সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত - সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া

প্রিয় পাঠক আপনি কি জানেন সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত বা সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া সম্পর্কে ? যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলের মধ্যে আপনি জানতে পারবেন সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত বা সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত - সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া

আরো জানতে পারবেন সেন্টমার্টিন দ্বীপের যাওয়া আসা সেন্টমার্টিন দ্বীপ নিয়ে রিলেটেড সকল তথ্য সম্পর্কে। আপনার সেন্টমার্টিন নিয়ে অজানা সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আজকের আর্টিকেলের মধ্যে।

পোস্ট সূচীপত্র ঃ সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত বা সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া

ভূমিকা

আজকের আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত বা কক্সবাজার থেকে সেন্টমার্টিন কত কিলোমিটার বা সেন্টমার্টিন দ্বীপ কোন জেলায় অবস্থিত সেন্টমার্টিন দ্বীপে যাওয়ার জন্য জাহাজ ভাড়া কত সেন্টমার্টিন দ্বীপ হোটেলের ভাড়া কত ইত্যাদি এরকম যাবতীয় সকল তথ্য সম্পর্কে। সেন্টমার্টিন দ্বীপের সকল তথ্য জানার জন্য আজকের আর্টিকেল আপনি সম্পূর্ণ পড়ুন।

সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত

সেন্টমার্টিন দিপ হয়েছে বাংলাদেশের বৃহৎ ব-দ্বীপ। এটিই হচ্ছে বাংলাদেশের সব থেকে বড় দ্বীপ। এখানে রয়েছে সকল কিছুর সমাহার।সেন্টমার্টিন দ্বীপ আয়তন কত আপনি কি জানেন ? সেন্টমার্টিন দ্বীপের এর আয়তন হচ্ছে প্রায় ১০ থেকে ১৪ বর্গ কিলোমিটার। নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন তাহলে কত বড় হতে পারে এই দীপটি।

সেন্টমার্টিন দ্বীপ হচ্ছে উত্তর দক্ষিণে আপনি বলতে পারেন অনেক লম্বা সেন্টমার্টিন দ্বীপের স্কয়ার বর্গ কিলোমিটার হয়েছে ০৮ বর্গ কিলোমিটার।সেন্টমার্টিন দ্বীপের উত্তর দক্ষিণ প্রায় হিসেবে ধরা যায় ৫.৬৪ কিলোমিটার লম্বা। এর রয়েছে আরও  বিশাল আয়তন। অনেক সময় জোয়ার ভাটার কারণে তলিয়ে যায় এই দ্বীপের অনেক অংশ।

কক্সবাজার থেকে সেন্টমার্টিন কত কিলোমিটার

প্রায় অনেক দর্শনার্থী কক্সবাজার বেড়াতে যায়। সবার মনের কক্সবাজার বেড়াতে যাওয়ার খেয়াল অবশ্যই আছে। কিন্তু আপনি কি জানেন কক্সবাজার থেকে সেন্টমার্টিন দ্বীপে কত কিলোমিটার। যদি আপনি না জেনে থাকেন তাহলে চলুন কক্সবাজার থেকে সেন্টমার্টিন দ্বীপ কত কিলোমিটার ।
কক্সবাজার থেকে সেন্টমার্টিন দ্বীপ হল প্রায় ১২১ কিলোমিটার। এই ১২১ কিলোমিটার পথের মধ্যে আবার আপনাকে সমুদ্রপথে ৯৬ কিলোমিটার যাতায়াত করতে হবে। এই পথে শুধু জাহাজ চলাচল করতে পারে প্রায় জাহাজ চলাচলের জন্য সময় লাগে ৫-৬ ঘন্টা করে। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন কক্সবাজার থেকে সেন্টমার্টিন র দূরত্ব হচ্ছে ১২১ কিলোমিটার।

সেন্টমার্টিন দ্বীপ কোন জেলায় অবস্থিত

যে আপনার মনে যে প্রশ্নটি প্রথমে এসেছে সে প্রশ্নটি হল সেন্টমার্টিন দ্বীপ কোন জেলায় অবস্থিত ?
সেন্ট মার্টিন দ্বীপ হচ্ছে বাংলাদেশের বিখ্যাত জেলা এবং পর্যটন জেলা কক্সবাজার জেলায় অবস্থিত যার উপজেলা হিসেবে ধরা হয় টেকনাফ উপজেলাকে। আপনি কক্সবাজার বা টেকনাফ জেলায় গেলে আপনি জাহাজও করেছেন মার্টিন দ্বীপে যাতায়াত করতে পারবেন।

টেকনাফ থেকে সেন্টমার্টিন জাহাজ ভাড়া

আপনি কি জানেন টেকনাফ থেকে সেন্টমার্টিন জাহাজ ভাড়া কত বা কতটি জাহাজ চলাচল করে আপনি যদি সে সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন সে সম্পর্কে জেনে নিই বিস্তারিত সে বিষয়ে।
টেকনাফ থেকে সেন্টমার্টিন চলাচল করে প্রতিদিন 0৪ টি জাহাজ । জাহাজ গুলো হল ঃ
  • এমভি বার আউলিয়া
  • কেয়ারি সিন্দাবাদ
  • কর্ণফুলী এক্সপ্রেস
  • কেয়ারী কুরুজ এন্ড ডাইন
এই চারটি জাহাজ সাধারণত সেন্টমার্টিন দ্বীপ যাওয়া আসা করে। এই চারটি জাহাজের সিট ক্লাস অনুযায়ী ভাড়া বিস্তারিত নিচে দেওয়া হল ঃ
  • এমভি বার আউলিয়া ঃ এমভি বার আউলিয়া জাহাজের একতলা বিশিষ্ট। এ জাহাজের নিচ তলার ভাড়া হচ্ছে ১৪০০ টাকা থেকে শুরু করে প্রায় দশ হাজার টাকা পর্যন্ত।
  • কেয়ারি সিন্দাবাদ ঃ  কেয়ারি সিন্দাবাদ এই জাহাজের নিচ তলার ভাড়া হল এক হাজার টাকা করে। দ্বিতীয় তলার ভাড়া হিসেবে তারা ভাড়া নেয় ১৩০০ টাকা করে। এবং বিজনেস ক্লাস সিটের জন্য ভাড়া নেই ১৪০০ টাকা করে।
  • কর্ণফুলী এক্সপ্রেস ঃ কর্ণফুলী এক্সপ্রেস জাহাজের ভাড়া হচ্ছে প্রায় ২৭০০ টাকা থেকে শুরু। বিভিন্ন ক্লাস অনুযায়ী বিভিন্ন সিটের ভাড়া ।
  • কেয়ারী কুরুজ এন্ড ডাইন ঃ কেয়ারী কুরুজ এন্ড ডাইন এর নিচতলার ভাড়া হিসেবে ভাড়া নেয় বারোশো টাকা করে এবং দোতলা ভাড়া নেয় ১৪০০ টাকা ও বিজনেস ক্লাস সিটের জন্য ভাড়া নেয় ১৬০০ টাকা করে।

টেকনাফ থেকে সেন্টমার্টিন জাহাজ এর সময়সূচী

সাধারণত যেসব জাহাজগুলো চলাচল করে তার সময়সূচির নিচে উল্লেখ করা হলো ঃ

  • প্রায় অনেক জাহাজ রয়েছে যেগুলো টেকনাফ থেকে ছাড়ে সকাল ৯ টা থেকে দশটার মধ্যে সেন্টমার্টিন যাওয়ার জন্য জাহাজ ছাড়ে।
  • সেন্টমার্টিন থেকে জাহাজ ছাড়ে বিকাল তিনটা থেকে পাঁচটার মধ্যে।
  • বিভিন্ন এক্সপ্রেস জাহাজের নির্ধারিত সময় রয়েছে যেমন কর্ণফুলী এক্সপ্রেস যাওয়ার ভোর পাঁচটা থেকে নয়টার মধ্যে ছাড়ে। বিকাল তিনটা থেকে চারটার মধ্যে আবার ব্যাক করে।

সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া

প্রায় সকল দর্শণার্থী আপনারা সেন্টমার্টিন দ্বীপ যাবেন কিন্তু সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া জানেন না তাহলে এখনই আপনারা জানতে পারবেন সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া সম্পর্কে সেই সাথে নিচে হোটেলের নামের সাথে হোটেল ভাড়া উল্লেখ করা হলো ঃ

  • মিউজিক ইকো রিসোর্ট এর হোটেল ভাড়া হচ্ছে প্রায় ৩০০০ থেকে থেকে৬০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।
  • নীল দিগন্ত রিসোর্ট এর হোটেল ভাড়া হচ্ছে প্রায় ৩৬০০ টাকা থেকে ৭ হাজার টাকা পর্যন্ত।
  • ফ্যান্টাসি হোটেল এন্ড রিসোর্ট এর হোটেল ভাড়া হচ্ছে অনেক হাই প্রায় ৬ হাজার থেকে ১৪ হাজার পর্যন্ত।
  • কিংশুক ইকো রিসোর্ট হোটেল ভাড়া হচ্ছে প্রায় ৩ হাজার থেকে ৪৫০০ টাকা পর্যন্ত।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি বুঝতে পেরেছেন যে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ ছিল আসেন্টমার্টিন দ্বীপ আয়তন কত বা সেন্টমার্টিন দ্বীপ হোটেল ভাড়া বা সেন্টমার্টিন দ্বীপ যাবতীয় সকল রিলেটির তথ্য। সেন্টমার্টিন দ্বীপে আমরা অনেক দর্শনা দিয়ে যায় সেজন্য অনেক তথ্য জেনে রাখা আমাদের জন্য ভালো।

আপনি যদি সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে যান তাহলে অবশ্যই উপরোক্ত রিসোর্ট এর মধ্যে যে কোন একটি বিষয়টা আপনি থাকতে পারেন। এবং আপনি যদি জেনে থাকেন যে আপনি কখন যাবেন ও কোন সময় কখন যায় তাহলে আপনি নির্দিষ্ট সময় অনুযায়ী সেন্টমার্টিন এর জন্য রওনা দিতে পারবেন।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দেন আমাদের কমেন্ট বক্সে। আজকের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনার আন্তরিকভাবে বিশেষ ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url