্রী যা আপনার গায়ে পড়তে পারে সেই স্থান থেকে দূরে থাকুন।
আপনি যদি উপরোক্ত ভূমিকম্প থেকে বাঁচার উপায় হিসেবে এগুলো ভূমিকম্প সময় মেনে চলেন তাহলে আপনার ক্ষয়ক্ষতি থেকে এবং আপনার ক্ষতি থেকে বাঁচতে পারবেন।

ভূমিকম্প কেন হয় 

নিশ্চয় আপনার মনে এ প্রশ্নটি এসেছে যে ভূমিকম্প কেন হয়। তাহলে চলুন জেনে নিই ভূমিকম্প কেন হয়।
সাধারণত ভূমিকম্প বলতে আমরা ভূমির কম্পনকে বুঝি। ভূমিকম্প হয় ভুমির নিচে যে শিলা বা স্তরগুলো রয়েছে সেগুলোর অবস্থান পরিবর্তনের মাধ্যমে হয়ে থাকে ভূমিকম্প। 

ভূপৃষ্ঠের নিচের আগ্নেয়গিরির গ্যাস বের হওয়ার জন্য কোন স্থান দ্বারা তা গ্যাস বের হয়ে যায় এবং সেই গ্যাস বের হয়ে যাওয়া ফাঁকা স্থানগুলি পূরণের জন্য ভূমির শিলা গুলো স্থান পরিবর্তন করে। যার ফলে আমাদের কম্পন অনুভূত হয়। আর এ কারণেই ভূমিকম্প হয়ে থাকে।

ভূমিকম্প কাকে বলে

মাটি বা ভূমির নিচে যে শিলা গুলো রয়েছে সেই শিলার মধ্যে এক প্রকারের নতুন শক্তি সঞ্চয় হয় বিভিন্ন শিলার ক্রমান্বয়ে। সাধারণত সেটি আগ্নেয়গিরি বা বিভিন্ন লাভা বিভিন্ন খনিজ থেকে এসব শক্তি সঞ্চয় হয়ে থাকে। সে শক্তি যখন হঠাৎ করে মুক্তি পায় বা সে শক্তি টা যখন বের হয়ে আসে তখন পিছনের জন্য ভূপৃষ্ঠের উপরে বা মাটির উপরে কম্পন সৃষ্টি হয় বা আমাদের চারপাশ অটোমেটিক নড়াচড়া করে সেটিকে ভূমিকম্প বলা হয়।

ভূমিকম্প হলে আমরা অনুভূতি করি আমাদের সাথে সাথে আমাদের চারপাশে সকল কিছু নড়াচড়া করছে। আমাদের চারপাশটা অটোমেটিক নড়াচড়া করছে সবকিছু নষ্ট বিন নষ্ট হয়ে যাচ্ছে। ভূমিকম্প থেকে মারাত্মক ক্ষয়ক্ষতি হতে পারে। ভূমিকম্প হলে দেখব আমাদের চারপাশের জিনিস স্থির থাকছে না।

ভূমিকম্প মাপার যন্ত্রের নাম কি

বর্তমান সময়ে ভূমিকম্প হলে ভূমিকম্পের মাত্রা মাপার যন্ত্রের নাম হচ্ছে সিসমোমিটার। আর যে যন্ত্র দিয়ে ভূমিকম্প নিয়ন্ত্রক মাপা হয় সে যন্ত্রের নাম হচ্ছে সিসমোগ্রাফ। আগে অন্য নামে ডাকা হতো কিন্তু বর্তমানে এ নামটি কে আপডেট করা হয়েছে যার ফলে এখন এ নামটি হয়েছে ভূমিকম্প মাপার যন্ত্রের নাম। তাহলে নিশ্চয়ই আপনি এখন জানতে পেরেছেন ভূমিকম্প মাপার যন্ত্রের নাম কি।

ভূমিকম্প হলে করণীয় কি

যদি ভূমিকম্প হয় তাহলে ভূমিকম্প হলে করণীয় কি বা ভূমিকম্প হলে আপনি কি করবেন বা আপনি ভূমিকম্প থেকে বাঁচার উপায় জানেন না তাহলে আপনি কি করবেন। তাহলে চলুন জেনে নিয়ে সকল বিষয়েঃ

  • আপনার করণীয় হিসেবে সর্বপ্রথম আপনাকে কোন সুরক্ষিত আশ্রয় স্থানে আশ্রয় নিতে হবে।
  • আতঙ্কিত হবেন না বা ভয় পাবেন না।
  • আপনি যদি রান্না করেন বা রান্নাঘরে থাকেন বা এমন কোন স্থানে থাকেন তাহলে রান্নাঘরের সকল কিছু বন্ধ করে সুরক্ষিত স্থানে চলে আসুন।
  • আপনি যদি আপনার ঘরে থাকেন তাহলে ফার্নিচার বা উপর থেকে পড়তে পারে এমন বস্তু থেকে দূরে থাকুন।
  • বাইরের বড় বড় কাজ বা পিলার থেকে দূরে থাকুন।
  • আপনার যদি গাড়ি চালানো অবস্থায় ভূমিকম্প হয় তাহলে গাড়ি চালানো বন্ধ করে দিন।
  • ভূমিকম্প বিশাল অবস্থায় বা ক্ষয়ক্ষতি করলে তার আগে খাদ্য সামগ্রী সুরক্ষিত স্থানে রাখার সুযোগ পেলে রেখে আসুন।
  • আপনার যদি ঝাকুনি মারছে বিল্ডিং এরকম মনে হয় তাহলে যত দ্রুত সম্ভব ফাঁকা স্থানে আশ্রয় নিবেন।
উপরের বিষয়গুলো হচ্ছে ভূমিকম্প হলে আপনি কি করবেন বা ভূমিকম্প হলে করনীয় কি ইত্যাদি সম্পর্কে। নিশ্চয় আপনি বুঝতে পেরেছেন এখন ভূমিকম্প হলে আপনার কি করা উচিত। আপনি যদি এই করণীয় গুলো মেনে চলেন তাহলে আপনি ভূমিকম্প থেকে বাঁচতে পারবেন ইংশাল্লাহ।

শেষ কথা

ভূমিকম্প হচ্ছে একটি প্রাকৃতিক দুর্যোগ। এ দুর্যোগটি মাঝে মাঝেই হয়ে থাকে। ভূমিকম্প হলে অনেক ক্ষয়ক্ষতি হয়। ভূমিকম্প থেকে বাঁচার উপায় বা ভূমিকম্প কেন হয় ইত্যাদি এ সকল সম্পর্কে আপনার যদি জানা থাকে তাহলে আপনি ভূমিকম্প থেকে রক্ষা পাবেন।

আমরা ভূমিকম্প হলে আতঙ্কিত হবো না ভয় পাবো না ভূমিকম্প থেকে বাঁচার উপায় হিসেবে নিজেকে আগে সুরক্ষিত করব। ভূমিকম্প একটি দুর্যোগ আবার অনেক সময় এটি আল্লাহর গজব হয়ে থাকে।
ভূমিকম্প থেকে মহান আল্লাহ তায়ালার আমাদের সবাইকে বাঁচাতে তৌফিক দান করুক।

আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে এবং ভূমিকম্প থেকে বাঁচার উপায় শেয়ার করে জানিয়ে দিন সকলের কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url