দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় - ডায়াবেটিস কত হলে বিপদ

প্রিয় পাঠক আপনি কি দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় ও ডায়াবেটিস কত হলে বিপদ এ সম্পর্কে জানার জন্য খোঁজাখুঁজি করছেন ? তাহলে আপনি আমার আজকের আর্টিকেলের মধ্যে জানতে পারবেনদ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় ও ডায়াবেটিস কত হলে বিপদ ইত্যাদি সে সকল সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

সেইসাথে আরো জানতে পারবেন ডায়াবেটিসের বিভিন্ন ধারণা ডায়াবেটিস কিভাবে হয় ডায়াবেটিসের সকল রকম তথ্য পেয়ে থাকবেন আজকের আর্টিকেলের মধ্যে। যদি আপনি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে ডায়াবেটিস সম্পর্কে আপনার সবকিছু ধারণা পেয়ে যাবেন।

পোস্ট সূচিপত্রঃ দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় ও ডায়াবেটিস কত হলে বিপদ

ভূমিকা

প্রিয় পাঠক আমরা আজকে আমাদের আর্টিকেলের মধ্যে সম্পূর্ণ আলোচনা করতে চলেছি দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় ও ডায়াবেটিস কত হলে বিপদ ও ও ডায়াবেটিস নরমাল বা কত হলে বিপদ বা কত হলে মানুষ মারা যায় ও ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা নিষিদ্ধ খাদ্য তালিকা ইত্যাদি যাবতীয় সকল তথ্য সম্পর্কে।

আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনি ডায়াবেটিসের এ টু জেড সকল তথ্য আপনি আজকে জানতে পারবেন। আর আপনার যদি ডায়াবেটিস থাকে আপনি ডায়াবেটিস থেকে সতর্ক হতে পারবেন এবং সকল সাবধানতা অবলম্বন করতে পারবেন। এজন্য আপনি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

ডায়াবেটিস কি

সাধারণত ডায়াবেটিস বলতে বোঝায় বা ডাইবেটিস হলো আপনার শরীরের এমন  অবস্থা একটি অবস্থায় রয়েছে সে অবস্থায় আপনার শরীর নিজস্বভাবে ইনসুলিন তৈরি করতে পারছে না। যার ফলে আপনার শরীরে ইনসুলিন কার্যকর হচ্ছে না। এ কারণে আপনার শরীরে আস্তে আস্তে রক্তের শর্করার ওগুলোকেজের মাত্রা হঠাৎ করে বেশি দেখায়।

সাধারণত মনে করেন আমরা যেসব খাবার খাই সেসব খাবারগুলো আমাদের শরীরের ইনসুলিন নামক অঙ্গের মাধ্যমে আমাদের খাবার গুলো ভেঙ্গে গ্লুকোজে পরিণত হয়। যদি ইন্সুলিন মত কাজ না করে এবং ইনসুলিন দ্বারা সেগুলো খাবার তৈরি কৃত গ্লুকোজ গুলো নিঃসৃত না হতে পারে তাহলে আপনার শরীরে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। এটাকে বলা হচ্ছে ডায়াবেটিস। 

ডায়াবেটিস রোগটি সাধারণত পয়েন্ট বা মাত্রা বা স্কোর এর ভিত্তিতে মাপা হয়। আপনার ডায়াবেটিসের মাত্রা যদি বেশি হয়ে যায় তাহলে সেভাবে পদক্ষেপ নিতে হবে। ডায়াবেটিস রোগটি সম্পন্ন মাত্রা ভিত্তিকভাবে দেখা হয়।

ডায়াবেটিসের ধরন

একজন মানুষের ডায়াবেটিস অনেক ধরনের হয়ে থাকতে পারে। কিন্তু ডায়াবেটিসের ভিতরে আমরা লক্ষ্য করে থাকি দুটি ধরনকে। সাধারণত মেডিকেলের ভাষায় সে দুটি ধরনকে নাম দেওয়া হয়েছে টাইপ ১ টাইপ ২। এ দুটি হচ্ছে ডায়াবেটিসের ধরন।

ডায়াবেটিস কত হলে নরমাল

সাধারণত ভাবে আন্তর্জাতিক ও জাতীয় মেডিকেল হিসেবে একজন ব্যক্তির যদি ডায়াবেটিসের মাত্রা ৫.৬ বা ৫.৭ এর নিচে থাকে তাহলে সেই ব্যক্তি সম্পূর্ণ সুস্থ স্বাভাবিক মাত্রা ধরা হয়। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আপনার ডায়াবেটিস আছে কিনা আপনি কিভাবে বুঝবেন।

যদি আপনার ডায়াবেটিসের লেবেল ৫.৬ এর উপরে হয় যা 6 কে অতিক্রম করেছে তাহলে আপনার ডায়াবেটিস নিয়ে সাবধানতা অবলম্বন করতে হবে। আর আপনার যদি ৫.৭ এর নিচে থাকে তাহলে আপনি সুস্থ নরমাল স্বাভাবিক রয়েছে

ডায়াবেটিস কত হলে বিপদ

আপনার যদি ডায়াবেটিসের মাত্রা ছয় পয়েন্ট পাঁচ বা এর বেশি হলে আপনার শরীরে ডায়াবেটিস আছে বলে গণ্য হবে। আর আপনার শরীরে যদি৫.৭ এর উপরে আর ৬.৫ এর নিচে ডায়াবেটিসের মাত্রা থাকে তাহলে আপনাকে বুঝতে হবে আপনি ডায়াবেটিসের আগের অবস্থানে আছেন।

তাহলে আপনি ধরে নিতে পারেন যে আপনার ৫.৭ এর উপরে হলে আপনি ডায়াবেটিসের মধ্যে অন্তর্ভুক্ত হতে পারেন। আর আপনার যদি ৬.৫ হয়ে যায় তাহলে আপনার ডায়াবেটিস টি সম্পূর্ণ পজেটিভ হয়ে যাবে মানে আপনার ডায়াবেটিস রয়েছে।

দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

বাংলাদেশ ও বিশ্বের প্রায় প্রতি টি দেশের মধ্যে ও প্রতিটি মানুষের মধ্যেই লক্ষণ হিসেবে দেখা যায় ডায়াবেটিস রোগটি। টি আপনি কিভাবে দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার করবেন বা  দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় সে সম্পর্কে বিস্তারিত ও কার্যকরী গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো তুলে ধরা হলো ঃ

  • সর্বপ্রথম আপনাকে আপনার যদি ডায়াবেটিস থাকে আপনার মিষ্টি জাতীয় খাবার খাওয়া বন্ধ করে দিতে হবে।
  • প্রতিদিন সকালে আপনাকে চলাফেরা হাটার অভ্যাস করতে হবে।
  • নিয়মিত খাবার খেতে হবে আপনাকে সঠিক সময়।
  • বিভিন্ন টক জাতীয় খাবার ও মিষ্টি জাতীয় খাবার খাওয়া বন্ধ করতে হবে।
  • বিভিন্ন ফাস্টফুড ও কোমল পানীয় ও আচার জাতীয় খাবার খাওয়া বন্ধ করতে হবে
  • ধূমপান করা বন্ধ করতে হবে
  • আপনার ডায়াবেটিসের মাত্রা ও রক্তের উচ্চচাপ সেগুলো সব সময় রাখতে হবে।
  • অতিরিক্ত লবণ ও চর্বি খাওয়া বন্ধ করতে হবে বা সেরকম জাতীয় খাবার খাওয়া যাবে না।
  • একসময় একাধিক ভাবে বসে থেকে কাজ করা যাবে না।
  • খাবারের পরিমাণে অল্প অল্প খাওয়ার চেষ্টা করবে।
আপনি যদি এই নিয়মগুলি প্রতিদিন ভালোভাবে মেনে চলতে পারেন তাহলে আপনি দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারবেন। আর আপনার যদি ডায়াবেটিসের ধরন টাইপ টু হয় তাহলে আপনাকে এ দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় গুলো আপনার প্রতিদিনের অভ্যাসে গড়ে তুলুন তাহলে দ্রুত ডায়াবেটিস থেকে রক্ষা পাবেন।

দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় এর মধ্যে এগুলো হচ্ছে সবথেকে কার্যকরী উপায় । আপনার আপনার ডায়াবেটিসের ধরন যদি তাই একটু থাকে আপনি যদি এই নিয়মগুলো মানেন ইংশাআল্লাহ আপনার ডায়াবেটিস থেকে আপনি দ্রুত রক্ষা পাবেন।

ডায়াবেটিসের লক্ষণ

কোন ব্যক্তি যদি ডায়াবেটিস হয়ে থাকে তাহলে সে ব্যক্তি শরীরে বা সে ব্যক্তির ভিতরে অনেকগুলো ডায়াবেটিসের লক্ষণ দেখা যায়। আপনি যদি ডায়াবেটিস এর লক্ষণ সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন জেনে ডাইবেটিসের লক্ষণ গুলো কি কি ঃ

  • ডাইবেটিসের প্রথম লক্ষণ হল আপনার দ্রুত ও অতিরিক্ত প্রসাবের প্রবণতা বাড়বে।
  • বমি বমি ভাব হবে
  • আপনার সবকিছু গন্ধর অনুভূতি হবে
  • চুলকানি হবে
  • আপনি আপনার চোখে ঝাপসা দেখতে থাকবেন
  • আপনার অল্প সময়ের মধ্যে প্রচন্ড ক্ষুধা লাগবে
  • হঠাৎ করে আপনার ওজন বেড়ে যাবে
  • অল্প সময়ের মধ্যে অনেক তৃষ্ণা পাবেন
  • পেট ব্যথা অনুভূতি হবে
  • হঠাৎ মাথা ঘুরবে
  • আপনার হাত-পা ও অবেশ বা ঝিন ঝিন হতে লাগবে 
  • শরীরের বিভিন্ন অংশে আপনার কালো বা কালচে দাগ পড়বে
দুটি ডায়াবেটিসের ধরনের যেমন টাইপ অন্য টাইপ টু পর্যায়ে আপনি যদি থাকেন আর আপনার ভিতরে যদি এ লক্ষণ গুলো থাকে তাহলে আপনি বুঝতে হবে আপনি ডায়াবেটিসের ভিতরে রয়েছেন।

আর আপনার শরীরে যদি এসব লক্ষণগুলো দেখা যায় তাহলে বুঝে নিতে হবে আপনার ডায়াবেটিস আছে। সেজন্য আপনাকে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে ও দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় গুলো মেনে চলতে হবে তাহলে দ্রুত সুস্থ হওয়া সম্ভব।

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

সাধারণত ডায়াবেটিসের কত হলে মারা যায় সেরকম কোন মাত্রা আজ পর্যন্ত উল্লেখ হয়নি। কিন্তু আপনার ডায়াবেটিসের মাত্রা যদি একটি নির্দিষ্ট পরিমাণ এর চাইতে উপরে হয়ে যায় তাহলে আপনি বিভিন্ন ও ঝুঁকিপূর্ণ যেসব সমস্যার ফলে মানুষ মারা যেতে পারে সেসব সমস্যায় আক্রান্ত হতে পারে।
আপনার ডায়াবেটিসের মাত্রা পরিমাণ যদি বেড়ে যায় আপনার কি কি রোগ হতে পারে যার ফলে আপনি মারা যেতে পারেন তার নিচে উল্লেখ করা হবে ঃ

  • হঠাৎ করে আপনার স্ট্রোক হতে পারে ।
  • আপনার কিডনির সমস্যা হতে পারে
  • আপনার হার্ট দুর্বল হয়ে যেতে পারে বা সমস্যা হতে পারে
  • আরো বিভিন্ন রকম এরকম রোগ হতে পারে
এগুলো আপনার অনেক পরের স্টেজ। দেখা যাচ্ছে আপনার ডায়াবেটিসের মাত্রা একেবারে অতিক্রম মাত্রা পার করে ফেলেছে একদম হাই লেভেলে চলে গেছে বা একদম শেষ অবস্থায় চলে গেছে সে ক্ষেত্রে এগুলো হওয়ার সম্ভাবনা থাকতে পারে। 
আর আপনার মাথা যদি ডায়াবেটিস আছে কিন্তু স্বাভাবিক ৬.৫ এরকম থাকে তাহলে আপনার ভয় পাওয়ার কোন কারণ আপনি দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় মেনে চলুন চলুন তাহলে আপনি ডায়াবেটিস থেকে দ্রুত সুস্থ হতে পারবেন ইংশাআল্লাহ।

ডায়াবেটিস রোগীর খাদ্যের তালিকা

আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে বা আপনি যদি ডায়াবেটিস রোগী হন তাহলে আপনার খাদ্য তালিকায় যেসব খাবার রাখা উচিত এবং খাওয়া উচিত সেসব খাবারের তালিকা নিচে উল্লেখ করা হলোঃ

  • আপনাকে বেশি বেশি প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন লাল লালটার রুটি বিভিন্ন ভালো প্রোটিন জাতের চালের ভাত ইত্যাদি।
  • খাবারের সাথে সাথে আপনাকে প্রতিদিন শাক-সবজি ও ফলমূল বেশি বেশি খাওয়া দাওয়া করতে হবে।
  • বিভিন্ন ধরনের মাখন ঘি জাতীয় খাবার খাওয়া দাওয়া করতে হবে।
  • শ্রেতসার সমৃদ্ধ খাবার খাওয়া দাওয়া বেশি করতে হবে।
আপনার মধ্যে যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি এগুলো খাবার নিয়মিত প্রতিদিন খাওয়া-দাওয়া শুরু করে দেন ইনশাআল্লাহ আপনার ডায়াবেটিস থেকে দ্রুত সুস্থ হতে পারবেন।

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাদ্য তালিকা

ডায়াবেটিস রোগীর জন্য সবথেকে গুরুত্বপূর্ণ সব থেকে খেয়াল রাখতে হয় তার নিষিদ্ধ খাবার তালিকা। কারণ খাবারের ফলেই ডায়াবেটিসের পরিমাণ বাড়তে বলে এবং ডায়াবেটিস সৃষ্টি হতে পারে। আপনার মধ্যে যদি ডায়াবেটিস হয়ে থাকে তাহলে আপনাকে নিষিদ্ধ খাবার গুলো একেবারে পরিহার করতে হবে। তাহলে চলুন জেনে নেই ডায়াবেটিসের নিষিদ্ধ খাবার সম্পর্কে তালিকা গুলো ঃ

  • কোন মিষ্টি জাতীয় খাবার খাবেন না।
  • কোন জেম জেলি এরকম খাবার খাবেন না।
  • কোন ফাস্টফুড জাতীয় খাবার খাবেন না
  • ধূমপান করবেন না
  • বিভিন্ন পেজটিকে আইসক্রিম স্কেট বা এরকম রিলেটেড খাবার খাবেন না
  • চর্বিযুক্ত খাবার খাবেন না
  • ফলের মধ্যে খেজুর কিসমিস আঙ্গুর আখের রস কলা এসব খাবেন না
  • লবণ জাতীয় খাবার খাবেন না
এই সকল খাবার ডায়াবেটিসের জন্য মারাত্মক বিপজ্জনক। আপনার যদি ডায়াবেটিস হয়ে থাকে তাহলে আপনি দ্রুত এসব খাবার খাওয়া পরিহার করুন। তাহলে আপনি দ্রুত ডায়াবেটিস থেকে রক্ষা পাবেন।

আজকের আর্টিকেল সম্পর্কিত সচারচর জিজ্ঞাসা

প্রশ্ন ১ ঃ  কত মাত্রা হলে ডায়াবেটিস আছে বলে গণ্য হয় ?
উত্তর ঃ ৬.৫ মাত্রা থাকলে ডায়াবেটিস আছে বলে গণ্য হয়।
প্রশ্ন ২ ঃ ডায়াবেটিসের স্বাভাবিক মাত্রা কত?
উত্তর ঃ ডায়াবেটিসের স্বাভাবিক মাত্রা হচ্ছে ৫.৭ বা বাই এর নিচে।
প্রশ্ন ৩ ঃ কি জাতীয় খাবার খেলে ডায়াবেটিস বাড়ে ?
উত্তর ঃ মিষ্টি চর্বির লবণ টক ইত্যাদি জাতীয় খাবার খেলে দ্রুত ডায়াবেটিস বাড়ে
প্রশ্ন ৪ ঃ ডায়াবেটিসের ধরন কয়টি
উত্তর ঃ ডায়াবেটিসের ধরন ২টি । যথা ঃ টাইপ ১ টাইপ ২।
প্রশ্ন ঃ ডায়াবেটিসে কোন ফল খাওয়া যাবেনা ?
উত্তর ঃ মিষ্টি বা টকের পরিমাণ রয়েছে এরকম খাবার খাওয়া যাবে না। যেমন বিভিন্ন আচার আখের রস পিসমিস খেজুর ইত্যাদি।

শেষ কথা ঃ

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেলটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আজকে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় ও ডায়াবেটিস কত হলে বিপদ ও ডাইবেটিসের সকল কিছু নিয়ে সে সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ না পড়েন তাহলে অনুরোধ করার আর্টিকেলটি সম্পন্ন পড়ুন ।

আপনার যদি ডায়াবেটিস হয়ে থাকে আপনি প্রথমে ঘাবড়াবেন না বা ভয় পাবেন না। ইনশাআল্লাহ মহান রব্বুল আলামিনের কাছে দোয়া করবেন সুস্থতার জন্য ও  দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় গুলো মেনে চলার চেষ্টা করবেন ও নিষিদ্ধ খাবারগুলো পরিহার করবেন তাহলে আপনি দ্রুত ডায়াবেটিস থেকে সুস্থ হয়ে যাবেন ইংশাআল্লাহ।

আজকের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। যদি আজকের আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে শেয়ার করে ছড়িয়ে দিন সবার কাছে। আপনার একটি শেয়ারে অন্য একজন ব্যক্তি ডায়াবেটিস থেকে রক্ষা পেতে পারে। আজকের আর্টিকেলটি পড়ার জন্য ও শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লার্নিং পয়েন্ট ২৪ নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url